শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২০ আইএস জঙ্গী দেশে ফিরতে পারে, বিমান বন্দরে সতর্কতা

  • কেপিআইসহ বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার

শংকর কুমার দে ॥ সিরিয়া-ইরাকে জঙ্গীদের সর্বশেষ আইএস ঘাঁটি পতনের পর বাংলাদেশের অন্তত ২০ জঙ্গী গোপনে দেশে ফিরে অসতে চাইছে। কিন্তু দেশের নিরাপত্তার জন্য হুমকি এসব জঙ্গীকে ফিরতে দেয়া হবে না। এই আশঙ্কা থেকে আন্তর্জাতিক জঙ্গীগোষ্ঠী আইএসের জঙ্গীদের ঢোকা ঠেকাতে বিমানবন্দর-গুলোতে সতর্কতা জারি করা হয়েছে। আবু আল বাঙ্গালি নামে নিজেদের অন লাইন গ্রুপে একটি স্ট্যাটাস দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীসহ কাফেরদের ওপর হামলা চালানোর পোস্ট দেয়ার পর ঢাকার চার্চ বা ধর্মীয় প্রতিষ্ঠান, কূটনৈতিক পল্লীসহ গুরুত্বপূর্ণ স্থাপনা ও স্পর্শকাতর স্থানে নিরাপত্তা জোরদার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

গোয়েন্দা সূত্রে জানা গেছে, শনিবার সিরিয়ায় আইএসের (ইসলামিক স্টেট) সর্বশেষ ঘাঁটির পতন হয়। সেখানে মার্কিন সমর্থিত বাহিনী সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) হাতে আটক ৮শ’ বিদেশী জঙ্গী বন্দী হয়েছে, যারা যে দেশের তাদের সে দেশে নিয়ে বিচারের আহ্বান জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতেই আইএস জঙ্গী যারা বাংলাদেশ থেকে ইরাক ও সিরিয়ায় গেছে তারা ফিরে আসতে পারে কিংবা তাদের বাংলাদেশে পাঠানো হতে পারে এমন আশঙ্কা করছে গোয়েন্দা সংস্থা।

পুলিশের কাউন্টার টেররিজম ইউনিটের হিসাব মতে, আন্তর্জাতিক জঙ্গীগোষ্ঠীর সঙ্গে যুক্ত হতে দেশ ছেড়েছেন বাংলাদেশী পাসপোর্টধারীর সংখ্যা ৪০। তাদের মধ্যে প্রায় ২০ জন মারা গেছে যুদ্ধের ময়দানে। বাকি ২০ জন থাকতে পারে যারা আইএসের হয়ে যুদ্ধ করতে গিয়েছিল। তাদের কে কোথায়, সে সম্পর্কে খোঁজখবর নিচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। গত শনিবার সিরিয়ার বাঘুজে আইএসের সর্বশেষ ঘাঁটির পতনের পর সেখানে বাংলাদেশের চার-পাঁচজন থাকতে পারে বলে ধারণা করছে গোয়েন্দা সংস্থা। এর মধ্যে আইএসে যোগ দিতে দেশ ছেড়েছিল বাংলাদেশী পাসপোর্টধারী দুই ভাই ইব্রাহিম হাসান খান ও জুনায়েদ হাসান খান, ঢাকা শিশু হাসপাতালের চিকিৎসক রোকনউদ্দিন, তার স্ত্রী নাইমা আক্তার, মেয়ে রমিতা রোকন ও রেজওয়ানা রোকন ও জামাতা সাদ কায়েসের। নাম রয়েছে বাংলাদেশ থেকে যাওয়া দন্ত চিকিৎসক আরাফাত রহমান তুষারের।

গোয়েন্দা সংস্থার এক কর্মকর্তা বলেন, সিরিয়ায় আইএসের পতনের ঘোষণা এসেছে ঠিকই, সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ কিছু ভিডিও এখনও রয়েছে, যেখানে দেখা যাচ্ছে আইএসের কর্মী-সমর্থকেরা আবার ফিরে আসার হুমকি দিচ্ছেন। এর মধ্যে আবু আল বাঙ্গালিই নিজেদের অন লাইন গ্রুপে একটি স্ট্যাটাস দিয়ে আইনশৃঙ্খলা বাহিনীসহ কাফেরদের ওপর হামলা চালানোর আহ্বান জানিয়েছেন তিনি আইএস জঙ্গী কিনা সেই বিষয়েও খোঁজখবর নেয়া হচ্ছে। আইএস জঙ্গীদের মুখপাত্র দাবিকের দাবি অনুযায়ী, মধ্যপ্রাচ্যে একটি সম্মেলনে যোগদানের অজুহাতে তিনি সিরিয়া যাওয়ার পরিকল্পনা করেন আবু আল বাঙ্গালি। জাল কাগজপত্র তৈরি করে তিনি মধ্যপ্রাচ্যে চলে যান বলে তথ্য রয়েছে গোয়েন্দা সংস্থার। সিরিয়ায় পৌঁছার পর আবু জিন্দাল অন্যান্য বাঙালী জিহাদীদের সঙ্গে যোগ দেন।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের জন্য ২০ লাখ মার্কিন ডলার সহায়তা দেওয়ার ঘোষণা জাপানের         টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত