রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আফগান প্রেসিডেন্ট পদপ্রার্থীদের প্রধান চ্যালেঞ্জ এখন শান্তি প্রক্রিয়া

  • নির্বাচন হতে পারে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ

তালেবানের সঙ্গে শান্তি আলোচনা আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে এখন অন্যতম ইস্যু। ২৭ জানুয়ারি আফগান পুনর্গঠনের দায়িত্বে থাকা মার্কিন বিশেষ দূত জালমে খালিলজাদ আফগানিস্তান সফর করেন। তিনি প্রেসিডেন্ট আশরাফ গণিকে কাতারের রাজধানী দোহায় অনুষ্ঠিত তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনার অগ্রগতির বিষয়ে ব্রিফ দেন ও পরামর্শ করেন। দ্য ডিপ্লোম্যাট।

শান্তি আলোচনা শেষে খালিলজাদ বলেন যে, তালেবানরা বর্তমান আফগান সরকারের সঙ্গে আলোচনার কথা প্রত্যাখ্যান করেছে। তাদের অন্যান্য কয়েকটি কারণের মধ্যে এটি একটি। যে কারণে তারা আফগান সরকারের সঙ্গে আলোচনা করতে আগ্রহী নয়। কেননা আলোচনা করলে মাত্র একজন প্রার্থী সব কৃতিত্ব নিয়ে নেবে। আর তিনি হচ্ছেন বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গণি। প্রেসিডেন্ট নির্বাচনের শেষ দিনের রেজিস্ট্রেশনে গণি তার প্রধান নির্বাহী আবদুল্লাহ আবদুল্লাহ প্রতিদ্বন্দ্বিতায় অবতীর্ণ হয়েছেন। ২০ জুলাই প্রেসিডেন্ট নির্বাচন হতে পারে। গণি ইতোমধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হয়েছেন। তিনি ১৭ জনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। এর মধ্যে সাবেক আফগান সরকারের কর্মকর্তা ও ক্ষমতা ভাগাভাগি করা ব্যক্তিরাও দ্বিতীয় মেয়াদে গণিকে চ্যালেঞ্জ করে নির্বাচনে অংশ নিচ্ছেন। এছাড়া রয়েছেন সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হানিফ আতমার। তিনি গণির সঙ্গে চার বছর কাজ করার পর তার পদ থেকে পদত্যাগ করেন। নিরপেক্ষ রাজনৈতিক অধিকারকর্মী ও সাবেক বিবিসি সাংবাদিক দাভোদ নাজি বলেন, আতমার ক্ষমতায় থাকাকালীন অবস্থায় অনেক বিনিয়োগ করেছেন। এজন্য তিনি ২০ থেকে ৩০ উপদেষ্টা নিয়োগ করেছেন।

শীর্ষ সংবাদ:
হলের পুকুরে ডুবে ঢাবি শিক্ষার্থীর মৃত্যু         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         ‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         শিক্ষাঙ্গনে অরাজকতা সৃষ্টিকারীদের অভিপ্রায় বাস্তবায়িত হবে না ॥ শিক্ষামন্ত্রী         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         কুয়াকাটায় আর্টিজানাল ফিশারস্ কংগ্রেস ২০২২ অনুষ্ঠিত         প্লাস্টিক পরিষ্কার করলো সোনাইছড়ি ট্রেইলে জবি ট্যুরিজম সোসাইটি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ জন নিহত         শাহজিবাজার বিদ্যুত উৎপাদন কেন্দ্রে আগুন         চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে রিয়াল ১-০ গোলে হারিয়েছে লিভারপুলকে         চার ভারতীয়সহ ২২ যাত্রী নিয়ে নেপালের প্লেন নিখোঁজ         ৬ অঞ্চলে কালবৈশাখীর শঙ্কা         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         কলকাতা থেকে খুলনার পথে বন্ধন এক্সপ্রেস         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস