বুধবার ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০১ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বছরের প্রথম গ্র্যান্ডস্লামের লড়াই শুরু আজ

  • অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ ফেদেরার ও ওজনিয়াকির

জিএম মোস্তফা ॥ নতুন মৌসুমের প্রথম গ্র্যান্ডস্লাম টুনামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন শুরু হচ্ছে আজ থেকে। বাংলাদেশ সময় ভোর থেকেই কোর্টে নেমে পড়েছেন টেনিস খেলোয়াড়রা। বছরের প্রথম মেজর টুর্নামেন্ট। যে কারণে মেলবোর্নের এই আসরে অংশগ্রহণ করার জন্য মুখিয়ে থাকেন গোট দুনিয়ার টেনিসপ্রেমীরা। অস্ট্রেলিয়ান ওপেনকে ঘিরে সমর্থকদের মধ্যেও বাড়তি উত্তেজনা।

টুনামেন্টের মহিলা এককে বর্তমান চ্যাম্পিয়ন ক্যারোলিন ওজনিয়াকি। ড্যানিশ তারকার সামনে এবার শিরোপা ধরে রাখার চ্যালেঞ্জ। কেননা গত মৌসুমের জানুয়ারিতে ক্যারিয়ারের প্রথম মেজর শিরোপা জয়ের পর থেকে আর নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি বিশ্ব টেনিশ র‌্যাঙ্কিংয়ের সাবেক এই নাম্বার ওয়ান তারকা। বর্তমান চ্যাম্পিয়ন ছাড়াও অস্ট্রেলিয়ান ওপেনে শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে কোর্টে নামবেন সেরেনা উইলিয়ামস, ভেনাস উইলিয়ামস, সিমোনা হ্যালেপ, মারিয়া শারাপোভা, পেত্রাকেভিতোভা, ভিক্টোরিয়া আজারেঙ্কা এবং গারবিন মুগুরুজার মতো অভিজ্ঞ খেলোয়াড়রা। নবীন খেলোয়াড়দের মধ্যেও এবার বেশ কয়েকজন রয়েছেন ফেবারিটের তালিকায়। তাদের মধ্যে জাপানের নাওমি ওসাকা, বেলারুশের এরিনা সাবালেঙ্কা কিংবা অস্ট্রেলিয়ার এ্যাশলে বার্টির নাম আলাদা করেই উল্ল্যেখযোগ্য।

২০১৭ সালে সর্বশেষ অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা উঁচিয়ে ধরেছিলেন সেরেনা উইলিয়ামস। সেবার ৮ সপ্তাহের অন্তঃসত্ত্বা হয়েও এই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়ে গোটা টেনিস দুনিয়াকে চমকে দেন তিনি। প্রথমবার মা হওয়ার কারণে অবশ্য গত বছর মেলবোর্নের কোটে নামেননি সেরেনা। আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তির সামনে এবার তাই শিরোপা পুনরুদ্ধারের কঠিন চ্যালেঞ্জ। যদিওবা মা হওয়ার পর কোর্টে ফিরে দুটি গ্র্যান্ডস্লাম টুনামেন্টের ফাইনালে জায়গা করে নেন সেরেনা। কিন্তু গত বছর দুই টুর্নামেন্টের দুটিতেই হেরে স্বপ্ন ভেঙ্গে চুরমার হয়ে যায় তার। দুই বছর আগে অস্ট্রেলিয়ান ওপেন জিতেই রেকড গড়েছিলেন সেরেনা। জার্মান কিংবদন্তি স্টেফিগ্রাফকে ছাড়িয়ে ওপেন যুগে সর্বোচ্চ ২৩ গ্র্যান্ডস্লাম জয়ের অবিস্মরণীয় কীর্তি গড়েছিলেন ৩৭ বছর বয়সী। সেরেনার সামনে এবার নতুন মাইলফলকের হাতছানি। আর মাত্র একটি গ্র্যান্ডস্লাম জিতলেই সর্বোচ্চ ২৪ গ্র্যান্ডস্লামজয়ী মার্গারেট কোর্টকে স্পর্শ করবেন সেরেনা উইলিয়ামস। ২৩ গ্র্যান্ডস্লামজয়ী কী পারবেন কোর্টকে ছুঁতে? অপেক্ষা এখন সেটাই দেখার।

