রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসক সঙ্কট

মীর নাসিরউদ্দিন উজ্জ্বল, মুন্সীগঞ্জ ॥ লৌহজং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসকের চরম সঙ্কট দেখা দিয়েছে। চিকিৎসকের অভাবে রোগীরা সুচিকিৎসা হতে বঞ্চিত হচ্ছে। ২০ চিকিৎসকের মধ্যে বর্তমানে ৮ জন চিকিৎসক রয়েছেন এ স্বাস্থ্য কেন্দ্রে। ২০টির মধ্যে ৯টি পদই শূন্য রয়েছে। বাকি ১১ জনের মধ্যে আবার ৩ জন আছেন প্রেষণে। ফলে ৮ চিকিৎসক দৈনিক ৩০০ থেকে ৪০০ রোগীকে সেবা দিতে হিমশিম খাচ্ছেন। এছাড়া তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারী সঙ্কটও রয়েছে এ স্বাস্থ্য কেন্দ্রে।

জেনারেটর, পর্যাপ্ত যন্ত্রপাতিসহ ছিমছাম অপারেশন থিয়েটার থাকা সত্ত্বেও এ্যানেসথেসিয়া ডাক্তার না থাকায় বড় ধরনের অপারেশন করা হয় না এ স্বাস্থ্য কমপ্লেক্সে। এ্যানেসথেসিয়া ডাক্তার মুরাদ হোসেন ৪ মাস আগে ঢাকায় বদলি হয়ে গেছেন। সেই থেকে ছোটখাটো কাটাছেড়া ছাড়া বড় কোন অপারেশন করা সম্ভব হচ্ছে না। এমনকি এ্যানেসথেসিয়া ডাক্তারের অভাবে গর্ভবতী নারীদের কোন সিজার করতে পারছে না পরিবার পরিকল্পনা বিভাগ। ফলে গরিব গর্ভবর্তী মায়েদের চিকিৎসার জন্য বিপাকে পড়তে হচ্ছে। অধিক টাকা খরচ করে তাদের অন্য কোন হাসপাতালে চিকিৎসা নিতে বেগ পেতে হচ্ছে।

নাক-কান-গলা, চর্ম ও যৌন, চোখ ও দাঁতের কোন চিকিৎসক বর্তমানে স্বাস্থ্য কেন্দ্রটি নেই। এই ধরনের রোগীরা বঞ্চিত হচ্ছে চিকিৎসা সেবা থেকে। বহির্বিভাগ ও জরুরী বিভাগে তাদের সামান্য চিকিৎসা নিয়েই বাড়িতে ফেরতে হচ্ছে। পরে ঢাকায় গিয়ে বেসরকারীভাবে তাদের চিকিৎসা নিতে হচ্ছে। অনেক সময় গরিব রোগীদের অর্থের অভাবে ঢাকায় গিয়ে চিকিৎসা করানো সম্ভব হচ্ছে না।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