মঙ্গলবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কোয়ালিফায়ারে বাংলাদেশের মিশন শুরু অক্টোবরে

  • টি২০ বিশ্বকাপ ক্রিকেট ২০২০

স্পোর্টস রিপোর্টার ॥ আগামী বছর অস্ট্রেলিয়ায় হবে টি২০ বিশ্বকাপ ক্রিকেট আসর। এবারের আসরে মূলপর্বে খেলবে ১২টি দল। এর মধ্যে আইসিসি র‌্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকা দলগুলো সরাসরিই মূলপর্বে খেলার সুযোগ পাবে। তবে মূলপর্বে যেতে হলে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলকে পেরোতে হবে কোয়ালিফায়ার পর্বের বৈতরণী। কারণ র‌্যাঙ্কিংয়ের ১০ নম্বরে আছে বাংলাদেশ। কোয়ালিফায়ার রাউন্ড আগামী বছর ১৮ অক্টোবর শুরু হবে। ‘বি’ গ্রুপে আইসিসির সহযোগী সদস্য ৩টি দেশের বিপক্ষে খেলবে বাংলাদেশ। টাইগারদের মিশন শুরু হবে ১৯ অক্টোবর। বাংলাদেশের ম্যাচগুলো হবে হোবার্টে। উভয় গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল মূলপর্বে খেলার সুযোগ পাবে। এবার মূলপর্বের দুই ভিন্ন গ্রুপে আছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত ও পাকিস্তান। ফলে ২০১১ বিশ্বকাপের পর এই প্রথম গ্রুপপর্বে কোন আইসিসির আসরে দেখা হচ্ছে না দু’দলের।

আইসিসির বর্তমান টি২০ র‌্যাঙ্কিং অনুসারে সেরা আটে থাকা দলগুলো হচ্ছে- পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। এই দলগুলো সরাসরি টি২০ বিশ্বকাপের মূলপর্বে খেলার সুযোগ পাবে। গ্রুপ-১এ পাকিস্তান, অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও নিউজিল্যান্ড খেলবে সরাসরি। গ্রুপ-২এ ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তান সুযোগ পাবে সরাসরি খেলার। অর্থাৎ এবার মূলপর্বের গ্রুপ পর্যায়ে মুখোমুখি হচ্ছে না ভারত-পাকিস্তান। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর প্রথমবারের মতো কোন আইসিসির টুর্নামেন্টে গ্রুপপর্বে দেখা হচ্ছে না চিরপ্রতিদ্বন্দ্বী এ দুটি দলের। গ্রুপপর্বে সাক্ষাত না হলে পরে মুখোমুখি হওয়ারও নিশ্চয়তা দেয়া যাচ্ছে না। মূলত দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট বন্ধ থাকার কারণে আইসিসির টুর্নামেন্টগুলোয় তাদের বহুল প্রতিক্ষিত লড়াইটি কোটি কোটি ক্রিকেটপ্রেমীদের জন্য নিশ্চিত করা হয়েছিল। তাছাড়া ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের পর থেকে আইসিসি নিয়ম করেই ভারত ও পাকিস্তানকে বিশ্বমঞ্চের কোন খেলায় একই গ্রুপে রাখে। কেননা ২০০৭ সালের আসরে বাংলাদেশ ও আয়ারল্যান্ড ভিন্ন দুই গ্রুপে থাকা ভারত ও পাকিস্তানকে গ্রুপ থেকেই বিদায় করে দেয়। বড় টুর্নামেন্টে ভারত-পাকিস্তানের ম্যাচ মানেই আর্থিক দিক দিয়ে বেশ লাভবান হয় ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। কিন্তু এবার অস্ট্রেলিয়ায় অনুষ্ঠেয় ২০২০ টি২০ বিশ্বকাপে দুই গ্রুপে আছে দু’দল।

