বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাসাবকে বোরকা পরিয়ে পুনে নেয়া হয়

কাসাবকে বোরকা পরিয়ে পুনে নেয়া হয়

অনলাইন ডেস্ক ॥ ভারতের মুম্বাই হত্যা মামলার দীর্ঘ বিচার প্রক্রিয়া শেষে আজমল কাসাবের ফাঁসি কার্যকর করা হয়। ফাঁসির আগে কাসাবকে নিয়ে নেয়া হয় বাড়তি নিরাপত্তা ব্যবস্থা। তারই ধারাবাহিকতায় ফাঁসি কার্যকরের আগের রাতে বোরকা পরিয়ে মুম্বই থেকে পুনের জেলে নেয়া হয় তাকে। সেখানেই ২০১২ সালের ২১ নভ্ম্বের তার ফাঁসি কার্যকর হয়।

মুম্বাই জঙ্গি হামলার ১০ বছর পূর্তিতে কাসাবের স্থানান্তর নিয়ে এমন গোপন তথ্যের কথা জানিয়েছেন মুম্বাই পুলিশের এক উচ্চপদস্থ কর্তা। ফাঁসি কার্যকরের মাত্র একদিন আগে (২০ নভেম্বর ২০১২) মুম্বাই থেকে পুনে নেয়া হয় কাসাবকে। মুম্বাই থেকে পুনে যাত্রাপথ ছিল প্রায় তিন ঘণ্টার। স্পর্শকাতর এমন হস্তান্তর প্রক্রিয়া ছিল সম্পূর্ণ গোপন। শুরু থেকে শেষ পর্যন্ত যোগাযোগ, সমন্বয় রক্ষা পুরোটাই কোড ল্যাঙ্গুয়েজ বা সাঙ্কেতিক শব্দবন্ধ।

মুম্বাই পুলিশের ওই কর্তা জানান, আর্থার রোড জেলের ‘আন্ডা সেল’ থেকে যাত্রা শুরুর আগেই অভিযানের সঙ্গে যুক্ত সবার মোবাইল ফোন নিয়ে নেয়া হয়। শুধুমাত্র দু’টি ওয়াকিটকি ছিল কাসাবের বহনকারী ভ্যানে। এ ছাড়া ‘ফোর্স ওয়ান’ কমান্ডাররা অত্যাধুনিক স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র নিয়ে কাসাবের গাড়িতে ছিলেন। রাস্তায় কিছুটা পিছনে ‘ফলো’ করছিল মহারাষ্ট্র রিজার্ভ পুলিশ ফোর্সের গাড়ি। সন্দেহ এড়াতেই এমনটাই করা হয়েছিল।

ওই কর্মকর্তার বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকায় আরও বলা হয়, তিন ঘণ্টার রাস্তায় একটাও কথা বলেনি কাসাব। এমনকি আচার-ব্যবহারেও কোনো পরিবর্তন দেখা যায়নি।

শীর্ষ সংবাদ:
হাতিয়ায় আধুনিক মৎস্য শিকার প্রযুক্তি বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত         ‘বাঙালির পিতার নাম শেখ মুজিবুর’ গ্রন্থের মোড়ক উন্মোচন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যুর সংখ্যা বেড়েছে ২ হাজার ৩৪৯ জন         পাটুরিয়ায় ফেরিঘাটে তীরে ভিড়ার সময় যানবাহনসহ ফেরিডুবি         খুলনায় তিন হত্যার ঘটনায় ৪ জন আটক         আইনজীবী বাসেত মজুমদার আর নেই         জান্তার দোসর আরসা ॥ প্রত্যাবাসন ঠেকাতে মিয়ানমারের নয়া কৌশল         আমরা ইচ্ছে করলেই পারি, সবই করতে পারি         ইংল্যান্ডের বিরুদ্ধে আজ ঘুরে দাঁড়ানোর লড়াই টাইগারদের         চট্টগ্রাম ও সিলেট বিভাগে নৌকার প্রার্থী যারা         ক্ষতিগ্রস্তদের সহায়তার নির্দেশ ॥ সাম্প্রদায়িক সন্ত্রাস         ইন্ধনদাতাদের নাম শীঘ্র প্রকাশ করা হবে         পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ, টিয়ার শেল         বন্ধুকে বিয়ে করলেন জাপানের রাজকুমারী মাকো         পরিকল্পনা বাস্তবায়নে প্রদীপ-লিয়াকত ফোনালাপ, এসএমএস         চট্টগ্রামে ফ্লাইওভারের র‌্যাম্পের দুটি পিলারে ফাটল         সংখ্যালঘু নির্যাতনের দৃষ্টান্তমূলক শাস্তি প্রয়োজন         কর্ণফুলী মাল্টিপারপাস শত শত কোটি টাকা হাতিয়েছে         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