বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এবার চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের আয়েশি জয়

এবার চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের আয়েশি জয়
  • ওয়েস্ট ইন্ডিজের হার ৬৪ রানে দাপট স্পিনারদের

মিথুন আশরাফ ॥ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ। স্পিনারদের নৈপুণ্যে দাপটের সঙ্গেই জিতল সাকিববাহিনী। ২০৪ রানের টার্গেট দিয়ে ৬৪ রানে জয় তুলে নিল। তিনদিন না যেতেই টেস্ট জয় করে বাংলাদেশ। তাতে করে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়েও গেল বাংলাদেশ। ৩০ নবেম্বর মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। এই টেস্টে জিতলে ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করবে বাংলাদেশ।

নয় বছরের অপেক্ষার অবসান হলো। ২০০৯ সালে সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজকে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টেস্টে হারিয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছিল। তখন ওয়েস্ট ইন্ডিজের অপেক্ষাকৃত দুর্বল দল ছিল। সেই জয়গুলো নিয়ে এখনও কথা ওঠে। তবে চট্টগ্রাম টেস্টের পর আর কোন কথাই নেই। এবার যে শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে দেশের মাটিতে প্রথমবারের মতো হারিয়ে দিল বাংলাদেশ। সহজভাবেই জয় তুলে নিল।

জয়টি আরও বড় হতে পারত। ৭৫ রানে ৮ উইকেট হারানো ওয়েস্ট ইন্ডিজের নবম উইকেটটি তুলে নিতে একটু দেরিই হয়। এ্যামব্রিস ও ওয়ারিক্যান মিলে দলকে ১৩৮ রানে নিয়ে ৬৩ রানের জুটি গড়েন। শেষ পর্যন্ত টার্গেট অতিক্রম করতে গিয়ে ১৩৯ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তাইজুল ইসলাম এ ইনিংসে ৬ উইকেট শিকার করেন। এ্যামব্রিস সর্বোচ্চ ৪৩ রান করতে সক্ষম হন। বাংলাদেশ স্পিনারদের দাপট ভালভাবেই বুঝলেন ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যানরা। ২০১২ সালের পর বাংলাদেশের মাটিতে খেলতে নামল ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ যে দেশের মাটিতে কতটা শক্তিশালী দল তা ভালভাবেই টের পেয়ে গেল ক্যারিবীয়রা। এ বছর জুলাইয়ে ওয়েস্ট ইন্ডিজে গিয়ে ওয়েস্ট ইন্ডিজের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে পাত্তাই পায়নি বাংলাদেশ। হোয়াইটওয়াশ হয়েছে। এবার উল্টো ফল ভোগ করার পথে আছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ এখন মিরপুর টেস্ট জিতে নিলেই হলো।

দ্বিতীয়দিন যখন ৫ উইকেটে ৫৫ রান নিয়ে শেষ করে বাংলাদেশ তখন অন্ধকার দেখা গেছে। মুশফিক, মিরাজ, মাহমুদুল্লাহর ওপরই সবনির্ভর ছিল। এ তিন ব্যাটসম্যান মিলে দলকে খুব বেশি দূরে নয়, তবে ১২৫ রানে নিয়ে যেতে পারেন। মাহমুদুল্লাহ যে স্পিনারদের দাপটের উইকেটেও ৩১ রান করেন তা অনেক কাজে দেয়। মুশফিক দ্বিতীয়দিনের সঙ্গে আর ৮ রান (১৯ রান) যোগ করতে পারেন। মিরাজ করেন ১৮ রান। এই তিনজনের রানগুলোই ২০০ রানের বেশি টার্গেটে নিয়ে যায়। শেষ পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের সামনে জিততে ২০৪ রানের টার্গেট দাঁড় হয়। তাতেই আলোর পথ মিলে। যেভাবে উইকেটে স্পিনারদের জন্য সুবিধা থাকে, এই রানই ওয়েস্ট ইন্ডিজের জন্য অনেক বড় হয়ে দাঁড়ায়। বাংলাদেশ প্রথম ইনিংসে ৩২৪ রান করে। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ২৪৬ রান করে। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ১২৫ রান করার পর যে টার্গেট দাঁড় হয় তার ধারে কাছেও যেতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ।

