মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিদ্বান হওয়ার সঙ্গে সঙ্গে শিক্ষিত হওয়া দরকার ॥ রাবি উপাচার্য

রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেছেন, ‘একাডেমিক সার্টিফিকেট আমাদের বিদ্বান করে ঠিকই কিন্তু শিক্ষিত প্রমাণ করে না। আমাদের দরকার বিদ্বানের সঙ্গে সঙ্গে শিক্ষিত হওয়া। আমরা আমাদের অর্জিত বিদ্যার মাধ্যমে যে জ্ঞান লাভ করলাম সেটা যেন আমাদের সত্যিকার অর্থে শিক্ষিত করে।’ শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের কাজী নজরুল ইসলাম মিলনায়তনে লোক প্রশাসন বিভাগের রজত জয়ন্তী উদ্যাপন ও এ্যালামনাই এ্যাসোসিয়েশন গঠন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

তিনি আরও বলেন, একজন শিক্ষিত মানুষ পরিশীলিত, মার্জিত, বিনয়ী তার আচরণের, ব্যবহারের মধ্য দিয়ে তার সহকর্মী, বন্ধু-বান্ধব, পরিবারের সদস্য, দেশবাসী উপকৃত হবে। পৃথিবীর যেখানেই যাক তার আচরণের মধ্য দিয়ে তাকেই প্রমাণ করতে হবে আসলেই সে শিক্ষিত।

এটাই প্রয়োজন। আমাদের শিক্ষাকে একাগ্রতার সঙ্গে কাজে লাগাতে হবে। বিভাগের সভাপতি অধ্যাপক ড. পারভেজ আজহারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মোঃ জাকারিয়া, বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ শামসুর রহমান, অধ্যাপক ড. প্রণব কুমার পা-ে, সহযোগী অধ্যাপক ড. মোসা. মর্জিনা বেগম প্রমুখ। এর আগে অনুষ্ঠানের শুরুতে বিভাগের প্রয়াত শিক্ষক ও শিক্ষার্থীদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর মিলনায়তনের সামনে বেলুন ও পায়রা উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন উপাচার্য। উদ্বোধনী অনুষ্ঠানের পর একটি শোভাযাত্রা বের করা হয়।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট