বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগান প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রধান চ্যালেঞ্জ এখন শান্তি প্রক্রিয়া

  • নির্বাচন হতে পারে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে এখন অন্যতম ইস্যু। ২৭ জানুয়ারি আফগান পুনর্গঠনের দায়িত্বে থাকা মার্কিন বিশেষ দূত জালমে খালিলজাদ আফগানিস্তান সফর করেন। তিনি প্রেসিডেন্ট আশরাফ গণিকে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনার অগ্রগতির বিষয়ে ব্রিফ দেন ও পরামর্শ করেন। দ্য ডিপ্লোম্যাট।

শান্তি আলোচনা শেষে খালিলজাদ বলেন যে, তালেবানরা বর্তমান আফগান সরকারের সঙ্গে আলোচনার কথা প্রত্যাখ্যান করেছে। তাদের অন্যান্য কয়েকটি কারণের মধ্যে এটি একটি। যে কারণে তারা আফগান সরকারের সঙ্গে আলোচনা করতে আগ্রহী নয়। কেননা আলোচনা করলে মাত্র একজন প্রার্থী সব কৃতিত্ব নিয়ে নেবে। আর তিনি হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণি। প্রেসিডেন্ট নির্বাচনের শেষ দিনের রেজিস্ট্রেশনে গণি তার প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে। গণি ইতোমধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছেন। তিনি ১৭ জনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে সাবেক আফগান সরকারের কর্মকর্তা ও ক্ষমতা ভাগাভাগি করা ব্যক্তিরাও দ্বিতীয় মেয়াদে গণিকে চ্যালেঞ্জ করে নির্বাচনে অংশ নিচ্ছেন। এছাড়া রয়েছেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার। তিনি গণির সঙ্গে চার বছর কাজ করার পর তার পদ থেকে পদত্যাগ করেন। নিরপেক্ষ রাজনৈতিক অধিকারকর্মী ও সাবেক বিবিসি সাংবাদিক দাভোদ নাজি বলেন, আতমার ক্ষমতায় থাকাকালীন অবস্থায় অনেক বিনিয়োগ করেছেন। এজন্য তিনি ২০ থেকে ৩০ উপদেষ্টা নিয়োগ করেছেন।

শীর্ষ সংবাদ:
নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         কক্সবাজারকে পর্যটন নগরী হিসেবে গড়ে তোলা অপরিহার্য ॥ প্রধানমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বন্যার্তদের পাশে রয়েছে সরকার ॥ ত্রাণ প্রতিমন্ত্রী         বিদ্যুতের দাম ৫৮ শতাংশ বাড়ানোর সুপারিশ         নাটোরে ট্রাক-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৩         ‘নিত্যপণ্যের দাম বাড়ার জন্য দায়ী আন্তর্জাতিক বাজার’         বঙ্গবন্ধু টানেলের টোল আদায় করবে চায়না কমিউনিকেশনস         খোলা বাজারে ডলারের দাম আজ ৯৯ টাকা         দেশে আরও ২২ জনের করোনা শনাক্ত         করোনা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের চেয়ে এগিয়ে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী         দেশে খাদ্যের কোনো ঘাটতি নেই ॥ খাদ্যমন্ত্রী         ১৯৮২ সালের পর যুক্তরাজ্যে সর্বোচ্চ মুদ্রাস্ফীতি         রোহিঙ্গা ক্যাম্পে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ ॥ চিকিৎসাধীন তিন জনের মৃত্যু         রায়পুরে মাদ্রাসা ছাত্রী হত্যায় ৪ জনের যাবজ্জীবন         বাতাসে জলীয়বাষ্প বেশি থাকায় ভ্যাপসা গরম         বিদেশী মনোপলি ব্যবসা বন্ধ করে দেশীয় মালিকানাধীন তামাক শিল্প রক্ষা করুন         ১ জুন ফের শুরু বাংলাদেশ-ভারত ট্রেন চলাচল