শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

এবার চ্যাম্পিয়ন হওয়ার প্রতিশ্রুতি দেয়নি স্বাগতিক বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী ২৩-২৬ ফেব্রুয়ারি পর্যন্ত টঙ্গীর শহীদ আহসান উল্লাহ মাস্টার স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তীর-ধনুকের লড়াই। আসরের নাম ‘আইএসএসএফ ইন্টারন্যাশনাল সলিডারিটি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং আরচারি চ্যাম্পিয়নশিপ’। তৃতীয়বারের মতো অনুষ্ঠিত এই আসরে স্বর্ণ, রৌপ্য এবং তাম্রপদকসহ মোট ৩০টি পদকের জন্য লড়বেন ২৬ দেশের ১৪৮ তীরন্দাজ। যার মধ্যে এবার ১৩টি নতুন দেশ অংশ নেবে।

আগের দুই আসরের চেয়ে এবার অংশ নেয়া দেশের সংখ্যা বেড়েছে (২০১৭ আসরে ১৪ এবং ২০১৮ আসরে ১৭ দেশ)। প্রথম দুই আসরেই চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। আর প্রথম আসরে বাংলাদেশ অর্জন করেছিল ৬ স্বর্ণ। সেবার তাদের খুব একটা প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে হয়নি। ২০১৮ আসরে পাঁচ স্বর্ণ জেতে লাল-সবুজরা। তবে এবার কঠিন চ্যালেঞ্জে পড়তে যাচ্ছে স্বাগতিক আরচাররা। কেননা ভারত ও জার্মানির মতো শক্তিশালী দেশ খেলবে এবার। তাদের সঙ্গে লড়াই করে সেরা হওয়াটা অনেক বেশি কঠিন এবার। ফলে দেশ ও প্রতিযোগী আগেরবারের চেয়ে বেশি হওয়ায় এবার আর স্বর্ণ জয়ের প্রতিশ্রুতি দেননি বাংলাদেশ আরচারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল। প্রতিযোগিতা সামনে রেখে বুধবার জাতীয় ক্রীড়া পরিষদে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘স্বাগতিক হিসেবে প্রত্যাশা বেশি। কিন্তু এবার সেরা হওয়া অনেক কঠিন। আমি আপনাদের স্বর্ণ জয়ের প্রতিশ্রুতি দিতে পারছি না। আবার স্বর্ণ জিতব না তাও বলব না। আমরা এবার মানটাই দেখব। আমাদের তীরন্দাজরা যে কতটা উন্নতি করেছেন তা আপনারা দেখতে পারবেন।’

রিকার্ভ পুরুষ একক, পুরুষ দলীয়, নারী একক, নারী দলীয় এবং মিশ্র দলগত, কম্পাউন্ড পুরুষ একক, পুরুষ দলীয়, নারী একক, নারী দলীয় এবং মিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের মোট ১৬ আরচার অংশ নিচ্ছেন। রিকার্ভ ইভেন্টে খেলবেন : রোমান সানা, ইমদাদুল হক মিলন, হাকিম আহমেদ রুবেল, তামিমুল ইসলাম, বিউটি রায়, নাসরিন আক্তার, দিয়া সিদ্দিকী, ইতি খাতুন। কম্পাউন্ডে লড়বেন : শেখ সজীব, অসীম কুমার দাস, আবুল কাশেম মামুন, মিলন মোল্লা, সুম্মিতা বণিক, বন্যা আক্তার, শ্যামলী রায় এবং তামান্না পারভিন। রিকার্ভ ইভেন্ট ছেড়ে এবার কম্পাউন্ডে খেলবেন শ্যামলী। গত আসরে খেলা ইব্রাহিম বাদ পড়েছেন।

প্রতিযোগিতায় অংশ নেয়ার জন্য ইতোমধ্যে ঢাকায় এসেছে সুদান, মালয়ী এবং চাদ। বাকি দলগুলো হলো আলবেনিয়া, আজারবাইজান, ক্যামেরুন, জার্মানি, ভারত, ইরান, ইরাক, কাজাখস্তান, কেনিয়া, কিরগিজস্তান, সৌদি আরব, মরক্কো, নেপাল, পাকিস্তান, সিরিয়া, থাইল্যান্ড, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, চাইনিজ তাইপে, সংযুক্ত আরব আমিরাত, উগান্ডা, আলজেরিয়া ও স্বাগতিক বাংলাদেশ।

শীর্ষ সংবাদ: