সোমবার ২৮ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মধ্যপ্রাচ্যের নিরাপত্তার স্বার্থে ইরান-ইরাক শক্তিশালী সম্পর্ক প্রয়োজন ॥ ইরান

মধ্যপ্রাচ্যের নিরাপত্তার স্বার্থে ইরান-ইরাক শক্তিশালী সম্পর্ক প্রয়োজন  ॥  ইরান

অনলাইন ডেস্ক ॥ ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালিহ বলেছেন, গোটা মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার স্বার্থে তেহরান-বাগদাদ সম্পর্ক শক্তিশালী হওয়া প্রয়োজন। ইরাক সফররত ইরানের তেলমন্ত্রী বিজান নামদার জাঙ্গানে সম্প্রতি বাগদাদে প্রেসিডেন্ট সালিহ’র সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, ইরানের সঙ্গে সকল ক্ষেত্রে বিশেষ করে তেল ও জ্বালানী খাতে সহযোগিতা শক্তিশালী করতে চায় ইরাক। এ সময় বিভিন্ন ক্ষেত্রে তেহরান ও বাগদাদের মধ্যে সম্পর্কে সন্তোষ প্রকাশ করে জাঙ্গানে বলেন, এ সম্পর্ক আরো শক্তিশালী করতে তেহরান প্রস্তুত রয়েছে।

এর আগে ইরানের তেলমন্ত্রী বৃহস্পতিবার বাগদাদে পৌঁছে ইরাকের প্রধানমন্ত্রী আদিল আব্দুলমাহদির সঙ্গে সাক্ষাৎ করেন। সাক্ষাতে ইরাকি প্রধানমন্ত্রী বলেন, তার দেশ যেমন কোনো দেশের ওপর আগ্রাসনকে সমর্থন করে না তেমনি ইরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞার প্রতিও বাগদাদের সমর্থন নেই।

এরপর ইরাকের তেলমন্ত্রী সামির আল-গাদবানের সঙ্গে সাক্ষাতে ইরানের তেলমন্ত্রী জাঙ্গানে মার্কিন নিষেধাজ্ঞা না মানার জন্য বিশ্বের দেশগুলোর প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ইরানের ওপর আরোপিত মার্কিন অবৈধ নিষেধাজ্ঞা কারো মেনে চলা উচিত হবে না।

ইরাকের বিদ্যুত উৎপাদন ও জ্বালানী খাত ইরানের গ্যাসের ওপর বহুলাংশে নির্ভরশীল। দেশটি প্রতিদিন পাইপ লাইনের মাধ্যমে ইরানের কাছ থেকে ১৫০ কোটি ঘনমিটার গ্যাস আমদানি করে।

শীর্ষ সংবাদ:
জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়         সিএমএসডির ৬ কর্মকর্তাকে তলব করেছে দুদক         বিদেশ যেতে করোনা নেগেটিভ সার্টিফিকেট লাগবে : পররাষ্ট্রমন্ত্রী         করোনা : মসজিদেই হবে ঈদুল আজহার জামাত         ডা. সাবরিনা বরখাস্ত        
//--BID Records