বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদির কাছে পরমাণু প্রযুক্তি বিক্রি আমেরিকার ভণ্ডামি ॥ ইরান

সৌদির কাছে পরমাণু প্রযুক্তি বিক্রি আমেরিকার ভণ্ডামি ॥ ইরান

অনলাইন ডেস্ক ॥ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সৌদি আরবের কাছে পরমাণু প্রযুক্তি বিক্রির চেষ্টা করছেন বলে যে খবর বেরিয়েছে তাকে আমেরিকার ভণ্ডামি ও দ্বৈত চরিত্রের প্রমাণ বলে মন্তব্য করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ। তিনি বলেছেন, একদিকে ইরানকে এই প্রযুক্তি ব্যবহার করতে দেয়া হচ্ছে না এবং অন্যদিকে রিয়াদকে হাতে তুলে এই প্রযুক্তি উপহার দেয়া হচ্ছে।

জারিফ তার অফিসিয়াল টুইটার পেজে লিখেছেন, “আমাদের কাছে সব সময়ই যে বিষয়টি সুস্পষ্ট ছিল তা দিন দিন বিশ্ববাসীর কাছে স্পষ্ট হতে শুরু করেছে: মানবাধিকার বা পরমাণু কর্মসূচি কোনোটিই আমেরিকার জন্য উদ্বেগের বিষয় নয়।”

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার টুইটার বার্তায় গত অক্টোবরে সৌদি ভিন্ন মতাবলম্বী সাংবাদিক জামাল খাশোগির হত্যাকাণ্ড এবং তা ধামাচাপা দিতে আমেরিকার সহযোগিতার প্রতিও ইঙ্গিত করেন। তিনি বলেন, এ ঘটনায় মানবাধিকার বিষয়ে আমেরিকার দ্বৈত চরিত্র প্রকাশ পেয়েছে।

জারিফ তার বার্তায় আরো লিখেছেন: “প্রথমে একজন সাংবাদিকের দেহ টুকরা টুকরা করা হলো; আর এখন সৌদি আরবের কাছে নিষিদ্ধ পরমাণু প্রযুক্তি বিক্রি করার ঘটনায় আমেরিকার ভণ্ডামি ও দ্বৈত চরিত্র প্রকাশ পেয়েছে।”

এর আগে গতকাল মার্কিন কংগ্রেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকা তড়িঘড়ি করে সৌদি আরবকে অত্যন্ত স্পর্শকাতর পরমাণু প্রযুক্তি সরবরাহ করছে। এ তৎপরতায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সরাসরি সম্পৃক্ত রয়েছেন।

২৪ পৃষ্ঠার এ প্রতিবেদন প্রকাশ করেছে মার্কিন প্রতিনিধি পরিষদের নজরদারি এবং সংস্কার কমিটি। এতে ট্রাম্প সরকারের তৎপরতা তুলে ধরা হয়। সৌদিতে পরমাণু বিদ্যুৎ কেন্দ্র তৈরিতে মার্কিন কোম্পানিগুলোর প্রতি রিয়াদের আনুকূল্য লাভের আশায় এ সব তৎপরতা চালানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এতে পরমাণু অস্ত্র প্রযুক্তি বিস্তারের ঝুঁকি বেড়েছে।

শীর্ষ সংবাদ:
শরীয়তপুরে অবৈধভাবে বালু ও মাটি উত্তোলনে ভাঙ্গছে নদী ও খাল         তিস্তায় হটাৎ ভয়াবহ বন্যায় রেড এ্যালার্ট ॥ ফ্লাড ফিউজ বিধ্বস্থ হবার মুখে         শ্রীনগরে অগ্নিদগ্ধ ভাইয়ের পর মারা গেল বোন         মাঝে মধ্যে পাপন ভাইয়ের পরামর্শ খারাপ নয়, ভাল ॥ সাকিব         মেসি-এমবাপের নৈপুণ্যে পিএসজির রোমাঞ্চকর জয়         ৫ গোলের নাটকীয় লড়াইয়ে আতলেতিকোকে হারাল লিভারপুল         ভারতীয় সাবমেরিন আটকের দাবি পাকিস্তানের         কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল