সোমবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিরিজসেরা হয়ে দুই নম্বরে সাকিব

স্পোর্টস রিপোর্টার ॥ টি২০ ক্রিকেটে বাংলাদেশের পক্ষে অন্যতম সেরা পারফর্মার সাকিব আল হাসান। একই সঙ্গে ব্যাটে-বলে ধারাবাহিকভাবে নৈপুণ্য দেখিয়ে তিনি দীর্ঘদিন ধরে ছিলেন বিশ্বের এক নম্বর টি২০ অলরাউন্ডার। সে কারণেই তাকে দেশের অন্যতম সেরা হিসেবে বিবেচনা করা হয়। নিজেকে এবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩ ম্যাচের টি২০ সিরিজে নিয়ে গেছেন আরও অনন্য উচ্চতায়। ৩ ম্যাচে বল হাতে ৮ উইকেট নেয়ার পাশাপাশি, ব্যাট হাতে করেছেন ৫১.৫০ গড়ে ১০৩ রান। তাই আইসিসির টি২০ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে আবার উঠে এসেছেন দুই নম্বরে। আর বোলিং র‌্যাঙ্কিংয়ে এখন ৩ ধাপ এগিয়ে ৭ নম্বরে তিনি। হয়েছেন তৃতীয়বারের মতো সিরিজসেরা খেলোয়াড়। এই সিরিজেই তিনি বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক টি২০ ম্যাচে দ্বিতীয় সেরা বোলিং নৈপুণ্য দেখিয়ে ২০ রানে ৫ উইকেট নেন দ্বিতীয় ম্যাচে যা তার ক্যারিয়ারসেরা। আর এমন বোলিংয়ের সুবাদেই তিনি এখন আন্তর্জাতিক টি২০ ইতিহাসের তৃতীয় সেরা বোলার হয়ে গেছেন ৭২ ম্যাচে মোট ৮৮ উইকেট নিয়ে। তার ওপরে এখন শুধু পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহীদ আফ্রিদি (৯৯ ম্যাচে ৯৮) এবং শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা (৬৯ ম্যাচে ৯২)। তবে টি২০ সিরিজে ব্যাটিং নৈপুণ্যে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজের শাই হোপ।

টেস্ট সিরিজে বাংলাদেশ দল ২-০ এবং ওয়ানডে সিরিজে ২-১ ব্যবধানে জয় তুলে নেয়। তবে টি২০ সিরিজে হয়েছে দারুণ প্রতিদ্ব›িদ্বতা। প্রথম ও তৃতীয় ম্যাচ জিতেছে ক্যারিবীয়রা আর দ্বিতীয় টি২০ জিতে যায় বাংলাদেশ। এ কারণেই ব্যাটে-বলে দারুণ লড়াই হয়েছে দু’দলের মধ্যে। তবে উভয় দলের মধ্যে ব্যাটে-বলে সেরা পারফর্মার ছিলেন সাকিব। তিনি বল হাতে ৮ উইকেট নেন ৩ ম্যাচে। আর ব্যাট হাতে করেন একটি অর্ধশতকসহ ১০৩ রান। তাই আবারও সিরিজ সেরা হয়েছেন সাকিব। বাংলাদেশের পক্ষে আর একজনই শুধু সিরিজসেরা হতে পেরেছেন। সাব্বির রহমান হয়েছিলেন একবার সিরিজসেরা। সেখানে সাকিব একাই তৃতীয়বারের মতো সিরিজের সেরা খেলোয়াড় হলেন। টেস্টে বিশ্বসেরা এ অলরাউন্ডার বর্তমানে ওয়ানডেতে বিশ্বের দ্বিতীয় সেরা অলরাউন্ডার। এক সময় তিন ফরমেটেই বিশ্বসেরা হিসেবে তিনি দীর্ঘদিন অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ছিলেন। কিন্তু টি২০ র‌্যাঙ্কিংয়ে নেমে গিয়েছিলেন ৩ নম্বরে। কিন্তু এবার সিরিজে দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে ৩৩৯ রেটিং নিয়ে দুই নম্বরে উঠে এসেছেন। একধাপ পেছনে পড়ে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। তার রেটিং ৩১৪। শীর্ষে আছেন অস্ট্রেলিয়ার গেøন ম্যাক্সওয়েল ৩৬২ রেটিং নিয়ে। বোলিং র‌্যাঙ্কিংয়ে ৭ নম্বরে উঠে এসেছেন সাকিব। এর আগে ১০ নম্বরে ছিলেন তিনি। এছাড়াও টি২০ ইতিহাসে এখন তৃতীয়সেরা বোলার হয়ে গেছেন তিনি। ৮৫ উইকেট করে নেয়া উমর গুল ও সাঈদ আজমলকে পেছনে ফেলে এখন ৮৮ উইকেট ঝুলিতে পুরে আন্তর্জাতিক টি২০ ইতিহাসে তিন নম্বর বোলার। খুব কাছাকাছিই আছেন লঙ্কান পেসার মালিঙ্গা ৯২ উইকেট নিয়ে এবং সবার ওপরে থাকা আফ্রিদি ৯৮ উইকেট নিয়ে।

দ্বিতীয় টি২০ ম্যাচে ২০ রানে ৫ উইকেট নেন সাকিব। যা বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সেরা টি২০ বোলিং নৈপুণ্য। ১৩ রানে ৫ উইকেট নিয়ে ওপরে ইলিয়াস সানি। তিন ফরমেটের ক্রিকেটেই ইনিংসে ৫ উইকেট শিকারের দিক থেকে এটি বিশ্ব ক্রিকেটে মাত্র অষ্টম বোলার হিসেবে দেখানো কীর্তি। ভারতের কুলদ্বীপ যাদব ও ভুবনেশ্বর কুমার, দক্ষিণ আফ্রিকার ইমরান তাহির, পাকিস্তানের উমর গুল, শ্রীলঙ্কার অজন্তা মেন্ডিস ও লাসিথ মালিঙ্গা এবং নিউজিল্যান্ডের টিম সাউদি তিন ফরমেটের ক্রিকেটেই ইনিংসে ৫ উইকেট শিকারের কীর্তি দেখিয়েছেন। সাকিব ওয়ানডেতে একবারই ৫ উইকেট পেয়েছেন, টেস্টে ১৮ বার এবং টি২০তেও ১ বার পেলেন ৫ উইকেট। সেদিক থেকে বিশ্ব ক্রিকেটে মাত্র চতুর্থ স্পিনার হিসেবে সাকিব তিন ফরমেটেই ৫ উইকেট নেয়ার কীর্তি গড়লেন। তবে ব্যাটিংয়ে ক্যারিবীয় ওপেনার শাই হোপ দুর্দান্ত নৈপুণ্য দেখিয়ে বাংলাদেশীদের পেছনে ফেলেছেন। তিনি ১১৪ রান করেন। দুইয়ে আছেন লিটন দাস। দারুণ ফর্মে থাকা এ ওপেনারের রান ১০৯।

এতকিছুর পরও সিরিজে বাংলাদেশ দল ২-১ ব্যবধানে পরাজিত হয়েছে। তবে সিরিজ হারলেও সাকিবের মতো র‌্যাঙ্কিংয়ে বড় ধাপ পেরিয়েছেন মাহমুদুল্লাহ ও লিটন। ব্যাটসম্যানের তালিকায় ৭ ধাপ এগিয়ে ৩৭তম সাকিব। মাহমুদুল্লাহও তিন তালিকায় এগিয়েছেন। সিরিজে ৬৬ রান করে ব্যাটসম্যান হিসেবে দুইধাপ এগিয়ে ৩১তম তিনি। তিন ম্যাচে ৫ উইকেট নিয়ে বোলার র‌্যাঙ্কিংয়ে ১৭ ধাপ উন্নতি হয়েছে তার, এখন তিনি ৫১ নম্বরে। আর অলরাউন্ডার তালিকায় পঞ্চম থেকে চতুর্থ স্থানে উঠেছেন রিয়াদ। দ্বিতীয় ম্যাচে দুর্দান্ত ব্যাট করে দলকে রেকর্ড সংগ্রহ এনে দেয়া লিটন ২৬ ধাপ এগিয়ে ক্যারিয়ারসেরা ৪৭ নম্বরে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩০৮৯০১৩
আক্রান্ত
৩৬০৫৫৫
সুস্থ
২৪৪৪২৫৪১
সুস্থ
২৭২০৭৩
শীর্ষ সংবাদ:
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা         কাঁঠালবাড়ি-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল আবার বন্ধ         করোনা ভাইরাসে আরও ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৪০৭         বাংলাদেশ দলের শ্রীলঙ্কা সফর স্থগিত         রিজেন্টের সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড         এমসি কলেজে ধর্ষণ ॥ আসামি সাইফুর ও অর্জুন ৫ দিনের রিমান্ডে         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের সম্মানে আজ বসছে না সুপ্রিমকোর্ট         করোনায় মৃত্যু ছাড়ালো ১০ লাখ         নাইজেরিয়ায় সন্ত্রাসী হামলায় নিহত ১৮         ১৫ বছরের মধ্যে ১০ বছরই আয়কর দেননি ট্রাম্প!         লাদাখে তীব্র ঠান্ডার মধ্যে চীনের সঙ্গে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ভারতীয় সেনা         উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়