এক জয়ের মাঝে আনন্দের সঙ্গে অনেক অর্জন যুক্ত হয়ে গেছে। স্পিনারদের দাপটের টেস্টে ম্যাচসেরা হয়েছেন ম্যাচের একমাত্র সেঞ্চুরিয়ান মুমিনুল হক। অভিষেক টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসেই ৫ উইকেট নিয়েছেন নাঈম হাসান। সবচেয়ে কম বয়সে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার বিশ্বরেকর্ড গড়েছেন নাঈম। তাইজুল ইসলাম দুই ইনিংসে ৭ উইকেট নিয়েছেন। এক বছরে দেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট নেয়ার রেকর্ড গড়েছেন। সাকিব আল হাসানতো সবসময়ই রেকর্ডের মাঝেই বিচরণ করেন। দেশের ‘রেকর্ডের বরপুত্র’ আগেই হয়ে গেছেন সাকিব। দ্বিতীয় ইনিংসে যখন প্রথম উইকেটটি নেন তখন দেশের হয়ে প্রথম বোলার হয়ে টেস্টে ২০০ উইকেট শিকার করার কৃতিত্ব গড়েন। কম ম্যাচে ২০০ উইকেট ও তিন হাজার রান করার রেকর্ডও গড়েন সাকিব।

ইতিহাসের পাতায় এ কৃতিত্বে আবারও সাকিবের নাম যুক্ত হয়ে যায়। ইতিহাসের পাতায় যুক্ত হয় বাংলাদেশের নামও। দেশের মাটিতে প্রথমবারের মতো টেস্টে ওয়েস্ট ইন্ডিজকে হারায় বাংলাদেশ। এই জয়ে ওয়েস্ট ইন্ডিজকে তৃতীয়বারের মতো টেস্টে হারানোর ক্ষমতা দেখায়। নিজেদের ক্রিকেট ইতিহাসে ১২তম টেস্ট জয় করে বাংলাদেশ।

এই জয়ে দলীয় এক রেকর্ডও গড়ে বাংলাদেশ। প্রতিপক্ষকে দুই ইনিংস মিলিয়ে সবচেয়ে কম বলে দুবার অলআউট করে জেতা ম্যাচের নতুন রেকর্ড গড়ল বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে খেলা হয়েছে সাড়ে সাত সেশনের মতো। দুই ইনিংসে মাত্র ৯৯ ওভার ২ বল করেই প্রতিপক্ষকে দুবার অলআউট করেছে বাংলাদেশ। ৫৯৬ বল খরচ করে ২০ উইকেট তুলে নেয় বাংলাদেশ। টেস্টে বাংলাদেশের দ্রুততম জয় এটিই। ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে ৬৪ ওভার ব্যাট করতে পারে। দ্বিতীয় ইনিংসে ৩৫.২ ওভার খেলতে পারে। বাংলাদেশের আগের রেকর্ডটি ছিল জিম্বাবুইয়ের বিপক্ষে। ২০১৪ সালে মিরপুর টেস্টে জিম্বাবুইয়েকে দুই ইনিংস মিলিয়ে ৬৭০ বলে অলআউট করে জিতেছিল বাংলাদেশ। দাপট দেখিয়েই চট্টগ্রাম টেস্ট জিতে নিল বাংলাদেশ।

শীর্ষ সংবাদ:
কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু         করোনায় ভারতের রেল প্রতিমন্ত্রী সুরেশ আঙ্গাদির মৃত্যু         সৌদি আরবের ভিসা ও টিকেট নিতে গিয়ে বিশৃঙ্খলা না করার অনুরোধ         নারায়ণগঞ্জে ‘মৃত’ ছাত্রীর ফিরে আসা ॥ বিচারিক অনুসন্ধানের নির্দেশ         বাবা-মায়ের আদরের ভাগ না দিতে ছোট বোনকে খুন করে বড় ভাই         অবশেষে জার্মানে আজানের অনুমতি পেলেন মুসলিমরা