বৃহস্পতিবার ১ শ্রাবণ ১৪২৭, ১৬ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইসরাইলী ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

সিরিয়ার সামরিক বিমান প্রতিরক্ষা ইসরাইলের বিমান হামলার সময় ৩০টির বেশি ক্রুজ মিসাইল ও নিয়ন্ত্রিত বোমা ভূপাতিত করেছে। সোমবার দিনের শুরুতে এই ঘটনা ঘটে বলে রুশ প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে ইন্টারফ্যাক্স সংবাদ সংস্থা জানিয়েছে। বিমান হামলা শুরু হবার দ্বিতীয় দিনে এই ঘটনা ঘটে বলে জানা গেছে। স্পুটনিক ইন্টারন্যাশনাল ও জেরুজালেম পোস্ট।

ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) সিরিয়ায় ইরানের লক্ষ্যবস্তুতে বিমান হামলা চালাচ্ছে বলে দাবি করেছে। ইসরাইলের এই বিমান হামলায় দামেস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহরে চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছেন বলে সামরিক কেন্দ্রের উদ্ধৃতি দিয়ে রাশিয়ান এজেন্সি অব ইন্টারন্যাশনাল ইনফরমেশন (আরআইএ) সংবাদ সংস্থা জানিয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা নিয়ন্ত্রণ কেন্দ্র সোমবার এক প্রতিবেদনে জানায়, ২১ জানুয়ারি স্থানীয় সময় দুইটা ১১ মিনিট থেকে দুইটা ৫৯মিনিট পর্যন্ত ইসরাইলী ডিফেন্স ফোর্স সিরিয়ার পশ্চিম থেকে দক্ষিণ-পশ্চিম ও দক্ষিণের এলাকাগুলোতে তিনটি বিমান হামলা চালায়। রাশিয়ান ডিফেন্স মিনিস্ট্রির মতে, ইসরাইলী বিমান হামলায় চার সিরিয়ান সেনা নিহত ও অপর ছয়জন আহত হয়েছে। এক বিবৃতিতে জানিয়েছে, এ ছাড়াও ওই বিমান হামলায় দামাস্কাস আন্তর্জাতিক বিমান বন্দরের অবকাঠামো আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। আইডিএফ প্রেস সার্ভিসের ঘোষণার কিছুক্ষণ পরেই ক্রুজ ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার ঘোষণা দেয়া হল। আইডিএফ প্রেস সার্ভিসে ইসরাইল জানায়, তারা সিরিয়ার কুদস ফোর্সের (ইরানী ইউনিট) সামরিক ঘাঁটিতে হামলা চালিয়েছে। যেখানে অস্ত্র মজুদ করে রাখা হয়েছে। এলাকাটি দামাস্কাস ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের এলাকার প্রধান অঞ্চল। সেখানে ইরানী গোয়েন্দা কেন্দ্র, ইরানীদের প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে। এলাকাটি অধিকৃত গোলান মালভূমিতে ক্ষেপণাস্ত্র হামলার প্রতিক্রিয়া হিসেবে করা হয়েছে। আইডিএফের মতে, হামলা চলাকালীন সময়ে সিরিয়া বেশ কয়েকটি বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্রও চালানো হয়েছিল। যদিও একটি অস্পষ্ট সতর্কতা দেয়া হয়েছিল তবুও সেখানে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়। এই খবরগুলো প্রকাশের আগে সিরিয়ার টেলিভিশনগুলো প্রতিবেদন করে, দামেস্কে শক্তিশালী বিস্ফোরণের শব্দ শোনা গেছে। সিরিয়ার এক সামরিক সূত্র জানিয়েছে, সিরিয়ার বিমান প্রতিরক্ষা ইসরাইলের নির্দেশিত ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করতে সক্ষম। সিরিয়ার বিরুদ্ধে এটিই ইসরাইলের দ্বিতীয় বিমান হামলা। আইডিএফ এই হামলাটি সিরিয়ার দক্ষিণ থেকে ভূমধ্যসাগরের পরে উত্তরাঞ্চলীয় গোলান মালভূমি থেকে রকেট হামলা চালানো হয়। যা আইরন ডোম এইলিয়াল ডিফেন্স সিস্টেমের মাধ্যমে এটি পরিচালিত হয়। হামলার ওপর মন্তব্য করতে গিয়ে ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, রবিবার দামেস্ক বিমান বন্দরে ধারাবাহিকভাবে হামলা ইসরাইলের নীতির সঙ্গে সঙ্গতিপূর্ণ।

শীর্ষ সংবাদ:
শিক্ষালয়ে গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না সাংসদেরা         বাংলাদেশকে ক্ষুধা, দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলবো : প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে মৃতের তালিকায় আরও ৩৯ জন, শনাক্ত ২৭৩৩         পোশাক কর্মীদের কর্মস্থল ত্যাগ না করার আহ্বান স্বরাষ্ট্রমন্ত্রীর         ঈদে গণপরিবহন চলবে ॥ ওবায়দুল কাদের         এনবিআরের ই-পেমেন্ট সেবার উদ্বোধন         চলতি অর্থবছর রফতানির লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন ডলার         ভুয়া সার্টিফিকেট নেওয়া ব্যক্তিদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা         আজীবন মানুষের হৃদয়ে বেঁচে থাকবেন নাসিম ॥ আমু         করোনা ভাইরাস ॥ ভারতে এক দিনে ৩২ হাজারের বেশি আক্রান্ত         লতিফ সিদ্দিকীর মামলা স্থগিতই থাকবে         ঈদে ৪ জেলা থেকে যাতায়াত বন্ধে চিঠি         সেপ্টেম্বরে ভ্যাকসিন আনার ব্যাপারে ১০০% নিশ্চিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়         গাইবান্ধায় বন্যা পরিস্থিতির অবনতি         বিল গেটস, ওবামাসহ প্রভাবশালীদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক         করোনায় ফের কাতালোনিয়ায় লকডাউন         নিউইয়র্কে সহিংসতায় বাংলাদেশিরা আতঙ্কে         করোনায় আক্রান্ত বড় ভাই, কোয়ারেন্টাইনে গাঙ্গুলি         করোনা রোগীর চিকিৎসায় রেমডেসিভির ওষুধ তৈরি করল ইরান        
//--BID Records