বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সহিংসতায় দশ আওয়ামী লীগ নেতাকর্মীসহ নিহত ২০

জনকণ্ঠ রিপোর্ট ॥ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সারাদেশে সহিংসতায় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের দশসহ ২০ জন নিহত হয়েছে। তবে বেশ কজন বিএনপি ও অন্যান্য দলের নেতাকর্মী মারা গেছেন, আহত হয়েছেন দুই শতাধিক। আহতদের মধ্যে অন্তত ৫০ জন গুলিবিদ্ধ হয়েছে। অন্যরা সংঘর্ষের মধ্যে পড়ে ও বিএনপি-জামায়াত-শিবির ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষের সময় আহত হয়েছেন। গুরুতর আহতদের মধ্যে অন্তত দশ আওয়ামী লীগ নেতাকর্মীকে বিএনপি-জামায়াত-শিবিরের অস্ত্রধারীরা পিটিয়ে চিরতরে পঙ্গু করে দিয়েছে।

নিহতদের মধ্যে লক্ষ্মীপুরে সন্ত্রাসীদের গুলিতে একজন, চট্টগ্রামের পটিয়ায় এক যুবলীগ কর্মী, একজন ইসলামী ফ্রন্ট কর্মী ও জাতীয় পার্টির এক কর্মী, রাঙ্গামাটিতে এক যুবলীগ নেতা, রাজশাহীর মোহনপুরে এক আওয়ামী লীগ নেতা ও তানোরে এক আওয়ামী লীগ নেতা, কুমিল্লায় এক বিএনপি কর্মীকে পিটিয়ে ও একজনকে গুলি করে হত্যা, ব্রাক্ষণবাড়িয়া সদরে গুলিতে এক রাজমিস্ত্রি, টাঙ্গাইলে এক বিএনপি নেতা, বগুড়ার কাহালুতে এক, দিনাজপুরে এক, নাটোরের নলডাঙ্গায় এক, নরসিংদীর শিবপুরে এক, নোয়াখালীর বেগমগঞ্জে এক আনসার সদস্য, সিলেটে এক ছাত্রদল নেতা, লালমনিরহাটে এক আওয়ামী লীগ নেতা, মুন্সীগঞ্জে এক আওয়ামী লীগ নেতা, গাজীপুরে এক ছাত্রলীগ নেতা। দেশের অন্যান্য জেলায় কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়াই শান্তিপূর্ণ ভোট হয়েছে। এসব ঘটনায় সংশ্লিষ্ট থানায় পৃথক পৃথক মামলা হয়েছে। আসামিদের গ্রেফতারে অভিযান চলছে। দেশের বিভিন্ন জেলা থেকে আমাদের নিজস্ব সংবাদদাতারা এসব তথ্য জানিয়েছেন।

লক্ষ্মীপুর ॥ জেলা সদর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বড়ালিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভোটকেন্দ্রে সকাল দশটার দিকে সন্ত্রাসীদের গুলিতে অজ্ঞাত এক যুবকের (৩৫) মৃত্যু হয়েছে। গুলিতে ইউনিয়ন ছাত্রলীগের প্রচার সম্পাদক রাকিব হোসেন ও ১ নম্বর ওয়ার্ড ছাত্রলীগের সভাপতি মোঃ জহির গুলিবিদ্ধ হন। এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহত ওই যুবকের পরিচয় মেলেনি।

চট্টগ্রাম ॥ শনিবার রাত সাড়ে নয়টার দিকে পটিয়ার কুসুমপুরা ইউনিয়নের গোরনখাইন গ্রামে দ্বীন মোহাম্মদ ওরফে মোহাম্মদ বাছা (২৮) নামে এক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করে বিএনপি-জামায়াত-শিবিরের অস্ত্রধারী সন্ত্রাসীরা। তিনি কুসুমপুরা ইউনিয়নের গোরনখাইন এলাকার বাসিন্দা ছিলেন। নিহত দ্বীন মোহাম্মদ কুসুমপুরা ইউনিয়ন যুবলীগের আহ্বায়ক কমিটির সদস্য ছিলেন। স্থানীয় আওয়ামী লীগের দাবি, ওই ব্যক্তিকে বিএনপি-জামায়াতের লোকজন হত্যা করেছে।

অন্যদিকে রবিবার বাঁশখালী পৌরসভার কাথারিয়া ইউনিয়নের বড়ইতলী সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট শুরুর আগেই আওয়ামী লীগ ও জাতীয় পার্টির সমর্থকদের মধ্যে সংঘর্ষের সময় গুলিবিদ্ধ হয়ে আহমদ কবীর (৪৫) নামে জাতীয় পার্টির এক কর্মীর মৃত্যু হয়। সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন। সংঘর্ষের সময় বেশ কয়েক পুলিশ সদস্য আহত হয়েছেন।

বাঁশখালী উপজেলার জিরি ইউনিয়নের দক্ষিণ মালিয়ারা প্রাথমিক বিদ্যালয়ের ভোট কেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপির সংঘর্ষে নিহত হয়েছেন ইসলামী ফ্রন্টের মোমবাতি প্রতীকের সমর্থক আবু ছাদেক (৩০)। তিনি মালিয়ারা গ্রামের মোঃ কাসেম মেম্বারের পুত্র।

রাঙ্গামাটি ॥ সকালে ভোট শুরুর আগে জেলার কাউখালী উপজেলার রাঙ্গিপাড়ায় নৌকা ও ধানের শীষের সমর্থকের মধ্যে হঠাৎ সংঘর্ষ শুরু হয়। এ সময় বাছির উদ্দীনসহ উভয়পক্ষের অন্তত ১১ জন আহত হন। আহতদের মধ্যে গুরুতর বাছির উদ্দীন (৩৫) চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে মারা যান। বাছির উদ্দিন রাঙ্গিপাড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ছিলেন।

রাজশাহী ॥ রবিবার সকাল এগারোটার দিকে রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের মোহনপুর উপজেলার পাকুন্দিয়া বিদ্যালয় কেন্দ্রে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষে মিরাজ উদ্দিন (৩৫) নামে এক আওয়ামী লীগ কর্মী নিহত হন।

রবিবার দুপুর ১২টার দিকে রাজশাহী-১ (তানোর- গোদাগাড়ী) আসনের তানোর উপজেলার পাঁচন্দর ইউনিয়নের মোহাম্মদপুর গ্রামে মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে বিএনপি-জামায়াত-শিবিরের অস্ত্রধারীরা পাঁচন্দর ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মোদাচ্ছের আলীকে (৪০) হত্যা করে। তিনি মোহাম্মদপুর গ্রামের মোহাম্মদ আলীর ছেলে।

কুমিল্লা ॥ রবিবার সকালে কুমিল্লা ১০ আসনের নাঙ্গলকোট উপজেলার বরতলী ইউনিয়নের মুরগাঁও সরকারী প্রাথমিক বিদ্যালয়ে যাওয়ার পথে হেলমেট পরিহিত একদল সন্ত্রাসী বাচ্চু মিয়া (৪৮) নামে এক বিএনপি কর্মীকে হকিস্টিক দিয়ে পিটিয়ে হত্যা করে। নাঙ্গলকোট থানার ওসি নজরুল ইসলাম জানান, হামলাকারীদের শনাক্ত করা যায়নি।

অন্যদিকে সকাল সাড়ে দশটার দিকে কুমিল্লা-৭ চান্দিনা আসনের বেলাশ্বর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা ভোটকেন্দ্র দখল করে সিল মারছে বলে গুজব ছড়িয়ে দেয়া হয়। এমন ঘটনার জেরে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ সময় পুলিশ পরিস্থিতি স্বাভাবি করতে গুলি চালায়। ওই সময় গুলিবিদ্ধ হয়ে এলডিপি কর্মী মজিবুর রহমান (৩৫) নামে একজনের মৃত্যু হয়। সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছেন।

পুলিশের গুলিতে তার মৃত্যু হয়েছে বলে দাবি করেছেন আসনটির ঐক্যফ্রন্ট প্রার্থী এ্যাডভোকেট রেদোয়ান আহমেদ। চান্দিনা থানার ওসি মোহাম্মদ ফয়সাল বলেছেন, ময়নাতদন্তের পর বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।

ব্রাহ্মণবাড়িয়া ॥ রবিবার বেলা এগারোটার দিকে সদর উপজেলার নাটাই (উত্তর) ইউনিয়নের রাজঘর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বিএনপি-জামায়াত-শিবির ও আওয়ামী লীগের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। পরিস্থিতি স্বাভাবিক করতে পুলিশ গুলি চালায়। পরে ইসরাইল হোসেন (১৯) নামে এক রাজমিস্ত্রির গুলিবিদ্ধ লাশ উদ্ধার হয়। তিনি নাটাই ইউনিয়নের রাজঘর গ্রামের ছাওয়াল মিয়ার ছেলে।

টাঙ্গাইল ॥ রবিবার সকালে জেলার গোপালপুর উপজেলার নগদা শিমলা ইউনিয়নের বাইশকাইল গ্রামের একটি ধানক্ষেত থেকে আব্দুল আজিজ (৭০) নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে পুলিশ। নিহত আজিজ ইউনিয়ন বিএনপির সভাপতি বলে স্থানীয়রা দাবি করেছেন। তবে পুলিশ বলছে, তিনি কোন রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত ছিলেন না। শনিবার এশার নামাজের পর থেকেই তিনি নিখোঁজ ছিলেন। গোপালপুর থানার ওসি হাসান আল মামুন জানান, মরদেহে আঘাতের কোন চিহ্ন নেই।

বগুড়া ॥ রবিবার বেলা এগারোটার দিকে জেলার কাহালু উপজেলার নন্দিগ্রামে বাগইল সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আচমকা বিএনপি-জামায়াত-শিবির হামলা চালিয়ে পিটিয়ে আওয়ামী লীগ কর্মী আজিজুল হক ও নাজমুল হককে গুরুতর আহত করে। আহতদের মধ্যে টিএমএসএস মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আজিজুল হকের (৩২) মৃত্যু হয়। কাহালু থানার ওসি শওকত কবীর ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।

নাটোর ॥ রবিবার বেলা এগারোটার দিকে জেলার নলডাঙ্গা উপজেলার সমাস খলসি দিয়ারপাড়া এলাকায় ভোট দিতে যাওয়াকে কেন্দ্র করে বিএনপি সর্মথক ভাতিজা রতন আহমেদ ছুরিকাঘাত করে তারই চাচা আওয়ামী লীগ কর্মী হোসেন আলীকে হত্যা করে। হোসেন আলী একই এলাকার অছিমুদ্দিনের ছেলে।

নরসিংদী ॥ রবিবার দুপুর সোয়া বারোটার দিকে নরসিংদীর-৩ আসন শিবপুরের কুন্দলপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে নৌকা মার্কার এজেন্ট আওয়ামী লীগ কর্মী মিলন মিয়াকে (৪৫) বিএনপি-জামায়াত-শিবিরের অস্ত্রধারীরা আচমকা হামলা চালিয়ে কুপিয়ে হত্যা করে। হামলাকারীরা স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সেøাগান দিয়ে হামলা চালায়।

দিনাজপুর ॥ দুপুর বারোটার দিকে জেলার বিরল উপজেলার শহরগ্রাম ম-লপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত-শিবির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষের সময় কিনা মোহাম্মদ (৬৫) নামে এক বৃদ্ধ নিহত হন। তিনি বিরল উপজেলার ৪ নং শহরগ্রাম ইউনিয়নের উত্তর লক্ষ্মীপুর গ্রামের মৃত চান্দু মোহাম্মদের ছেলে ছিলেন। বিরল থানার ওসি এটিএম গোলাম রসুল জানান, কিনা মোহাম্মদ হার্ট এ্যাটাকে মারা গেছেন। কোন অভিযোগ না পাওয়ায় লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

নোয়াখালী ॥ বেলা বারোটার দিকে জেলার বেগমগঞ্জ উপজেলার গোপালপুর তুলাচরা সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের দখল নিতে যায় বিএনপি-জামায়াত-শিবির। বাধা দিলে আওয়ামী লীগের সঙ্গে সংঘর্ষ হয়। এ সময় গুলির ঘটনা ঘটে। তবে কোন্ পক্ষ গুলি চালিয়েছে তা স্পষ্ট নয়। পরিস্থিতি স্বাভাবিক করতে আইনশৃঙ্খলা বাহিনীও গুলি চালায়। গুলিতে নুর নবী হেঞ্জু নামে এক আনসার সদস্য নিহত হন। নিহত আনসার সদস্য বেগমগঞ্জ উপজেলার আমানউল্যাপুর ইউনিয়নের পশ্চিম জয় নারায়ণপুর আনতিবাড়ি গ্রামের মৃত মতিন মেস্তুরীর ছেলে।

সিলেট ॥ রবিবার বিকেল সাড়ে তিনটার দিকে সিলেট-৩ আসনের বালাগঞ্জ উপজেলার আজিজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের ব্যালটবাক্স ছিনতাইয়ের চেষ্টা করে ছাত্রদলের একটি গ্রুপ। এ সময় আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয় জনতা তা প্রতিহত করার চেষ্টা করে। এ সময় গুলিতে বালাগঞ্জ উপজেলা ছাত্রদল নেতা সায়েম আহমেদ সোহেল নিহত হন। তিনি বালাগঞ্জ উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক ছিলেন।

লালমনিরহাট ॥ বেলা সাড়ে এগারোটার দিকে জেলার রাজপুর ইউনিয়নে আওয়ামী লীগ ও বিএনপি-জামায়াত-শিবিরের মধ্যে সংঘর্ষে তোজাম্মেল হক (৫০) নামে রাজপুর ইউনিয়ন বিএনপির পরিকল্পনা বিষয়ক সম্পাদক নিহত হন।

মুন্সীগঞ্জ ॥ মুন্সীগঞ্জ-১ শ্রীনগর ষোলঘর কেয়টখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সামনে বিএনপি-জামায়াত-শিবির হামলা করে আব্দুর রশিদ (৪০) নামে এক আওয়ামী লীগ কর্মীকে পিটিয়ে হত্যা করে।

গাজীপুর ॥ গাজীপুর মহানগরের হাড়িনাল এলাকায় দুপুর বারোটার দিকে বিএনপি-জামায়াত-শিবিরের ৪০ থেকে ৫০ অস্ত্রধারী সন্ত্রাসী সরকারী মহিলা কলেজ ফটক, কাজী আজিম উদ্দিন কলেজ ও আশপাশ এলাকায় ত্রাস সৃষ্টি করে। পরে তারা স্থানীয় হাড়িনাল উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের বাইরে বসে থাকা চার জনকে এলোপাতাড়ি কুপিয়ে হত্যার চেষ্টা করে। পরে পুলিশ ও জনতা তাদের উদ্ধার করে। গুরুতর আহত ওই চারজনকে প্রথমে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। গুরুতর আহত লিয়াকত ও আশরাফকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসাধীন অবস্থায় কাজী আজিম উদ্দিন কলেজের ছাত্রলীগের সাবেক ভিপি মোঃ লিয়াকত হোসেন (৪০) মারা যান। তিনি মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি মাসুদ রানা এরশাদের বড়ভাই। আহতরা হলেন নিহত লিয়াকতের বন্ধু স্থানীয় যুবলীগ কর্মী মোঃ আশরাফ (৪০), স্থানীয় আওয়ামী লীগ কর্মী খায়রুল ইসলাম (৪০) ও গণি মিয়া (৪২)।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা