শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই নাট্যজনের নামাঙ্কিত স্বীকৃতি পেলেন দেবজিত ও পান্থ শাহরিয়ার

দুই নাট্যজনের নামাঙ্কিত স্বীকৃতি পেলেন দেবজিত ও পান্থ শাহরিয়ার
  • সংস্কৃতি সংবাদ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের নাট্যচর্চায় আধুনিক চেতনা সঞ্চারে অগ্রণী পুরুষ মুনীর চৌধুরী। অন্যদিকে স্বাধীনতা উত্তর বাংলাদেশে নবনাট্যধারা জাগরণের অনন্য এক নাট্যব্যক্তিত্ব মোহাম্মদ জাকারিয়া। কীর্তিমান এই দুই নাট্যজনের নামাঙ্কিত পুরস্কার প্রদান করা হলো বৃহস্পতিবার। নাট্যদল থিয়েটার প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননা পেয়েছেন ভারতের নাট্য গবেষক ও শিল্পী দেবজিত বন্দ্যোপাধ্যায়। আর মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক পেয়েছেন তরুণ নাট্যকার, নির্দেশক ও অভিনেতা পান্থ শাহরিয়ার। হেমন্ত সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বর্ণিল আয়োজনের মাধ্যমে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। আইএফআইসি ব্যাংকের পৃষ্ঠপোষকতায় মুনীর চৌধুরীর অর্থমূল্য ছিল ৫০ হাজার টাকা এবং মোহাম্মদ জাকারিয়া পদকের সম্মানী ছিল ২৫ হাজার টাকা।

সম্মাননাপ্রাপ্তি অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। থিয়েটারের দলপ্রধান ফেরদৌসী মজুমদারের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন নাট্যজন রামেন্দু মজুমদার।

সম্মাননাপ্রাপ্তিতে অনুভূতি প্রকাশ করে দেবজিত বন্দ্যোপাধ্যায় বলেন, আমি এই পুরস্কারের জন্য কতটা যোগ্য তা জানি না। অবিশ্বাস্য এক ধরনের অনুভূতি হচ্ছে। মুনীর চৌধুরীর নামাঙ্কিত এই পুরস্কারপ্রাপ্তি আমার জন্য অভাবনীয়। যদিও কখনই স্বীকৃতির আশায় কাজ করিনি। কিন্তু মুনীর চৌধুরীর নামের সঙ্গে সম্পৃক্ত এই স্বীকৃতিটি আমার কাছে অনেক বড় প্রাপ্তি। তাছাড়া এ পুরস্কারের সঙ্গে বাংলা ও বাঙালিত্বের সংযোগ রয়েছে। আত্মিকতার বন্ধন রয়েছে। তাই এই পুরস্কারপ্রাপ্তির মাধ্যমে আমার জন্য নতুন একটি দায়িত্ব অর্পণ হলো। কিছু একটা করতে হবে। যে জীবনমুখী কাজ তারা করেছেন, সেই পদাঙ্ক অনুসরণ করে আমিও কিছু করতে চাই।

পান্থ শাহরিয়ার বলেন, যে কোন স্বীকৃতিই অনুপ্রেরণা যোগায়। যদিও স্বীকৃতির জন্য কখনও কাজ করি না। কাজ করতে থাকলে স্বীকৃতি সহজেই আসে। মঞ্চে এটিই আমার প্রথম পুরস্কার। তাই এই পুরস্কার অন্যরকম মূল্য বহন করে। নতুন কিছু কাজ করার প্রেরণা যোগায়।

অনুষ্ঠানের শেষাংশে নাটকের গান পরিবেশন করেন দেবজিত বন্দ্যোপাধ্যায়।

১৯৮৯ সাল থেকে প্রবর্তিত মুনীর চৌধুরী সম্মাননাপ্রাপ্তরা হলেনÑ মোহাম্মদ জাকারিয়া, অমলেন্দু বিশ্বাস (মরণোত্তর), আবদুল্লাহ আল-মামুন, নাগরিক নাট্য সম্প্রদায়, সৈয়দ জামিল আহমেদ, রামেন্দু মজুমদার, মুক্তধারা, সাঈদ আহমদ, ফেরদৌসী মজুমদার, সৈয়দ শামসুল হক, আতাউর রহমান, মামুনুর রশীদ, নাসিরউদ্দিন ইউসুফ, সেলিম আল দীন, আলী যাকের, নিখিল সেন, আসাদুজ্জামান নূর, জিয়া হায়দার, মলয় ভৌমিক, পার্থপ্রতিম মজুমদার, আবদুস সেলিম, মনোজ মিত্র, আরণ্যক নাট্যদল, লিয়াকত আলী লাকী, মৃত্তিকা চাকমা, ম. হামিদ, কেরামত মওলা ও ই¯্রাফিল শাহীন। তরুণতর প্রতিভাকে উৎসাহিত করার জন্য ১৯৭৮ সালে প্রবর্তিত হয় মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক।

শীর্ষ সংবাদ:
টার্গেট ৫শ’ বিলিয়ন ডলার ॥ বিনিয়োগ আকর্ষণের মহাপরিকল্পনা         ঘুরে দাঁড়াল টাইগাররা         একি সাধ, সেকি লাজ!         নাইমকে চাপা দেয়া ময়লার গাড়ির মূল চালক গ্রেফতার         শহীদ ডাঃ মিলন দিবস আজ, কর্মসূচী         সিলেট থেকে সরাসরি পণ্য রফতানি করা হবে ॥ মোমেন         ঘোর আঁধারে পথ দেখাবে আগুনের নিশান         বেগম জিয়া যে সুবিধা পাচ্ছেন তা প্রধানমন্ত্রীর উদারতায়         মালয়েশিয়ায় মৃত্যুদণ্ড থেকে বাচঁলেন বাংলাদেশি শিক্ষার্থী         টাঙ্গাইলে নির্বাচনী সহিংসতায় গুলিতে একজন নিহত ॥ আহত ৪         খালেদা জিয়াকে স্লো পয়জনিং তার পাশের লোকেরাই করতে পারেন ॥ কাদের         রোহিঙ্গাদের দ্বারা জঙ্গিবাদ সহজে বিস্তার হতে পারে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         অবশিষ্ট সব মানুষকে দ্রুত বিদ্যুৎ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ         বাংলাদেশের জলবায়ু প্রকল্পে এএসইএম অংশীদারদের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         বিতর্কিত মেয়র আব্বাসকে জেলা আওয়ামী লীগ থেকে অব্যাহতি         ভোলায় সন্ত্রাসীদের গুলিতে যুবলীগ নেতা নিহত         গাজীপুরে আবারও ঝুটের গুদামে আগুন         সন্ত্রাসবাদ দমনে সরকার দৃঢ় প্রতিজ্ঞ ॥ নৌ প্রতিমন্ত্রী         চালের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে আটা-ময়দা         করোনা ভাইরাসে আরও ৩ জনের মৃত্যু, নতুন শনাক্ত২৩৯