মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড. আশরাফ সিদ্দিকীর ৯২তম জন্মবার্ষিকী আজ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লোকবিজ্ঞানী, বিশিষ্ট কবি, গবেষক, নাট্যকার, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ ড. আশরাফ সিদ্দিকীর ৯২তম জন্মবার্ষিকী আজ ১ মার্চ। ১৯২৭ সালের ১ মার্চ তার নানা বাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

ড. সিদ্দিকী ১৯৫০ সালে টাঙ্গাইলের কুমুদিনী কলেজে অধ্যাপনার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৭৬ সালে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি রাজশাহী কলেজে ও ঢাকা কলেজে বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। তারপর চট্টগ্রাম সরকারী কলেজে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি বাংলা উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন তিনি। তিনি ছয় বছর বাংলা একাডেমির দায়িত্ব পালন করার পর ১৯৮৩ সালে জগন্নাথ কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দেন। জগন্নাথ কলেজের অধ্যক্ষ থাকাকালীন তিনি কর্মজীবন থেকে অবসর নেন।

তিনি বর্তমানে নজরুল একাডেমির সভাপতি, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার নির্বাহী সভাপতি এবং প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ, ঢাকা-বাংলাদেশের সভাপতির দায়িত্ব পালন করে চলেছেন। তিনি এ দেশের এমন একজন লেখক যার বিদেশ থেকে প্রায় অর্ধ ডজনের মতো বই প্রকাশিত হয়েছে এবং বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তার রচিত ‘গলির ধারের ছেলেটি’ নামক প্রবন্ধ স্কুল পর্যায়ের পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত ছিল। তিনি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ইউনেস্কো পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

ড. আশরাফ সিদ্দিকীর জন্মদিন উপলক্ষে ৮ মার্চ ২০১৯ শুক্রবার সন্ধ্যা ৭টায় তার মেঝো মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনীম আরেফা সিদ্দিকীর (বাড়ি-১০২, রোড-১৩/সি, ব্লক-ই, বনানী, ঢাকা) বাসায় প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকার উদ্যোগে ফুলের শুভেচ্ছা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও দেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         মেডিকেল ভর্তি পরীক্ষা ১ এপ্রিল         হাফ ভাড়া দেওয়ায় ঘড়ি-মানিব্যাগ রেখে তিতুমীরের দুই ছাত্রকে মারধর         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         সোনারগাঁয়ে ২ এসআই নিহত : গাড়ি চালাচ্ছিলেন মামলার আসামি         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি