মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের সহায়তায় ত্রিপুরাকে বাণিজ্য হাব করা হবে ॥ মোদি

জনকণ্ঠ ডেস্ক ॥ বিজেপি সরকার ত্রিপুরাসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়নে কাজ করে যাচ্ছে জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, বাংলাদেশের সহযোগিতা নিয়ে ত্রিপুরাকে দক্ষিণ-পূর্ব এশিয়ার বাণিজ্য হাব হিসেবে গড়ে তোলা হবে। শনিবার বিকেলে আগরতলার আস্তাবল ময়দানে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। খবর ওয়েবসাইটের।

বিকেল ৪টা ২০ মিনিট নাগাদ বিশেষ প্লেনে আগরতলার মহারাজা বীরবিক্রম বিমানবন্দরে পৌঁছেন ভারতের প্রধানমন্ত্রী। বিমানবন্দর তাকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন ত্রিপুরার রাজ্যপাল অধ্যাপক কাপ্তান সিং সোলাঙ্কি, মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবসহ মন্ত্রিসভার সদস্যরা। বিমানবন্দরে ত্রিপুরার মহারাজা বীরবিক্রম কিশোর মানিক্যের একটি প্রতিকৃতির আনুষ্ঠানিক উন্মোচন করেন মোদি। এরপর প্রধানমন্ত্রীকে নিয়ে আসা হয় আগরতলার আস্তাবল ময়দানে। সেখানে আয়োজিত অনুষ্ঠানের মঞ্চে মোদিকে ফুল এবং জনজাতিদের রিসা পরিয়ে অভ্যর্থনা জানানো হয়। এরপর রিমোটের মাধ্যমে গোমতী জেলার গর্জি থেকে বিলোনিয়া পর্যন্ত নবনির্মিত রেলপথের উদ্বোধন করেন ভারতীয় প্রধানমন্ত্রী। একইভাবে পশ্চিম জেলার নরসিংগড় এলাকায় নবনির্মিত ভবনে রাজ্যের প্রথম ট্রিপল আইটি ইনস্টিটিউটের সূচনাও করেন তিনি। তারপর রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের লেখা ‘আধুনিক ত্রিপুরার শিল্পকার মহারাজা বীরবিক্রম কিশোর মাণিক্য’ শিরোনামের বইয়ের মলাট উন্মোচন করেন। এরপর মোদি আস্তাবল ময়দানে উপস্থিত হাজারো জনতার উদ্দেশে বক্তৃতা করেন। তিনি বলেন, দীর্ঘ সময় ত্রিপুরা রাজ্যে (বাম) সরকার কোন কাজ করেনি। বিজেপি সরকার ত্রিপুরা রাজ্যসহ উত্তর-পূর্ব ভারতের উন্নয়নের জন্য কাজ করছে। ভারতের প্রধানমন্ত্রী বলেন, সড়ক যোগাযোগ, ইন্টারনেট, আকাশপথের উন্নয়ন হচ্ছে। বাংলাদেশের সহযোগিতায় সেদেশের সঙ্গে ত্রিপুরার নৌপথে যোগাযোগ স্থাপন করা হচ্ছে। বাংলাদেশের আশুগঞ্জ এবং চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতের উন্নয়ন করা হচ্ছে। গোমতী নদীর নাব্যতা বৃদ্ধি করে ত্রিপুরা থেকে বাংলাদেশের মধ্যে জাহাজ চালানো হবে। এর ফলে ত্রিপুরা শুধু উত্তর-পূর্ব ভারতেরই নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার বাণিজ্য হাব হয়ে উঠবে। আস্তাবল ময়দানের কর্মসূচী শেষেই দিল্লী ফিরে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট