শনিবার ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোটি নতুন কর্মসংস্থান সৃষ্টির টার্গেট

  • চট্টগ্রামে আন্তর্জাতিক বাণিজ্যমেলার উদ্বোধনীতে বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ চট্টগ্রামে বুধবার শুরু হয়েছে মাসব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যমেলা। পলোগ্রাউন্ডের সুবিশাল পরিসরে এ মেলায় অংশ নিচ্ছে দেশী-বিদেশী সাড়ে ৪ শতাধিক প্রতিষ্ঠান। নগরীর আগ্রাবাদে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু হলে বিকেলে মেলা উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী টিপু মুনিশ বলেন, দেশে কোটি নতুন কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে কাজ করছে সরকার। বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম দেশের অর্থনীতির লাইফ লাইন। দেশে ব্যবসা বাণিজ্যের ১২ আনা এখানে। সমুদ্রসীমা বিরোধ নিষ্পত্তি হওয়ার পর ব্লু-ইকোনমির সম্ভাবনা উজ্জ্বল উল্লেখ করে তিনি বলেন, চট্টগ্রামকে ঘিরে ব্লু-ইকোনমির কার্যক্রম শুরু করতে হবে।

কর্মসংস্থান সৃষ্টিতে তিনি সরকারের পাশাপাশি বেসরকারী উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

চট্টগ্রাম চেম্বারের কার্যক্রমের প্রশংসা করে বাণিজ্যমন্ত্রী বলেন, এই চেম্বার শতবর্ষী সংগঠন, যার বয়স ১১৮ বছর। অর্থনীতিতে চট্টগ্রামের গুরুত্ব অনেক উর্ধে। এই চট্টগ্রামকে তাই প্রায়োরিটি দিতেই হবে। চট্টগ্রাম চেম্বার সভাপতির বক্তব্যের প্রেক্ষিতে তিনি বলেন, আইপি ইস্যু ঢাকায় নিয়ে যাওয়ার যুক্তি নেই। ব্যবসা-বাণিজ্য সহজীকরণে ব্যুরোক্রেটিক বাধা কাটাতে হবে। মহাসড়কে ওজনস্কেল বসানো প্রসঙ্গে তিনিও বলেন, সারাদেশে ২০ টন হলে চট্টগ্রামে কেন হবে ১৩ টন। এ বিষয়ে অবশ্যই ব্যবস্থা নেয়া দরকার। বক্তব্যে তিনি প্রয়োজনীয় তথ্য দিয়ে সহযোগিতা করার জন্য ব্যবসায়ী নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানান। চট্টগ্রামকে ঘিরে পর্যটনের বিপুল সম্ভাবনার কথাও উল্লেখ করেন বাণিজ্যমন্ত্রী। এ খাতে আমাদের জোরেশোরে কাজ করতে হবে। তবে ইতোমধ্যেই কর্ণফুলী টানেল নির্মাণ কাজের উদ্বোধনসহ বিভিন্ন কর্মকা-ের উল্লেখ করে তিনি জানান, সরকার এ বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল তার বক্তব্যে চট্টগ্রামকে ঘিরে সরকারের মহাপরিকল্পনা ও চলমান কর্মকা-ের উল্লেখ করে বলেন, বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কাজ শেষ হলে চট্টগ্রাম হবে দেশের বাণিজ্যিক রাজধানী। অর্থনীতির স্বার্থে এবং রাজধানী ঢাকাকে বাঁচাতে প্রশাসনিক বিকেন্দ্রীকরণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সরকার সেই উদ্যোগ নেবে, যাতে করে বিভাগীয় শহরগুলো নিজ নিজ ক্ষমতা ও মহিমায় গড়ে উঠতে পারে। বিকেন্দ্রীকরণ হলে দেশে সুষম উন্নয়ন হবে। তিনি কস্ট অব ডুয়িং বিজনেস কমানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে বাণিজ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার