বৃহস্পতিবার ৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোয়ালিফায়ারে বাংলাদেশের মিশন শুরু অক্টোবরে

  • টি২০ বিশ্বকাপ ক্রিকেট ২০২০

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে টি২০ বিশ্বকাপ ক্রিকেট আসর। এবারের আসরে মূলপর্বে খেলবে ১২টি দল। এর মধ্যে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরিই মূলপর্বে খেলার সুযোগ পাবে। তবে মূলপর্বে যেতে হলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে পেরোতে হবে কোয়ালিফায়ার পর্বের বৈতরণী। কারণ র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে আছে বাংলাদেশ। কোয়ালিফায়ার রাউন্ড আগামী বছর ১৮ অক্টোবর শুরু হবে। ‘বি’ গ্রুপে আইসিসির সহযোগী সদস্য ৩টি দেশের বিপক্ষে খেলবে বাংলাদেশ। টাইগারদের মিশন শুরু হবে ১৯ অক্টোবর। বাংলাদেশের ম্যাচগুলো হবে হোবার্টে। উভয় গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। এবার মূলপর্বের দুই ভিন্ন গ্রুপে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ফলে ২০১১ বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপপর্বে কোন আইসিসির আসরে দেখা হচ্ছে না দু’দলের।

আইসিসির বর্তমান টি২০ র‌্যাঙ্কিং অনুসারে সেরা আটে থাকা দলগুলো হচ্ছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এই দলগুলো সরাসরি টি২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাবে। গ্রুপ-১এ পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড খেলবে সরাসরি। গ্রুপ-২এ ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সুযোগ পাবে সরাসরি খেলার। অর্থাৎ এবার মূলপর্বের গ্রুপ পর্যায়ে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তান। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর প্রথমবারের মতো কোন আইসিসির টুর্নামেন্টে গ্রুপপর্বে দেখা হচ্ছে না চিরপ্রতিদ্বন্দ্বী এ দুটি দলের। গ্রুপপর্বে সাক্ষাত না হলে পরে মুখোমুখি হওয়ারও নিশ্চয়তা দেয়া যাচ্ছে না। মূলত দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট বন্ধ থাকার কারণে আইসিসির টুর্নামেন্টগুলোয় তাদের বহুল প্রতিক্ষিত লড়াইটি কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের জন্য নিশ্চিত করা হয়েছিল। তাছাড়া ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের পর থেকে আইসিসি নিয়ম করেই ভারত ও পাকিস্তানকে বিশ্বমঞ্চের কোন খেলায় একই গ্রুপে রাখে। কেননা ২০০৭ সালের আসরে বাংলাদেশ ও আয়ারল্যান্ড ভিন্ন দুই গ্রুপে থাকা ভারত ও পাকিস্তানকে গ্রুপ থেকেই বিদায় করে দেয়। বড় টুর্নামেন্টে ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই আর্থিক দিক দিয়ে বেশ লাভবান হয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু এবার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২০ টি২০ বিশ্বকাপে দুই গ্রুপে আছে দু’দল।

মূলপর্বের এই দুটি গ্রুপে আরও দুটি করে দল যোগ হবে। অর্থাৎ মূলপর্ব হবে ১২ দলের। কোয়ালিফায়ার খেলে বাকি চারটি দল উঠে আসবে মূলপর্বে। আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বরে থাকায় বাংলাদেশকে খেলতে হবে কোয়ালিফাইং রাউন্ড। ৯ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও ১২ নম্বরে থাকা জিম্বাবুইয়েকেও খেলতে হবে কোয়ালিফাইং রাউন্ড। ১৮ অক্টোবর, ২০২০ থেকে শুরু হওয়া প্রথম রাউন্ডে শ্রীলঙ্কা কোয়ালিফায়ারদের গ্রুপ ‘এ’তে আর বাংলাদেশ ‘বি’ গ্রুপে খেলবে। উভয় গ্রুপে মোট ৪টি করে ৮টি দল অংশ নেবে এই রাউন্ডে। ৩ দলকে খেলতে হবে আইসিসির ৫ সহযোগী সদস্য দেশের সঙ্গে। বাংলাদেশের খেলাগুলো হবে ১৯, ২১ ও ২৩ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে হোবার্টে। স্বাগতিক অস্ট্রেলিয়া ২৪ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা পাকিস্তানের বিপক্ষে মূলপর্বের প্রথম ম্যাচ খেলবে। দিনের দ্বিতীয় ম্যাচে পার্থে ভারত মোকাবেলা করবে দক্ষিণ আফ্রিকার। ১১ ও ১২ নবেম্বর যথাক্রমে সিডনি ও এ্যাডিলেড ওভালে সেমিফাইনালগুলো অনুষ্ঠিত হবে। ১৫ নবেম্বর মেলবোর্নে ফাইনালের মধ্য দিয়ে ২০২০ টি২০ বিশ্বকাপের পর্দা নামবে।

শীর্ষ সংবাদ:
কুমিল্লা সিটি নির্বাচনে ছয় মেয়রসহ ১৫৪ প্রার্থীকে বৈধ ঘোষণা         বিএনপি থেকে সাক্কুর পদত্যাগ         সহসাই গ্যাস পাচ্ছেন না কামরাঙ্গীরচরের বাসিন্দারা         করোনা : ২৪ ঘণ্টায় শনাক্ত ৩৫         আন্দোলনের কোন বিকল্প নেই ॥ মির্জা ফখরুল         দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি ও বৈশ্বিক অর্থনৈতিক অস্থিরতা মোকাবেলায় বিশেষ বৈঠকের নির্দেশ প্রধানমন্ত্রীর         জুনের শেষ সপ্তাহে পদ্মা সেতুর উদ্বোধন : মন্ত্রিপরিষদ সচিব         হিডেন স্পাই ওয়্যারলেস কিট দিয়ে নিয়োগের প্রশ্নপত্র সমাধান, চুক্তি ১৫ লাখে         খোলাবাজারে কমেছে ডলারের দাম         ডিকভেলা আর চান্দিমালের দৃঢ়তায় নায়ক হয়ে উঠতে পারেননি তাইজুল         রন্দ্রে রন্দ্রে অনিয়ম : ভোক্তার ডিজি         অসুস্থ বন্ধুর জন্য আর্থিক সাহায্যের আবেদন জবি শিক্ষার্থীদের         শুক্রবার ভোটার তালিকা হালনাগাদ উদ্বোধন         সুনামগঞ্জের তাহিরপুরে বজ্রপাতে নিহত ৩, আহত ১৫         সুনামগঞ্জে বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আবদুল গাফফার চৌধুরীর বর্ণাঢ্য জীবন