বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলী ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

সিরিয়ার সামরিক বিমান প্রতিরক্ষা ইসরাইলের বিমান হামলার সময় ৩০টির বেশি ক্রুজ মিসাইল ও নিয়ন্ত্রিত বোমা ভূপাতিত করেছে। সোমবার দিনের শুরুতে এই ঘটনা ঘটে বলে রুশ প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা জানিয়েছে। বিমান হামলা শুরু হবার দ্বিতীয় দিনে এই ঘটনা ঘটে বলে জানা গেছে। স্পুটনিক ইন্টারন্যাশনাল ও জেরুজালেম পোস্ট।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে বলে দাবি করেছে। ইসরাইলের এই বিমান হামলায় দামেস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছেন বলে সামরিক কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ান এজেন্সি অব ইন্টারন্যাশনাল ইনফরমেশন (আরআইএ) সংবাদ সংস্থা জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র সোমবার এক প্রতিবেদনে জানায়, ২১ জানুয়ারি স্থানীয় সময় দুইটা ১১ মিনিট থেকে দুইটা ৫৯মিনিট পর্যন্ত ইসরাইলী ডিফেন্স ফোর্স সিরিয়ার পশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণের এলাকাগুলোতে তিনটি বিমান হামলা চালায়। রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রির মতে, ইসরাইলী বিমান হামলায় চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছে। এক বিবৃতিতে জানিয়েছে, এ ছাড়াও ওই বিমান হামলায় দামাস্কাস আন্তর্জাতিক বিমান বন্দরের অবকাঠামো আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আইডিএফ প্রেস সার্ভিসের ঘোষণার কিছুক্ষণ পরেই ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার ঘোষণা দেয়া হল। আইডিএফ প্রেস সার্ভিসে ইসরাইল জানায়, তারা সিরিয়ার কুদস ফোর্সের (ইরানী ইউনিট) সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। যেখানে অস্ত্র মজুদ করে রাখা হয়েছে। এলাকাটি দামাস্কাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এলাকার প্রধান অঞ্চল। সেখানে ইরানী গোয়েন্দা কেন্দ্র, ইরানীদের প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এলাকাটি অধিকৃত গোলান মালভূমিতে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া হিসেবে করা হয়েছে। আইডিএফের মতে, হামলা চলাকালীন সময়ে সিরিয়া বেশ কয়েকটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও চালানো হয়েছিল। যদিও একটি অস্পষ্ট সতর্কতা দেয়া হয়েছিল তবুও সেখানে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এই খবরগুলো প্রকাশের আগে সিরিয়ার টেলিভিশনগুলো প্রতিবেদন করে, দামেস্কে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সিরিয়ার এক সামরিক সূত্র জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ইসরাইলের নির্দেশিত ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করতে সক্ষম। সিরিয়ার বিরুদ্ধে এটিই ইসরাইলের দ্বিতীয় বিমান হামলা। আইডিএফ এই হামলাটি সিরিয়ার দক্ষিণ থেকে ভূমধ্যসাগরের পরে উত্তরাঞ্চলীয় গোলান মালভূমি থেকে রকেট হামলা চালানো হয়। যা আইরন ডোম এইলিয়াল ডিফেন্স সিস্টেমের মাধ্যমে এটি পরিচালিত হয়। হামলার ওপর মন্তব্য করতে গিয়ে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, রবিবার দামেস্ক বিমান বন্দরে ধারাবাহিকভাবে হামলা ইসরাইলের নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ।

শীর্ষ সংবাদ:
সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক সুস্থ ও সবল আছে ॥ খালিদ মাহমুদ         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         ২০২০ সালের শুরু থেকে ২৫ জুন পর্যন্ত ১৩৪ জন বিচারবহির্ভূত হত্যার শিকার ॥ ফখরুল         রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ         সৌদি যুবরাজ সম্ভবত দুই ভাই-বোনকেই মেরে ফেলেছেন: ড. জাবরির ছেলে         মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউতে ফিরল পেরু         পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৩১         চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন         শত্রুর মোকাবিলায় কঠিন ঐক্য বজায় রাখবে আইআরজিসি ও সেনাবাহিনী         করোনায় সম্মুখযোদ্ধা কেউ মারা গেলে পরিবারের সদস্যের চাকরি         ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ গলতে শুরু করেছে         দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া         ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি         স্কটল্যান্ডে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩         বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে ॥ প্রেসিডেন্ট আউন        
//--BID Records