রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিক্ষা ব্যবস্থায় ব্যাপক সংস্কার প্রয়োজন ॥ অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ আগামী ২০৪১ সালের মধ্যে চতুর্থ শিল্প বিপ্লবের যে প্রত্যাশা করা হচ্ছে, তা বিদ্যমান শিক্ষা ব্যবস্থা দিয়ে পূরণ অসম্ভব তাই শিক্ষা ব্যবস্থায় ব্যাপক সংস্কার প্রয়োজন বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। একই সঙ্গে রাজস্ব ব্যবস্থার আরও সংস্কার আনা প্রয়োজন বলেও মনে করেন তিনি।

বৃহস্পতিবার জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সভা কক্ষে সদ্য সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতকে বিদায়ী শুভেচ্ছা এবং নবনিযুক্ত অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে শুভেচ্ছা জানানো হয়। ওই অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ডের কাছে আমাদের চাহিদা অনেক। সবাই মিলে চেষ্টা করলে এ চাহিদা পূরণে ব্যর্থ হব না। মুস্তফা কামাল বলেন, গত ১০ বছরে এনবিআরে প্রচুর সংস্কার হয়েছে। এ জন্য ৫৪ হাজার কোটি থেকে প্রায় ৩ লাখ কোটি টাকা রাজস্ব আহরণ সম্ভব হচ্ছে। তবে ২০৪১ সালের মধ্যে আমরা পৃথিবীর ২০তম অর্থনীতির দেশে রূপান্তরিত হতে চাই। তাই আমাদের আরও বেশি রাজস্ব প্রয়োজন। এক্ষেত্রে আরও সংস্কার প্রয়োজন।

শিক্ষার গুণগত মানের পরিবর্তন দরকার উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বর্তমান শিক্ষা ব্যবস্থার পরিবর্তন করতে হবে। বিদ্যমান শিক্ষা কাঠামো দিয়ে চতুর্থ শিল্প বিপ্লবের যে প্রত্যাশা করি তা সম্ভব না। বর্তমান শিক্ষা ব্যবস্থা টেকনোলজি বেইজড নয়। এই শিক্ষা ব্যবস্থা দিয়ে বর্তমান ও আগামীর চাহিদা পূরণ অসম্ভব। এজন্য শিক্ষা ব্যবস্থার ব্যাপক সংস্কার প্রয়োজন।

অর্থমন্ত্রী আরও বলেন, গত দশ বছরে আমাদের মাথাপিছু আয় ৫৩৮ মার্কিন ডলার থেকে ১ হাজার ৭৫১ ডলারে পৌঁছেছে। দশ বছরে সারাবিশ্বে অর্থনীতির দিক দিয়ে ১৭টি দেশকে পেছনে ফেলে ৫৮ থেকে ৪১-এ উন্নীত হয়েছে। এ মুহূর্তে বিশ্বের ধনী ২০ দেশের সংগঠন ‘জি-২০’-এর সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। কিন্তু আমরা কিছুই জানি না। আমরা সবাই চেষ্টা করলে আগামী ২০৪১ সালে মালয়েশিয়া ও সিঙ্গাপুরকে পেছনে ফেলে ‘জি-২০’ অন্তর্ভুক্ত হতে পারব। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের বিষয়ে তিনি বলেন, মুহিত ভাই খুব স্পষ্টবাদী ও সজ্জন ব্যক্তি। গত দশ বছরে যে অর্থনৈতিক উন্নয়ন হয়েছে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মুহিত ভাইয়ের অবদান অনস্বীকার্য। তিনি বলেন, মুহিত ভাই অবসরে যাওয়ার আগেই বলেছিলেন, তার উত্তরসূরিদের দিক নির্দেশনা দিয়ে যাবেন। আশা করি, তার দিক নির্দেশনা পাব এবং সেই দিক নির্দেশনা মোতাবেক আগামীতে পথ চলব। অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে এনবিআরের সদস্য, সিনিয়র কমিশনারসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শীর্ষ সংবাদ:
পুরান কাপড়ের যুগ শেষ ॥ দেশের মর্যাদা সুরক্ষায় বন্ধ হচ্ছে আমদানি         প্রধানমন্ত্রী আজ পুলিশ সপ্তাহ উদ্বোধন করবেন         ফের আলোচনায় বসার আহ্বান জানালেন শিক্ষামন্ত্রী         ইসি নিয়োগ বিল আজ সংসদে উঠছে         দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব-নাসিকই প্রমাণ         ভ্যাট ও ট্যাক্স আদায়ে হয়রানি বন্ধের দাবি ব্যবসায়ীদের         মাদক চালান আসা কেন বন্ধ হচ্ছে না-কোথায় ঘাটতি?         অবৈধ মজুদদারের কব্জায় পাট ॥ কৃত্রিম সঙ্কটে দাম বাড়ছে         দেশে করোনায় আরও ১৭ জনের মৃত্যু         বয়সের অসঙ্গতি দূর করে নীতিমালা সংশোধন         প্রশ্নফাঁস চক্রে সরকারী কর্মকর্তা ও উপজেলা ভাইস চেয়ারম্যান         সর্বোচ্চ ৫ বছর জেল, ১০ লাখ টাকা জরিমানার প্রস্তাব         অবশেষে আলোর মুখ দেখল চট্টগ্রাম ওয়াসার পয়ঃনিষ্কাশন প্রকল্প         মোহাম্মদপুরে বাসা থেকে ডেকে নিয়ে যুবককে হত্যা         গ্যাসের দাম দ্বিগুণ বাড়ানোর প্রস্তাব         জনগণের সেবা নিশ্চিত করতে পুলিশ সদস্যদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান         অপরাধ দমনে নিরলস কাজ করছে পুলিশ ॥ প্রধানমন্ত্রী         অনশন ভেঙে শিক্ষার্থীদের আলোচনায় বসার আহবান শিক্ষামন্ত্রীর         এবার গণঅনশনের ঘোষণা দিলেন শাবি শিক্ষার্থীরা         করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৯৬১৪