সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড. আশরাফ সিদ্দিকীর ৯২তম জন্মবার্ষিকী আজ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লোকবিজ্ঞানী, বিশিষ্ট কবি, গবেষক, নাট্যকার, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ ড. আশরাফ সিদ্দিকীর ৯২তম জন্মবার্ষিকী আজ ১ মার্চ। ১৯২৭ সালের ১ মার্চ তার নানা বাড়ি টাঙ্গাইলের কালিহাতী উপজেলার নাগবাড়ি গ্রামে তিনি জন্মগ্রহণ করেন।

ড. সিদ্দিকী ১৯৫০ সালে টাঙ্গাইলের কুমুদিনী কলেজে অধ্যাপনার মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন। ১৯৭৬ সালে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেন। তিনি রাজশাহী কলেজে ও ঢাকা কলেজে বাংলা বিভাগের অধ্যাপক ছিলেন। তারপর চট্টগ্রাম সরকারী কলেজে অধ্যক্ষের দায়িত্ব পালন করেন। তিনি বাংলা উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। এছাড়া বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) চেয়ারম্যানেরও দায়িত্ব পালন করেন তিনি। তিনি ছয় বছর বাংলা একাডেমির দায়িত্ব পালন করার পর ১৯৮৩ সালে জগন্নাথ কলেজে অধ্যক্ষ হিসেবে যোগ দেন। জগন্নাথ কলেজের অধ্যক্ষ থাকাকালীন তিনি কর্মজীবন থেকে অবসর নেন।

তিনি বর্তমানে নজরুল একাডেমির সভাপতি, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস পত্রিকার নির্বাহী সভাপতি এবং প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ, ঢাকা-বাংলাদেশের সভাপতির দায়িত্ব পালন করে চলেছেন। তিনি এ দেশের এমন একজন লেখক যার বিদেশ থেকে প্রায় অর্ধ ডজনের মতো বই প্রকাশিত হয়েছে এবং বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে। তার রচিত ‘গলির ধারের ছেলেটি’ নামক প্রবন্ধ স্কুল পর্যায়ের পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত ছিল। তিনি একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, ইউনেস্কো পুরস্কারসহ দেশ-বিদেশের নানা পুরস্কারে ভূষিত হয়েছেন।

ড. আশরাফ সিদ্দিকীর জন্মদিন উপলক্ষে ৮ মার্চ ২০১৯ শুক্রবার সন্ধ্যা ৭টায় তার মেঝো মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. তাসনীম আরেফা সিদ্দিকীর (বাড়ি-১০২, রোড-১৩/সি, ব্লক-ই, বনানী, ঢাকা) বাসায় প্রিন্সিপাল ইবরাহীম খাঁ স্মৃতিসংঘ ঢাকার উদ্যোগে ফুলের শুভেচ্ছা ও আলোচনা সভার আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও দেশের বরেণ্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

শীর্ষ সংবাদ:
পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         টাকার মান কমল আরও ৪০ পয়সা         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         গাজীপুরে স্কয়ারের ওষুধ কারখানায় আগুন