মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে দুজন গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ফেসবুক ও অন্যান্য সোশ্যাল মিডিয়ায় গুজব ছড়ানোর দায়ে এক নারীসহ দুজনকে গ্রেফতার করেছে র‌্যাব। গত সোমবার রাতে ঢাকার শেরেবাংলা নগর থানাধীন মুক্তিযোদ্ধা জাদুঘর এলাকা থেকে মুক্তা চৌধুরী ওরফে মনি চৌধুরী ওরফে উষা মুক্তা উষা (৪০) নামের ওই নারীকে গ্রেফতার করে র‌্যাব-২ এর একটি দল। তার কাছ থেকে গুজব ছড়ানোর আলামত জব্দ হয়। গ্রেফতারকৃত মুুক্তা চৌধুরীর স্বামীর নাম মৃত গোলাম কিবরিয়া। আর পিতার নাম মৃত ফজলুল হক। বাড়ি ব্রাক্ষণবাড়িয়া জেলা সদরের ৬ নম্বর ওয়ার্ডের মৌলভীপাড়ার হক ভিলায়। তার সহযোগী মোঃ মোফাছ্ছেল হোসেন (২৪)। তার পিতার নাম মনির হোসেন। বাড়ি নোয়াখালী জেলার চাটখিল থানাধীন দক্ষিণ দেলিয়াই বাদশা মিয়া পাটোয়ারীর বাড়ি।

র‌্যাব-২ এর মিডিয়া বিভাগের সহকারী পরিচালক এএসপি মোহাম্মদ সাইফুল মালিক জানান, আগামী ৩০ ডিসেম্বর জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখে সাইবার অপরাধী চক্র তথ্যপ্রযুক্তির অপব্যবহার করে ফেসবুকসহ বিভিন্ন স্যোশাল মিডিয়ায় উদ্দেশ্যপ্রণোদিত স্ট্যাটাস, উস্কানিমূলক মিথ্যা তথ্য প্রচার এবং তাদের নিজস্ব গ্রুপের সদস্যদের একে অপরের মধ্যে রাষ্ট্রবিরোধী ভিডিও ও পোস্ট আদান প্রদান করছে। তারা নাশকতার পরিকল্পনা করে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটিয়ে দেশে অস্থিতিশীলতা পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করছে। এমন পরিকল্পনার সঙ্গে জড়িতদের গ্রেফতার করতে র‌্যাবের সাইবার দল অনুসন্ধান করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ওই দুজন গ্রেফতার হয়।

গ্রেফতারকৃতদের বরাত দিয়ে এই কর্মকর্তা বলছেন, তারা বস্তুনিষ্ঠ সাংবাদিকতাকে প্রশ্নবিদ্ধ করার জন্যই এমন প্রোপাগান্ডা চালাচ্ছিল। চক্রটি রাষ্ট্রীয় স্পর্শকাতর বিষয় নিয়ে উদ্দেশ্যমূলক প্রচারের সঙ্গে জড়িত। তারা ভুয়া ওয়েবসাইট তৈরি করে সরকারবিরোধী অপপ্রচার চালাচ্ছিল। তাদের অপপ্রচারের হাত থেকে রক্ষা পায়নি নির্বাচন কমিশনার, সেনাবাহিনী, পুলিশ, বিচার বিভাগসহ বিভিন্ন জাতীয় প্রতিষ্ঠান। জাতীয় নেতৃবৃন্দের কারও কারও বিরুদ্ধে গুজব ও মিথ্যা স্পর্শকাতর প্রচার চালাচ্ছে। দেশী-বিদেশী সংবাদ মাধ্যমের অনলাইন সংস্করণ, ফেসবুক, সোশ্যাল মিডিয়াকে বেছে নিয়ে তারা এমন অপপ্রচার চালিয়ে যাচ্ছে। তারা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুনাম ক্ষুণœ করার জন্য তাঁদের কণ্ঠের মতো করে উস্কানিমূলক তথ্য সন্নিবেশ করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করে। জাতির জনকসহ বেশ কিছু জাতীয় নেতার ছবি বিকৃতভাবে প্রকাশ করেছে। পুলিশ ও সেনাবাহিনী সর্ম্পকে উস্কানিমূলক পোস্ট দিয়েছে।

শীর্ষ সংবাদ:
উত্তর কোরিয়া আবারও ব্যালিস্টিক মিসাইল নিক্ষেপ করেছে         সাম্প্রদায়িক হামলা ॥ সারাদেশে ৭১ মামলা, গ্রেফতার ৪৫০         নাইজেরিয়ার বন্দুকধারীদের গুলিতে ৪৩ জন নিহত         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৪ হাজার ৬৬৮ জন         আর হত্যা ক্যু নয় ॥ দেশবাসীকে ষড়যন্ত্র সম্পর্কে সতর্ক থাকার আহ্বান         বাংলাদেশের টিকে থাকার চ্যালেঞ্জ         কুমিল্লা ও রংপুরের ঘটনা একই সূত্রে গাঁথা         সাম্প্রদায়িক হামলা ॥ উস্কানিদাতাদের খুঁজছে পুলিশ         সাম্প্রদায়িক হামলার বিচার দাবিতে আল্টিমেটাম         পিছিয়ে পড়া চুয়াডাঙ্গা এখন উন্নয়নের মহাসড়কে         ইভ্যালি পরিচালনা ও নিয়ন্ত্রণে পাঁচ সদস্যের বোর্ড গঠন         শেখ রাসেল একটি আদর্শ ও ভালবাসার নাম         রেমিটেন্স হঠাৎ কমছে         ই-কমার্সে শৃঙ্খলা ফেরাতে এক মাসের মধ্যে সুপারিশ         রাসেলের হত্যাকারীরা পশুতুল্য ঘৃণ্য ও নর্দমার কীট         দেশে করোনায় ১০ জনের মৃত্যু         সংখ্যালঘুদের নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জাতিসংঘের         শেখ রাসেলের মতো আর কোন মৃত্যু দেখতে চাই না : আইনমন্ত্রী         ষড়যন্ত্র করে মিথ্যা অপবাদ দিয়ে প্রশ্নবিদ্ধ করবেন না : গাসিক মেয়র         রংপুর-ফেনীসহ ৭ এসপিকে বদলি