বৃহস্পতিবার ১২ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভুয়া ওয়েবসাইট খুলে অপপ্রচার ॥ শিবিরের দুই কর্মী গ্রেফতার

স্টাফ রিপোর্টার ॥ দেশে-বিদেশে সরকারকে বেকায়দায় ফেলতে এবং দেশের ভাবমূর্তি নষ্ট করতে বিভিন্ন গণমাধ্যমের আদলে ভুয়া ওয়েবসাইট তৈরি করে অপ্রচার চালাচ্ছে ছাত্রশিবির। গুজব ও ভুয়া খবর ছড়ানোর দায়ে ছাত্র শিবিরের দুই জনকে গ্রেফতার করেছে র‌্যাব। গ্রেফতারকৃতরা নির্বাচন সামনে রেখে বিভিন্ন জাতীয় পত্রিকার আদলে নকল ওয়েবসাইট তৈরি করে দেশ-বিদেশে মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রচার করে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ করার চেষ্টা করছিল। তারা নিরাপদ সড়ক আন্দোলনের সময়ও দেশ-বিদেশে মিথ্যা গুজব ছড়িয়েছিল।

বুধবার রাতে রাজধানীর মোহাম্মদপুর থেকে কামাল হোসেন (২৩) ও গাজীপুরের টঙ্গী থেকে মোঃ আল আমিনকে (৩০) গ্রেফতার করে র‌্যাব-২। র‌্যাব-২ এর অধিনায়ক লে. কর্নেল আনোয়ার উজ জামান জানান, গ্রেফতারকৃতদের মধ্যে আল আমিন ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির সিএসই (কম্পিউটার সাইন্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং) ছাত্র। ছিল। কামাল কুমিল্লা নওয়াব ফয়েজুন্নেছা বিশ্ববিদ্যালয় কলেজে বিবিএ (ব্যবস্থাপনা বিভাগ) তৃতীয় বর্ষের ছাত্র। তারা পড়ালেখার পাশাপাশি অনলাইনে আউট সোর্সিং, ডোমেইন-হোস্টিং বিক্রি, ওয়েব পেইজ ডিজাইন, সোশ্যাল মিডিয়া মার্কেটিং এবং বিভিন্ন প্রতিষ্ঠানে টেকনিক্যাল সাপোর্ট দেয়ার কাজ করে। তারা নির্বাচন সামনে রেখে অনলাইনে ভুয়া খবর ছড়িয়ে দেশে-বিদেশে সরকারের সুনাম ক্ষুণœ করার চেষ্টা করছিল। চলতি বছরের আগস্টে নিরাপদ সড়কের আন্দোলনের সময় গুজব ছড়িয়ে শান্তিপূর্ণ আন্দোলনকে সহিংসতার দিকে ঠেলে দেয়ার চেষ্টা করেছিল।

গ্রেফতারকৃত এনামুল দক্ষিণ কোরিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি গবেষণারত। সে অন্তত ২২টি ওয়েবসাইট নকল করে চালাত। ওয়েবসাইট চালিয়ে পাওয়া অর্থের একটি বড় অংশ ছাত্র শিবিরের ফান্ডে দিত। নির্বাচন সামনে রেখে গত কয়েক মাস ধরে প্রথম আলো, বাংলা ট্রিবিউন, বিবিসি বাংলার মতো বিভিন্ন নিউজ পোর্টালের আদলে বেশ কিছু ভুয়া ওয়েবসাইট তৈরি করে বানোয়াট ও মিথ্যা তথ্য ছড়াচ্ছিল। নকলটি এতটাই সূক্ষ্মভাবে করা যে, কারও বোঝার কোন উপায় নেই। বিভিন্ন জাতীয় পত্রিকার হুবহু কপি তৈরি করে ডোমেইন নিত। সেখানে এমন সব ভুয়া খবর দেয়া হতো, যাতে ‘বিএনপি, জামায়াত বা সরকারবিরোধী সমর্থকরা’ বেশি লাইক শেয়ার দেয়। তাদের কাছ থেকে বিভিন্ন ওয়েবসাইটের মাধ্যমে রাষ্ট্র ও সরকারবিরোধী বিভিন্ন প্রচার ও ভুয়া সংবাদ প্রচারের আলামত উদ্ধার হয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         কোচিং সেন্টার বন্ধ থাকবে ১৮ দিন         গুলশানে ট্রান্সফরমার বিস্ফোরণ, শিশুসহ দগ্ধ ৪         টেকসই উন্নয়নের জন্য চাই ঐক্যবদ্ধ সামাজিক শক্তি