সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলার পিয়ানো

সঙ্গীতজ্ঞরা নানা জিনিস দিয়ে নিত্যনতুন সুর তুলে শ্রোতাদের মাতিয়ে দেন। কেউ জিহবা কেউবা আবার ঠোঁট দিয়ে সুর তোলেন। কিন্তু আমাদের অতি পরিচিত ফল কলা দিয়ে সুর তোলার কথা আগে শোনা যায়নি। এবার কাজাখস্তানের দুই ছাত্র কলা দিয়ে পিয়ানো বানিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। দেশটির রাজধানী আলমাতিতে সম্প্রতি আয়োজিত এক প্রযুক্তি মেলায় ওই কলার পিয়ানো বাজিয়ে উপস্থিতদের চমকে দেন ওই দুই ছাত্র। উপস্থিত দর্শকদের এই কলার পিয়ানো দিয়ে কাজাখস্তানের একটি জনপ্রিয় গানের সুর তোলেন তারা।

পিয়ানোটি আবিষ্কার বিষয়ে ওই দুই ছাত্র বলেন, আমরা উপস্থিত বুদ্ধি থেকে এ পিয়ানো তৈরি করেছি। প্রথমে কয়েকটি বড় আকারের কলার মধ্য সেন্সর বসিয়েছি। এরপর সেন্সরগুলো ল্যাপটপের সঙ্গে সংযোগ করেছি। এই সেন্সরগুলোর সঙ্গে ল্যাপটপের স্পীকারের সংযোগ দেয়া হয়েছে। এরপর কলার সেন্সরের ওপর সামান্য স্পর্শ করা মাত্রই এক ধরনের শব্দ বের হচ্ছে। এই শব্দগুলোই সুরে পরিণত হচ্ছে।

এদিকে কলার পিয়ানো দিয়ে মিউজিক তৈরির একটি ভিডিও সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। অল্প সময়ের মধ্যে ভিডিওটি ভাইরাল হয়। বিশ্বের নানা প্রান্ত থেকে ওই দুই ছাত্র তাদের সৃজনশীলতার প্রশংসায় ভাসছেন। ব্রেইটবার্ট ও চায়না ডেইলি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশে তেল বেচতে চায় রাশিয়া         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         টাকার মান কমল আরও ৪০ পয়সা         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ         মাঙ্কিপক্স: বেনাপোল বন্দরে সতর্কতা জারি         শ্রমিকদের ৪০০ কোটি টাকা দিলেন ড. ইউনূস, মামলা প্রত্যাহার         ‘বিদেশ থেকে পাঠানো টাকার উৎস জানা হবে না’         আত্মসমর্পণের পর কারাগারে প্রদীপের স্ত্রী চুমকি         আট দিন পর বড় উত্থানে পুঁজিবাজার         মুন্সীগঞ্জের ১০ গ্রামে সহিংসতায় ৫ গুলিবিদ্ধসহ আহত ১৫         ইউক্রেন ইস্যুতে বাংলাদেশের ভূমিকায় রাশিয়ার কৃতজ্ঞতা         সরকারী হজযাত্রী নিবন্ধনের সময় বাড়ল আরও দুদিন         বুস্টার ডোজ পেয়েছেন ১ কোটি ৪৩ লাখ         গাজীপুরে স্কয়ারের ওষুধ কারখানায় আগুন         ‘বাংলাদেশের ক্রিকেটের আরও উন্নয়নে সহায়তার আশ্বাস আইসিসির’