বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সাংবাদিকদের পক্ষে সাক্ষ্য প্রদানকারী মিয়ানমার পুলিশ কারামুক্ত

রয়টার্সের দুই সাংবাদিকের পক্ষে সাক্ষ্য দেয়া মিয়ানমারের পুলিশ ক্যাপ্টেন মো ইয়ান নাইং কারাগার থেকে মুক্তি পেয়েছেন। নয় মাস কারা ভোগের পর শুক্রবার তিনি মুক্তি পান। মিয়ানমারে রোহিঙ্গা নিপীড়নের তথ্য সংগ্রহের সময় গ্রেফতার রয়টার্সের দুই সাংবাদিক ওয়া লোন (৩২) এবং কিয়াও সো ও’কে (২৮) রাষ্ট্রীয় গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগে ২০১৭ সালে গ্রেফতার করা হয়। গত বছর সেপ্টেম্বরে তাদের সাত বছরের কারাদন্ড দেয় দেশটির একটি আদালত। -ইয়াহু নিউজ।

বরাবরই নিজেদের নির্দোষ দাবি করে আসা দুই সাংবাদিক মামলার বিচারের সময় আদালতকে বলেছিলেন, ২০১৭ সালের ১২ ডিসেম্বর ইয়াঙ্গুনের এক রেস্তোরাঁয় দাওয়াত দিয়ে নিয়ে দুই পুলিশ সদস্য তাদের হাতে কিছু মোড়ানো কাগজ ধরিয়ে দেন এবং তার পরপরই সেখান থেকে তাদের গ্রেফতার করা হয়। ওই ঘটনার প্রত্যক্ষদর্শী ছিলেন ক্যাপ্টেন মো ইয়ান নাইং।

তিনি আদালতে দুই সাংবাদিককে ধরতে পুলিশ ওই ঘটনা সাজিয়েছিল বলে সাক্ষ্য দেন। গত বছর এপ্রিলে আদালতে রয়টার্স সাংবাদিকদের পক্ষে সাক্ষ্য দেয়ার পরপরই ইয়ান নাইংকে ‘পুলিশ ডিসিপ্লিনারি এ্যাক্ট’ লঙ্ঘনের অভিযোগে দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদন্ড দেয়া হয়। ইয়ান নাইংয়ের বিরুদ্ধে অভিযোগ ছিল, তিনি অতীতে ওয়া লনের সঙ্গে কথা বলে পুলিশের আচরণবিধি লঙ্ঘন করেছিলেন। পুলিশ আদালতে অত্যন্ত গোপনীয়তার সঙ্গে ইয়ান নাইংয়ের বিচার করে তাকে এক বছরের কারাদন্ড দেয়া হয়েছিল।

শীর্ষ সংবাদ:
সিলেটে রেকর্ড বন্যা         নির্বাচনী মাঠে নামুন, কেউ ভোট কেড়ে নেবে না         আস্থার সঙ্কটে খাদের কিনারে শেয়ারবাজার         প্রথম বাংলাদেশী হিসেবে টেস্টে ৫ হাজার রান মুশফিকের         ভুল চিকিৎসায় শিশুর মৃত্যু, ডাক্তারসহ আটক ৪         রাইস ব্র্যান ও সরিষার তেল উৎপাদন বাড়ানো হবে         পর্যটকদের জন্য ব্যবস্থা থাকবে, প্রাকৃতিক সৌন্দর্য যেন নষ্ট না হয়         নিত্যপণ্যের বাজার আরও টালমাটাল হওয়ার আশঙ্কা         কান চলচ্চিত্র উৎসবে আজ দেখানো হবে ‘মুজিব’ সিনেমার ট্রেইলার         দেশের অর্থনীতিতে অস্থিতিশীল অবস্থা তৈরি হয়েছে         অপরিপক্ব লিচুতে ভরে গেছে দিনাজপুরের বাজার         মোবাইল চুরি, ছিনতাই চক্রে ব্যবসায়ী ও টেকনিশিয়ান         নির্বাচনে অংশগ্রহণ করুন, কেউ ভোটের অধিকার কেড়ে নেবে না : প্রধানমন্ত্রী         সিলেটে বন্যায় পানিবন্দি ১৫ লাখ মানুষ         বন্যায় সিলেটবাসীকে সহযোগিতা দেয়া হবে         আগামী ৩১ মে হজ ফ্লাইট শুরু নিয়ে ফের অনিশ্চয়তা         নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে শৃঙ্খলার মধ্যে আনতে হবে : শিল্পমন্ত্রী         হজযাত্রী নিবন্ধনের সময় বাড়লো         আগামী ৫ জুন বাজেট অধিবেশন শুরু         বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ বাতিল