মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগান প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রধান চ্যালেঞ্জ এখন শান্তি প্রক্রিয়া

  • নির্বাচন হতে পারে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে এখন অন্যতম ইস্যু। ২৭ জানুয়ারি আফগান পুনর্গঠনের দায়িত্বে থাকা মার্কিন বিশেষ দূত জালমে খালিলজাদ আফগানিস্তান সফর করেন। তিনি প্রেসিডেন্ট আশরাফ গণিকে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনার অগ্রগতির বিষয়ে ব্রিফ দেন ও পরামর্শ করেন। দ্য ডিপ্লোম্যাট।

শান্তি আলোচনা শেষে খালিলজাদ বলেন যে, তালেবানরা বর্তমান আফগান সরকারের সঙ্গে আলোচনার কথা প্রত্যাখ্যান করেছে। তাদের অন্যান্য কয়েকটি কারণের মধ্যে এটি একটি। যে কারণে তারা আফগান সরকারের সঙ্গে আলোচনা করতে আগ্রহী নয়। কেননা আলোচনা করলে মাত্র একজন প্রার্থী সব কৃতিত্ব নিয়ে নেবে। আর তিনি হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণি। প্রেসিডেন্ট নির্বাচনের শেষ দিনের রেজিস্ট্রেশনে গণি তার প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে। গণি ইতোমধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছেন। তিনি ১৭ জনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে সাবেক আফগান সরকারের কর্মকর্তা ও ক্ষমতা ভাগাভাগি করা ব্যক্তিরাও দ্বিতীয় মেয়াদে গণিকে চ্যালেঞ্জ করে নির্বাচনে অংশ নিচ্ছেন। এছাড়া রয়েছেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার। তিনি গণির সঙ্গে চার বছর কাজ করার পর তার পদ থেকে পদত্যাগ করেন। নিরপেক্ষ রাজনৈতিক অধিকারকর্মী ও সাবেক বিবিসি সাংবাদিক দাভোদ নাজি বলেন, আতমার ক্ষমতায় থাকাকালীন অবস্থায় অনেক বিনিয়োগ করেছেন। এজন্য তিনি ২০ থেকে ৩০ উপদেষ্টা নিয়োগ করেছেন।

শীর্ষ সংবাদ:
ইসি গঠনে আইন হচ্ছে ॥ সরকারের যুগান্তকারী পদক্ষেপ         সংলাপে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         আগামী সংসদ নির্বাচনও চমৎকার হবে ॥ তথ্যমন্ত্রী         ইভিএমে ভোট দ্রুত হলে জয়ের ব্যবধান বাড়ত ॥ আইভী         পন্ডিত বিরজু মহারাজ নৃত্যালোক ছেড়ে অনন্তলোকে         উত্তাল শাবি ॥ ভিসির পদত্যাগ দাবিতে বাসভবন ঘেরাও         দুর্নীতি মামলায় ওসি প্রদীপের সাক্ষ্যগ্রহণ পেছাল         আমিরাতে ড্রোন হামলায় নিহত ৩         কখনও ওরা মন্ত্রীর আত্মীয়, কখনও নিকটজন         সোনারগাঁয়ে পিকআপ ভ্যান খাদে পড়ে দুই পুলিশের এসআই নিহত         ইসি গঠন : রাষ্ট্রপতিকে আওয়ামী লীগের ৪ প্রস্তাব         ক্ষমতাসীন আওয়ামী লীগের ১০ সদস্যের প্রতিনিধি দল রাষ্ট্রপতির সংলাপে বসেছে         দেশে ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১০, নতুন শনাক্ত ৬,৬৭৬         সংক্রমণের হার ২০ শতাংশ ছাড়িয়েছে : স্বাস্থ্য মহাপরিচালক         স্বাস্থ্যবিধি মানাতে ‘অ্যাকশনে’ যাবে সরকার         না’গঞ্জে নেতিবাচক রাজনীতির ভরাডুবি হয়েছে ॥ কাদের         সিইসি ও ইসি নিয়োগ আইন মন্ত্রিসভায় অনুমোদন