অস্ট্রেলিয়ান ওপেনের আগে আলোচনায় সিমোনা হ্যালেপের নামও। কেননা, বর্তমান বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের এক নম্বর খেলোয়াড় তিনি। গত বছর এই টুর্নামেন্টের ফাইনালেও জায়গা করে নিয়েছিলেন তিনি। কিন্তু পারেননি শিরোপা জিততে। তবে গত মৌসুমেই গ্র্যান্ডস্লামের আক্ষেপ ঘুচিয়ে ছিলেন এই রোমানিয়ান তারকা। ফ্রেঞ্চ ওপেনের চ্যাম্পিয়ন হয়ে। এরপর বছরের শেষটা অবশ্য খুব বাজেভাবে কেটেছিল তার। ইনজুরির কারণে শেষ মুহূর্তে কোর্টেই নামতে পারেননি তিনি। যে কারণে অনেকটা সময় কোর্টের বাইরে থেকেই নতুন বছর শুরু করেন এক নম্বর খেলোয়াড়। তার ফলাফল যে খুব একটা ভাল হয়নি সেটার প্রমাণ দেখা গেছে সিডনিতেই। টুর্নামেন্টের দ্বিতীয় পর্ব থেকেই যে বিদায় নেন তিনি। এদিকে, টেনিস কোর্টে দীর্ঘদিন ধরেই আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা ভিক্টোরিয়া আজারেঙ্কা, মারিয়া শারাপোভা, ভেনাস উইলিয়ামস কিংবা পেত্রা কেভিতোভাও নিজেদের স্বরূপে ফিরে পাওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করছেন। তবে সেটা করতে হলে যে গ্র্যান্ডস্লাম জিততে হবে তাদের! পারবেন কী টেনিসের এই অভিজ্ঞ খেলোয়াড়রা? সেদিকেও এবার টেনিসপ্রেমীদের আলাদা দৃষ্টি থাকবে।

পুরুষ এককে অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন রজার ফেদেরার। ফেড এক্সপ্রেসের সামনে এবার তা ধরে রাখার চ্যালেঞ্জ। বয়সের ভারে কোর্টে অবশ্য আগের মতো সেভাবে মেলে ধরতে পারেননি সুইস তারকা। তবে নতুন বছরের শুরুটা প্রত্যাশিয়ত জয় দিয়েই করেছেন তিনি। হপম্যান কাপে রেকর্ড তৃতীয়বারের মতো শিরোপা জয়ের রেকর্ড গড়েন ফেদেরার। যে কারণে মেলবোর্নে এবার ফুরফুরে মেজাজ নিয়েই কোর্টে নামবেন তিনি। এদিকে, বিশ্ব টেনিসের এক নম্বর খেলোয়াড় নোভাক জোকোভিচও দুর্দান্ত। গত বছরের শেষটা একেবারেই নিজের করে নেন তিনি। এবার তাই অস্ট্রেলিয়ান ওপেনে হট ফেবারিট সার্বিয়ান তারকা। তাছাড়া রাফায়েল নাদাল, এ্যান্ডি মারে কিংবা মারিন সিলিচের মতো অভিজ্ঞরাও মুখিয়ে রয়েছেন নিজেদের সেরাটা ঢেলে দিতে। অস্ট্রেলিয়ান ওপেনে চমক উপহার দিতে পারেন নবীন খেলোয়াড়রাও।

শীর্ষ সংবাদ:
সুবর্ণজয়ন্তী উপলক্ষে লাল সবুজের মহোৎসবে মুখরিত হাতিরঝিল         ৯০ কার্যদিবসে সম্প্রীতি বিনষ্টের মামলা নিষ্পত্তি করতে হবে         এইচএসসি ও আলিম পরীক্ষা উপলক্ষে যে নিষেধাজ্ঞা দিয়েছে ডিএমপি         আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমলে ব্যবস্থা নেবো : অর্থমন্ত্রী         হৃদরোগ ঝুঁকি হ্রাসে সরকারের যুগান্তকারী পদক্ষেপ         করোনা : গত ২৪ ঘন্টায় আরও ২ জনের মৃত্যু         ওমিক্রন এবার সৌদি আরবে         খালেদা জিয়ার স্বাস্থ্য নিয়ে রাজনীতি করাই বিএনপির উদ্দেশ্য : তথ্যমন্ত্রী         ‘ঢাকা বিশ্ববিদ্যালয় বাঙালীর আশা-আকাঙ্ক্ষার এক অনন্য বাতিঘর’         বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনে বাংলাদেশ-চীনের চুক্তি স্বাক্ষর         ‘ডিজিটাল আর্কাইভিং ও ই-ফাইলিং বিচারপ্রার্থীর একসেস টু জাস্টিস নিশ্চিতকরণ ত্বরান্বিত করবে’         ‘আফ্রিকা থেকে এলেই বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টিন’         রাজারবাগ পীরের সম্পদের খোঁজে ১২২ প্রতিষ্ঠানে দুদকের চিঠি         ওমিক্রন ঠেকাতে প্রবাসীদের আসতে নিরুৎসাহিত করা হচ্ছে         গরুর সঙ্গে বিমানের ধাক্কা ॥ চার আনসারকে প্রত্যাহার, তদন্ত কমিটি গঠন         বোট ক্লাব মামলা ॥ সব আসামির নাম না থাকায় পরীমনির আপত্তি         ১৫ ডিসেম্বর বিদেশি ফ্লাইট চালু হচ্ছে না ভারতে         দেশ থেকে পালাতে চেয়েছিলেন রাজশাহীর মেয়র আব্বাস         ঢাবির শতবর্ষ উদযাপন শুরু         ঢাকা মেডিক্যালে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামির মৃত্যু