বৃহস্পতিবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে দুজন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর দায়ে এক নারীসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গত সোমবার রাতে ঢাকার শেরেবাংলা নগর থানাধীন মুক্তিযোদ্ধা জাদুঘর এলাকা থেকে মুক্তা চৌধুরী ওরফে মনি চৌধুরী ওরফে উষা মুক্তা উষা (৪০) নামের ওই নারীকে গ্রেফতার করে র‌্যাব-২ এর একটি দল। তার কাছ থেকে গুজব ছড়ানোর আলামত জব্দ হয়। গ্রেফতারকৃত মুুক্তা চৌধুরীর স্বামীর নাম মৃত গোলাম কিবরিয়া। আর পিতার নাম মৃত ফজলুল হক। বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলা সদরের ৬ নম্বর ওয়ার্ডের মৌলভীপাড়ার হক ভিলায়। তার সহযোগী মোঃ মোফাছ্ছেল হোসেন (২৪)। তার পিতার নাম মনির হোসেন। বাড়ি নোয়াখালী জেলার চাটখিল থানাধীন দক্ষিণ দেলিয়াই বাদশা মিয়া পাটোয়ারীর বাড়ি।

র‌্যাব-২ এর মিডিয়া বিভাগের সহকারী পরিচালক এএসপি মোহাম্মদ সাইফুল মালিক জানান, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে সাইবার অপরাধী চক্র তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন স্যোশাল মিডিয়ায় উদ্দেশ্যপ্রণোদিত স্ট্যাটাস, উস্কানিমূলক মিথ্যা তথ্য প্রচার এবং তাদের নিজস্ব গ্রুপের সদস্যদের একে অপরের মধ্যে রাষ্ট্রবিরোধী ভিডিও ও পোস্ট আদান প্রদান করছে। তারা নাশকতার পরিকল্পনা করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে দেশে অস্থিতিশীলতা পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে। এমন পরিকল্পনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে র‌্যাবের সাইবার দল অনুসন্ধান করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ওই দুজন গ্রেফতার হয়।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে এই কর্মকর্তা বলছেন, তারা বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে প্রশ্নবিদ্ধ করার জন্যই এমন প্রোপাগান্ডা চালাচ্ছিল। চক্রটি রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে উদ্দেশ্যমূলক প্রচারের সঙ্গে জড়িত। তারা ভুয়া ওয়েবসাইট তৈরি করে সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছিল। তাদের অপপ্রচারের হাত থেকে রক্ষা পায়নি নির্বাচন কমিশনার, সেনাবাহিনী, পুলিশ, বিচার বিভাগসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠান। জাতীয় নেতৃবৃন্দের কারও কারও বিরুদ্ধে গুজব ও মিথ্যা স্পর্শকাতর প্রচার চালাচ্ছে। দেশী-বিদেশী সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণ, ফেসবুক, সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়ে তারা এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছে। তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনাম ক্ষুণœ করার জন্য তাঁদের কণ্ঠের মতো করে উস্কানিমূলক তথ্য সন্নিবেশ করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে। জাতির জনকসহ বেশ কিছু জাতীয় নেতার ছবি বিকৃতভাবে প্রকাশ করেছে। পুলিশ ও সেনাবাহিনী সর্ম্পকে উস্কানিমূলক পোস্ট দিয়েছে।

শীর্ষ সংবাদ:
২০ আসামির মৃত্যুদণ্ড ॥ চাঞ্চল্যকর আবরার হত্যা মামলা         অনেক উদারতা দেখিয়েছি, আর কত?         কপ্টার দুর্ঘটনায় বিপিন রাওয়াতসহ ১৩ জন নিহত         রায় দ্রুত কার্যকর চান বুয়েট ভিসি         মুরাদের অশালীন বক্তব্যের ২৭২ ভিডিও চিহ্নিত         ওষুধেও পিছিয়ে নেই, ৯৮ ভাগ দেশেই তৈরি হচ্ছে         ৫০ বছরে বাংলাদেশের অর্জন সারাবিশ্বে প্রশংসিত ॥ অর্থমন্ত্রী         খালেদা জিয়াকে অবিলম্বে বিদেশে পাঠানো প্রয়োজন ॥ ফখরুল         নেপাল ভুটানে জলবিদ্যুত উৎপাদন করে উপকৃত হতে পারে ঢাকা-দিল্লী         ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার         ট্রেনে কাটা পড়ে ৩ ভাই-বোনসহ চারজনের মৃত্যু         জাপানে রফতানি বেড়েছে ১৩ শতাংশ         তিনদিন ধরে খুঁজছি পাচ্ছি না আমার কলিজারে         শীত মৌসুমের চিরন্তন লোককাল শুরু         ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী