মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখতে চান ইতালি

ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রাখতে চান  ইতালি

অনলাইন ডেস্ক ॥ ইতালির কোম্পানিগুলো ইরানের বাজার হাতছাড়া করতে নারাজ। ইরানের ওপর ওয়াশিংটনের নিষেধাজ্ঞার চাপ সত্ত্বেও ইউরোপের দেশ ইতালি এরকমই সিদ্ধান্ত নিয়েছে।

সম্প্রতি মার্কিন অনলাইন নিউজ পোর্টাল হাফিংটন পোস্টের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ইতালি এবং ইরানের বাণিজ্যিক কর্মকর্তারা ট্রাম্পের চাপ উপেক্ষা করে পারস্পরিক সহযোগিতা ও বাণিজ্যিক লেনদেন চালিয়ে যেতে আগ্রহী। ইরানের সঙ্গে বাণিজ্যি করলে শাস্তি পেতে হবে- আমেরিকার পক্ষ থেকে এরকম চাপ সত্ত্বেও ইউরোপের কোম্পানিগুলো ইরানের সঙ্গে কাজ করতে আগ্রহী।

৮ কোটি মানুষের দেশ ইরানের প্রযুক্তি ও কারিগরি উন্নয়ন ও অগ্রগতিসহ দক্ষ জনশক্তির দিকটি বিবেচনায় রেখে হাফিংটন পোস্ট লিখেছে: ২০১৯ সালে ইতালিতে নেমে আসতে পারে অর্থনৈতিক মন্দা। বিশেষ করে ইতালির অর্থনীতির ব্যাপারে এরকম পূর্বাভাসই দেওয়া হয়েছে। তাই ইতালির কর্মকর্তারা ইরানের সঙ্গে বাণিজ্যিক কার্যক্রম বন্ধ না করে কী করে তা অব্যাহত রাখা যায় সে ব্যাপারে নতুন নতুন পন্থা উদ্ভাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ইতালির বৃহৎ কোম্পানিগুলো মার্কিন নিষেধাজ্ঞার কারণে ইরানের সঙ্গে বাণিজ্যিক চুক্তিগুলো বাস্তবায়নে সমস্যায় রয়েছে। সেই সুযোগে সেখানকার ছোট ও মাঝারি কোম্পানিগুলো ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক চালিয়ে যাচ্ছে।

তেহরানের সঙ্গে রোমের সাম্প্রতিক বাণিজ্যিক লেনদেনের পরিমাণ চোখে পড়ার মতো বৃদ্ধি পেয়েছে।

শীর্ষ সংবাদ:
পদত্যাগ করেছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ আফগানিস্তান দূত খলিলজাদ         ডিজিটাল নিরাপত্তা আইনে মেয়র আতিকের বিরুদ্ধে মামলা         অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের দারুণ লড়াই         তাসনিম ও সামিসহ ৪ জনের সম্পত্তি ক্রোকের আদেশ         নাটোরে সড়ক দুর্ঘটনায় দুই জন নিহত         বৃষ্টি থাকবে আরও দুই দিন         সেন্টমার্টিনে আটকে থাকা পর্যটকরা টেকনাফে ফিরছেন         মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৭         উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম