মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে দুজন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর দায়ে এক নারীসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গত সোমবার রাতে ঢাকার শেরেবাংলা নগর থানাধীন মুক্তিযোদ্ধা জাদুঘর এলাকা থেকে মুক্তা চৌধুরী ওরফে মনি চৌধুরী ওরফে উষা মুক্তা উষা (৪০) নামের ওই নারীকে গ্রেফতার করে র‌্যাব-২ এর একটি দল। তার কাছ থেকে গুজব ছড়ানোর আলামত জব্দ হয়। গ্রেফতারকৃত মুুক্তা চৌধুরীর স্বামীর নাম মৃত গোলাম কিবরিয়া। আর পিতার নাম মৃত ফজলুল হক। বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলা সদরের ৬ নম্বর ওয়ার্ডের মৌলভীপাড়ার হক ভিলায়। তার সহযোগী মোঃ মোফাছ্ছেল হোসেন (২৪)। তার পিতার নাম মনির হোসেন। বাড়ি নোয়াখালী জেলার চাটখিল থানাধীন দক্ষিণ দেলিয়াই বাদশা মিয়া পাটোয়ারীর বাড়ি।

র‌্যাব-২ এর মিডিয়া বিভাগের সহকারী পরিচালক এএসপি মোহাম্মদ সাইফুল মালিক জানান, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে সাইবার অপরাধী চক্র তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন স্যোশাল মিডিয়ায় উদ্দেশ্যপ্রণোদিত স্ট্যাটাস, উস্কানিমূলক মিথ্যা তথ্য প্রচার এবং তাদের নিজস্ব গ্রুপের সদস্যদের একে অপরের মধ্যে রাষ্ট্রবিরোধী ভিডিও ও পোস্ট আদান প্রদান করছে। তারা নাশকতার পরিকল্পনা করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে দেশে অস্থিতিশীলতা পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে। এমন পরিকল্পনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে র‌্যাবের সাইবার দল অনুসন্ধান করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ওই দুজন গ্রেফতার হয়।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে এই কর্মকর্তা বলছেন, তারা বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে প্রশ্নবিদ্ধ করার জন্যই এমন প্রোপাগান্ডা চালাচ্ছিল। চক্রটি রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে উদ্দেশ্যমূলক প্রচারের সঙ্গে জড়িত। তারা ভুয়া ওয়েবসাইট তৈরি করে সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছিল। তাদের অপপ্রচারের হাত থেকে রক্ষা পায়নি নির্বাচন কমিশনার, সেনাবাহিনী, পুলিশ, বিচার বিভাগসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠান। জাতীয় নেতৃবৃন্দের কারও কারও বিরুদ্ধে গুজব ও মিথ্যা স্পর্শকাতর প্রচার চালাচ্ছে। দেশী-বিদেশী সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণ, ফেসবুক, সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়ে তারা এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছে। তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনাম ক্ষুণœ করার জন্য তাঁদের কণ্ঠের মতো করে উস্কানিমূলক তথ্য সন্নিবেশ করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে। জাতির জনকসহ বেশ কিছু জাতীয় নেতার ছবি বিকৃতভাবে প্রকাশ করেছে। পুলিশ ও সেনাবাহিনী সর্ম্পকে উস্কানিমূলক পোস্ট দিয়েছে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