বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরিবেশ পরিষদের সভা কাল বেলা ১১টায়

  • ডাকসু নির্বাচন

বিশ^বিদ্যালয় রিপোর্টার ॥ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচন উপলক্ষে বিশ্ববিদ্যালয় পরিবেশ পরিষদের সভা আগামীকাল সোমবার বেলা ১১টায় অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত হবে এ সভা। ‘ডাকসু ও হল সংসদের গঠনতন্ত্র সংশোধনী এবং নির্বাচনী আচরণবিধি’ প্রণয়নের লক্ষেই উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হবে।

পরিবেশ সংসদে ক্যাম্পাসে ক্রিয়াশীল ১৩ ছাত্রসংগঠন রয়েছে। ইতোমধ্যেই সংগঠনগুলোর কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকদের আমন্ত্রণ জানানো হয়েছে। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক গোলাম রাব্বানী স্বাক্ষরিত আমন্ত্রণপত্রে বলা হয়েছে, সার্বিক বিষয় বিবেচনায় শুধু ক্রিয়াশীল ছাত্রসংগঠনের কেন্দ্রীয় ও বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ সভায় যোগদানের জন্য আমন্ত্রিত।

আমন্ত্রণের বিষয়ে অধ্যাপক গোলাম রব্বানী বলেন, পরিবেশ পরিষদে তালিকাভুক্ত সব সংগঠনকে সভায় আমন্ত্রণ জানানো হয়েছে। ডাকসু নির্বাচনের ধারাবাহিক প্রক্রিয়ার অংশ হিসেবে এই সভা ডাকা হয়েছে।

রিটার্নিং অফিসার নিয়োগ ও ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’ গঠন ॥ ডাকসু ও হল সংসদ নির্বাচন পরিচালনার লক্ষ্যে চীফ রিটার্নিং অফিসার নিয়োজিত অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানকে সার্বিক সহযোগিতার জন্য শনিবার বিশ্ববিদ্যালয়ের পাঁচজন অধ্যাপককে রিটার্নিং অফিসার নিয়োগ দিয়েছে কর্তৃপক্ষ। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদকে আহ্বায়ক করে সাত সদস্য বিশিষ্ট ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’ গঠন করেছে বিশ^বিদ্যালয় কর্তৃপক্ষ।

নিয়োগকৃত পাঁচ রিটার্নিং অফিসার হলেন মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ দিদার-উল-আলম, গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. অমল কৃষ্ণ হালদার, ইনস্টিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট এ্যান্ড ভালনারেবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরীন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. আবদুল বাছির এবং কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মোঃ মোস্তাফিজুর রহমান।

সাত সদস্য বিশিষ্ট ‘আচরণবিধি প্রণয়ন কমিটি’র সদস্যবৃন্দ হলেন আর্থ এ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন ও ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবু মোঃ দেলোয়ার হোসেন, আইন অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ রহমত উল্লাহ, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. সাদেকা হালিম, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মাহবুবুল মোকাদ্দেম এবং টেলিভিশন, চলচ্চিত্র ও ফটোগ্রাফি বিভাগের অধ্যাপক ড. এ জে এম শফিউল আলম ভূইয়া।

শীর্ষ সংবাদ:
রোহিঙ্গাদের উচিত এখন নিজ দেশে ফিরে যাওয়া         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         জাপানে ওমিক্রন শনাক্ত         শতবর্ষের আলোয় আলোকিত ঢাকা বিশ্ববিদ্যালয়         রিটার্ন দাখিলের সময় বাড়ল এক মাস         আগাম জামিন নিতে আসা শংক দাস বড়ুয়া কারাগারে         করের টাকাই দেশের উন্নয়নের মূল চালিকাশক্তি         সারা দেশে হাফ ভাড়া দাবিতে ৯দফা কর্মসূচি শিক্ষার্থীদের         বাংলাদেশকে ২০ লাখ টিকা দিলো ফ্রান্স         ডিআরইউ’র সভাপতি মিঠু, সম্পাদক হাসিব         আরও একমাস বাড়লো আয়কর রিটার্ন দাখিলের সময়         জাতীয় অধ্যাপক রফিকুলের মৃত্যুতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শোক         ৬০ বছরের বেশি বয়সী নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া হবে ॥ স্বাস্থ্যমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় একজনের মৃত্যু, শনাক্তের হার ১.৩৪         দিনে ময়লার গাড়ি চালানো যাবে না : মেয়র আতিক         আগামী ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি নির্বাচন         দক্ষিণ সিটি’র আরেক গাড়িচালক বরখাস্ত         গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া কার্যকর ১ ডিসেম্বর থেকে         জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম আর নেই         কেউ অপরাধ করে পার পাবে না ॥ সেতুমন্ত্রী