মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রোহিঙ্গা সঙ্কট নিরসনে ফ্রান্সের সহযোগিতা চাইলেন ড. মোমেন

জনকণ্ঠ ডেস্ক ॥ রোহিঙ্গা সঙ্কট সমাধানে ফ্রান্স সরকারের সহযোগিতা ও সমর্থন চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। বৃহস্পতিবার ফ্রান্সের আন্তঃসংসদীয় প্রতিনিধিদলের সঙ্গে এক বৈঠকে তিনি এ আহ্বান জানান। খবর ওয়েবসাইটের।

বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ফ্রান্সের আন্তঃসংসদীয় প্রতিনিধিদলের নেতারা বৈঠক করেন। বৈঠকে প্রতিনিধি দলের নেতৃত্বে ছিলেন জ্যকি দেরোমেদি। পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোহিঙ্গা সঙ্কট সমাধানে ফ্রান্সের দৃঢ় সহযোগিতা প্রত্যাশা করেন। এ সময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের অর্থনৈতিক জোনে বিনিয়োগের জন্য ফ্রান্সের প্রতি আহ্বান জানান। বাংলাদেশে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য ফ্রান্সের প্রতিনিধিদল সরকারের প্রশংসা করে। এছাড়া রোহিঙ্গা সঙ্কট সমাধানে ফ্রান্স সব ধরনের সহযোগিতা করবে বলেও জানান প্রতিনিধিদলের সদস্যরা।

বিদেশে বাংলাদেশের মিশনসমূহে ২৪ ঘণ্টা কনস্যুলার সেবা ॥ এদিকে বাসস জানায়, বিদেশে বাংলাদেশ কূটনৈতিক মিশনসমূহে প্রতিদিন ২৪ ঘণ্টা কনস্যুলার সেবা প্রদানের নির্দেশনা দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বাংলাদেশ মিশনসমূহের প্রধানদের লেখা এক পত্রে পররাষ্ট্রমন্ত্রী অনতিবিলম্বে সার্বক্ষণিক কনস্যুলার সেবা লাইন চালুর এ নির্দেশনা প্রদান করেন। প্রবাসীদের কনস্যুলার ও অন্যান্য সেবার মান উন্নত করতে মিশন সমূহকে উদ্যোগী হতে নির্দেশ দিয়ে তিনি বলেন, ‘অভ্যর্থনা কক্ষ তথা কনস্যুলার সেবা কক্ষের আমূল পরিবর্তনের মাধ্যমে একে পূর্বের চেয়ে সেবাবান্ধব করার পদক্ষেপ গ্রহণ করা অতীব জরুরী।’ পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ায় প্রবাসীদের সম্পৃক্ত করতে পারলে রেমিটেন্স যেমন বাড়বে, তেমনি বিনিয়োগও বাড়তে পারে।’ এসব ক্ষেত্রে সাফল্য অনেকাংশে নির্ভর করে পারস্পরিক সৌহর্দ্যপূর্ণ সম্পর্ক স্থাপন ও যথার্থ সেবা প্রদানের ওপর।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট