বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কলার পিয়ানো

সঙ্গীতজ্ঞরা নানা জিনিস দিয়ে নিত্যনতুন সুর তুলে শ্রোতাদের মাতিয়ে দেন। কেউ জিহবা কেউবা আবার ঠোঁট দিয়ে সুর তোলেন। কিন্তু আমাদের অতি পরিচিত ফল কলা দিয়ে সুর তোলার কথা আগে শোনা যায়নি। এবার কাজাখস্তানের দুই ছাত্র কলা দিয়ে পিয়ানো বানিয়ে সবাইকে অবাক করে দিয়েছেন। দেশটির রাজধানী আলমাতিতে সম্প্রতি আয়োজিত এক প্রযুক্তি মেলায় ওই কলার পিয়ানো বাজিয়ে উপস্থিতদের চমকে দেন ওই দুই ছাত্র। উপস্থিত দর্শকদের এই কলার পিয়ানো দিয়ে কাজাখস্তানের একটি জনপ্রিয় গানের সুর তোলেন তারা।

পিয়ানোটি আবিষ্কার বিষয়ে ওই দুই ছাত্র বলেন, আমরা উপস্থিত বুদ্ধি থেকে এ পিয়ানো তৈরি করেছি। প্রথমে কয়েকটি বড় আকারের কলার মধ্য সেন্সর বসিয়েছি। এরপর সেন্সরগুলো ল্যাপটপের সঙ্গে সংযোগ করেছি। এই সেন্সরগুলোর সঙ্গে ল্যাপটপের স্পীকারের সংযোগ দেয়া হয়েছে। এরপর কলার সেন্সরের ওপর সামান্য স্পর্শ করা মাত্রই এক ধরনের শব্দ বের হচ্ছে। এই শব্দগুলোই সুরে পরিণত হচ্ছে।

এদিকে কলার পিয়ানো দিয়ে মিউজিক তৈরির একটি ভিডিও সম্প্রতি সামাজিক মাধ্যমে ভাইরাল হয়েছে। অল্প সময়ের মধ্যে ভিডিওটি ভাইরাল হয়। বিশ্বের নানা প্রান্ত থেকে ওই দুই ছাত্র তাদের সৃজনশীলতার প্রশংসায় ভাসছেন। ব্রেইটবার্ট ও চায়না ডেইলি অবলম্বনে।

শীর্ষ সংবাদ:
বিধিনিষেধে তোয়াক্কা নেই ॥ করোনা সংক্রমণ বেড়েই চলেছে         অগ্রযাত্রা কেউ থামিয়ে দিতে পারবে না         চিকিৎসার নামে অপচিকিৎসা         ঢাকা, রাঙ্গামাটির পর ঝুঁকিপূর্ণ আরও ১০ জেলা         বিএনপি-জামায়াতের লবিস্ট নিয়োগ তদন্তে গোয়েন্দারা         লাভজনক থেকে রুগ্ন ॥ গাজী ওয়্যারসের আধুনিকায়ন প্রকল্পে ২০ কোটি টাকা লোপাট         বিএনপি জনমনে বিভ্রান্তি সৃষ্টির পাঁয়তারা চালাচ্ছে ॥ কাদের         ওমক্রিন প্রতেিরাধে ডসিদিরে র্সবােচ্চ সর্তক থাকার নর্দিশে         শিমুকে সরিয়ে দেয়ার সুযোগ খুঁজতে থাকে ঘাতক স্বামী         দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চলবে         কেটে গেছে শৈত্যপ্রবাহ তিনদিনের মধ্যে বৃষ্টি হতে পারে         অস্ট্রেলিয়ায় চাকরির নামে বিপুল অর্থ আত্মসাত         খাস জমির অর্ধেক উদ্ধার করে ১০ লাখ ভূমিহীনকে আশ্রয় দেয়া সম্ভব         ‘বাংলাদেশের অপ্রতিরোধ্য অগ্রযাত্রা কেউ থামাতে পারবে না’         একদিনে করোনায় ১২ মৃত্যু, শনাক্ত ৯৫০০         ‘মাসুদ রানা’খ্যাত কাজী আনোয়ার হোসেন আর নেই         গ্যাসের দাম বাড়ানোর বিরুদ্ধে ব্যবসায়ীরা         বাংলাদেশ ব্যাংকের ৪ কর্মকর্তাকে দুদকে তলব         ই-কমার্সে আস্থা ফেরাতে ফেব্রুয়ারিতে চালু হচ্ছে নিবন্ধন : পলক         করোনার সংক্রমণের উচ্চ ঝুঁকিতে ১২ জেলা