মূলপর্বের এই দুটি গ্রুপে আরও দুটি করে দল যোগ হবে। অর্থাৎ মূলপর্ব হবে ১২ দলের। কোয়ালিফায়ার খেলে বাকি চারটি দল উঠে আসবে মূলপর্বে। আইসিসির টি২০ র‌্যাঙ্কিংয়ে ১০ নম্বরে থাকায় বাংলাদেশকে খেলতে হবে কোয়ালিফাইং রাউন্ড। ৯ নম্বরে থাকা শ্রীলঙ্কা ও ১২ নম্বরে থাকা জিম্বাবুইয়েকেও খেলতে হবে কোয়ালিফাইং রাউন্ড। ১৮ অক্টোবর, ২০২০ থেকে শুরু হওয়া প্রথম রাউন্ডে শ্রীলঙ্কা কোয়ালিফায়ারদের গ্রুপ ‘এ’তে আর বাংলাদেশ ‘বি’ গ্রুপে খেলবে। উভয় গ্রুপে মোট ৪টি করে ৮টি দল অংশ নেবে এই রাউন্ডে। ৩ দলকে খেলতে হবে আইসিসির ৫ সহযোগী সদস্য দেশের সঙ্গে। বাংলাদেশের খেলাগুলো হবে ১৯, ২১ ও ২৩ অক্টোবর। সবগুলো ম্যাচই হবে হোবার্টে। স্বাগতিক অস্ট্রেলিয়া ২৪ অক্টোবর সিডনি ক্রিকেট গ্রাউন্ডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা পাকিস্তানের বিপক্ষে মূলপর্বের প্রথম ম্যাচ খেলবে। দিনের দ্বিতীয় ম্যাচে পার্থে ভারত মোকাবেলা করবে দক্ষিণ আফ্রিকার। ১১ ও ১২ নবেম্বর যথাক্রমে সিডনি ও এ্যাডিলেড ওভালে সেমিফাইনালগুলো অনুষ্ঠিত হবে। ১৫ নবেম্বর মেলবোর্নে ফাইনালের মধ্য দিয়ে ২০২০ টি২০ বিশ্বকাপের পর্দা নামবে।

শীর্ষ সংবাদ:
ডলার বাজার অস্থির ॥ আমদানি ব্যয় পরিশোধের চাপ         শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ         পূর্ণিমার জোয়ারে ভেসে গেছে বিকল্প বেড়িবাঁধ         পি কে হালদারকে ফেরাতে কাজ করছে দুদক         শেয়ারবাজারে বড় ধস, ৯ মাসের মধ্যে সর্বনিম্ন সূচক         ঢাকায় বসে কথা না বলে গ্রামে ঘুরে আসুন         টাইগারদের স্বপ্নের দিন সাগরিকায়         অভ্যন্তরীণ তহবিল থেকে অর্থ নিয়েও বিদেশ যাওয়া যাবে না         আইসিসিতে বাংলাদেশী বিচারক         পুলিশ ক্যাডারে পদোন্নতির স্থায়ী নীতিমালা হয়নি ৫১ বছরেও         চট্টগ্রাম আওয়ামী লীগে হাইব্রিডদের দাপট স্বেচ্ছাচারিতা         উপবৃত্তির ভুয়া এসএমএস, কৌশলে হাতিয়ে নেয়া হচ্ছে অর্থ         বিদেশী সাহায্যের ওপর নির্ভরশীল নয় দেশ ॥ কৃষিমন্ত্রী         বৈরী আবহাওয়ায় ধান কাটতে এগিয়ে এসেছেন নারী শ্রমিকরা         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         পাহাড়ি ঢলে সুনামগঞ্জের অনেক নিম্নাঞ্চল প্লাবিত         সরকারি-আধা সরকারি প্রতিষ্ঠান থেকে বিদেশ ভ্রমণ বন্ধ         পিকে হালদার আ.লীগের কেউ নয়         ডলার : কেন্দ্রীয় ব্যাংক বেঁধে দিল সাড়ে ৮৭ টাকা, খোলা বাজারে ৯৭         ৩০০ কোটি ছাড়িয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় : বিএসসিএল