মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুরোপুরি সেনা প্রত্যাহার হবে না সিরিয়া থেকে ॥ হোয়াইট হাউস

পুরোপুরি সেনা প্রত্যাহার হবে না সিরিয়া থেকে ॥ হোয়াইট হাউস

অনলাইন ডেস্ক ॥ সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করার ঘোষণা দিলেও ২০০ জন সেনা সেখানে অবস্থান করবেন বলে জানিয়েছে হোয়াইট হাউস। মুখপাত্র এক বিবৃতিতে জানান, কিছু সময়ের জন্য ২০০ সদস্যের একটি শান্তিরক্ষী বাহিনী সিরিয়ায় অবস্থান করবে।

২০১৮ সালের ১৯ ডিসেম্বর ট্রাম্প ঘোষণা দেন সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের। ২০১৬ সালে আইএসের কাছ থেকে মানবিজ দখল করে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। এই জোটে রয়েছে মার্কিন সমর্থিত কুর্দিশ ওয়াইপিজি। তুরস্ক ওয়াইপিজিকে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা সংগঠন মনে করে। পিকেকে কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম চালিয়ে যাচ্ছে।

ট্রাম্পের এই ঘোষণার পর যুক্তরাষ্ট্রে মিশ্র প্রতিক্রিয়া দেখা যায়। তার সহযোগী সিনেটর লিন্ডসে গ্রাহামও এর সমালোচনা করেন। তবে সাম্প্রতিক সিদ্ধান্তে তিনি সন্তোষ প্রকাশ করেছেন। তিনি বলেন ‘সিরিয়ায় আন্তর্জাতিক নোদের জন্য সেফজোন তৈরি করাই আইএস দমনসহ শান্তি বজায় রাখার ক্ষেত্রে সবচেয়ে উত্তম সিদ্ধান্ত।

তবে ওই ২০০ সেনা কোথায় অবস্তঅন করবে তা নিয়ে এখনও স্পষ্ট করে কিছু জানায়নি হোয়াইট হাউস। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর এক প্রতিবেদনে বলা হয়, ২০০ সেনা ইরাক-জর্ডান সীমান্তের আট-তানফ এলাকা ও সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে অবস্থান করবে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         প্লেন চালুর প্রথম দিনেই একের পর এক ফ্লাইট বাতিল         ভূমিকম্পেও সাক্ষাৎকারে অবিচল নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী         পরীক্ষার শর্ত দিয়ে পর্যটকদের ভ্রমণের সুযোগ দিচ্ছে আইসল্যান্ড         ঈদে আরও সুন্দর পৃথিবীর প্রার্থনা সানিয়া মির্জার         শেখ হাসিনাকে ঈদের শুভেচ্ছা জানালেন মোদী         কিটের পরীক্ষা নিয়ে খবর সঠিকভাবে আসেনি : গণস্বাস্থ্য কেন্দ্র         গাজীপুরে ঝুট গুদামের আগুন নিয়ন্ত্রণে         যুক্তরাষ্ট্রে দেড় লাখ পিপিই রফতানি করেছে বাংলাদেশ         দেশে গত ২৪ ঘণ্টায় ১৯৭৫ জন করোনা আক্রান্ত, মৃত্যু ২১         গণমাধ্যমকর্মীদের চাকরিচ্যুত না করার আহ্বান ডিইউজের         ঈদের শুভেচ্ছা বিনিময় করলেন মেয়র আতিক         ঈদ সবার মধ্যে গড়ে তুলুক সৌহার্দ্য, সম্প্রীতি ও ঐক্যের বন্ধন ॥ রাষ্ট্রপতি        
//--BID Records