শুক্রবার ২৩ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলী ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

সিরিয়ার সামরিক বিমান প্রতিরক্ষা ইসরাইলের বিমান হামলার সময় ৩০টির বেশি ক্রুজ মিসাইল ও নিয়ন্ত্রিত বোমা ভূপাতিত করেছে। সোমবার দিনের শুরুতে এই ঘটনা ঘটে বলে রুশ প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা জানিয়েছে। বিমান হামলা শুরু হবার দ্বিতীয় দিনে এই ঘটনা ঘটে বলে জানা গেছে। স্পুটনিক ইন্টারন্যাশনাল ও জেরুজালেম পোস্ট।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে বলে দাবি করেছে। ইসরাইলের এই বিমান হামলায় দামেস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছেন বলে সামরিক কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ান এজেন্সি অব ইন্টারন্যাশনাল ইনফরমেশন (আরআইএ) সংবাদ সংস্থা জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র সোমবার এক প্রতিবেদনে জানায়, ২১ জানুয়ারি স্থানীয় সময় দুইটা ১১ মিনিট থেকে দুইটা ৫৯মিনিট পর্যন্ত ইসরাইলী ডিফেন্স ফোর্স সিরিয়ার পশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণের এলাকাগুলোতে তিনটি বিমান হামলা চালায়। রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রির মতে, ইসরাইলী বিমান হামলায় চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছে। এক বিবৃতিতে জানিয়েছে, এ ছাড়াও ওই বিমান হামলায় দামাস্কাস আন্তর্জাতিক বিমান বন্দরের অবকাঠামো আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আইডিএফ প্রেস সার্ভিসের ঘোষণার কিছুক্ষণ পরেই ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার ঘোষণা দেয়া হল। আইডিএফ প্রেস সার্ভিসে ইসরাইল জানায়, তারা সিরিয়ার কুদস ফোর্সের (ইরানী ইউনিট) সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। যেখানে অস্ত্র মজুদ করে রাখা হয়েছে। এলাকাটি দামাস্কাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এলাকার প্রধান অঞ্চল। সেখানে ইরানী গোয়েন্দা কেন্দ্র, ইরানীদের প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এলাকাটি অধিকৃত গোলান মালভূমিতে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া হিসেবে করা হয়েছে। আইডিএফের মতে, হামলা চলাকালীন সময়ে সিরিয়া বেশ কয়েকটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও চালানো হয়েছিল। যদিও একটি অস্পষ্ট সতর্কতা দেয়া হয়েছিল তবুও সেখানে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এই খবরগুলো প্রকাশের আগে সিরিয়ার টেলিভিশনগুলো প্রতিবেদন করে, দামেস্কে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সিরিয়ার এক সামরিক সূত্র জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ইসরাইলের নির্দেশিত ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করতে সক্ষম। সিরিয়ার বিরুদ্ধে এটিই ইসরাইলের দ্বিতীয় বিমান হামলা। আইডিএফ এই হামলাটি সিরিয়ার দক্ষিণ থেকে ভূমধ্যসাগরের পরে উত্তরাঞ্চলীয় গোলান মালভূমি থেকে রকেট হামলা চালানো হয়। যা আইরন ডোম এইলিয়াল ডিফেন্স সিস্টেমের মাধ্যমে এটি পরিচালিত হয়। হামলার ওপর মন্তব্য করতে গিয়ে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, রবিবার দামেস্ক বিমান বন্দরে ধারাবাহিকভাবে হামলা ইসরাইলের নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records