বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

‘সুষ্ঠু নির্বাচনের জন্য যত আইন আছে তা প্রয়োগ করা হবে’

স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব) শাহাদাত হোসেন চৌধুরী বলেছেন, একটি অবাধ, সুষ্ঠু, অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যত ধরনের আইন রয়েছে তা প্রয়োগের মাধ্যমে আমরা একটি ব্যতিক্রমধর্মী নির্বাচন পরিচালনা করব।

শুক্রবার সকালে বরিশাল নগরীর বিডিএস মিলনায়তনে ব্রিজ জেন্ডার এ্যান্ড ইলেকশন বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি সেনাবাহিনীর ম্যাজিস্ট্রেসি ক্ষমতার বিষয়ে বলেন, যার হাতে অস্ত্র আছে তার হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা দেয়ার প্রয়োজন নাও হতে পারে। সেনাবাহিনীর কাছে যে কাজটা আমরা চাচ্ছি, সে কাজটা যদি আমাদের বিদ্যমান আইনে অন্যভাবে সমাধান করা হয় তাহলে অন্য কিছুর প্রয়োজন হবে না। তিনি বলেন, সমাজের সব শ্রেণীর ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করে নিজেদের পছন্দের প্রার্থীকে যেন ভোট দিতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করছি।

নির্বাচন কমিশনার বলেন, লেভেল প্লেয়িং ফিল্ড-এর জন্য সর্বোচ্চ চেষ্টা করছি। আমাদের বিশ^াস সবার জন্য সমান সুযোগ দিতে পারব। সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচনের জন্য সবাই সহযোগিতা করবেন বলে আমাদের বিশ্বাস। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে কিভাবে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি করা যায় সে বিষয়ে অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনার আরও বলেন, দেশের নারীরা অনেক এগিয়ে গেছে, তারা সামনে আরও এগিয়ে যাবে। নির্বাচনসহ সমাজের সকল স্তরে তাদের অবস্থান দেখতে চাই। মনে রাখতে হবে নির্বাচনকালীন পুরুষদের দ্বারা যেন কোন নারীরা বাধাগ্রস্ত না হয়।

কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে নির্বাচন কমিশনার বলেন, বিরোধী দল থেকে কয়েকজন সরকারী কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে। তা আমাদের কাজের সহযোগিতা ও সহায়তা করবে। যাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়েছে তদন্তে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। ইউএনডিপির ইউএন উইমেন ও বাংলাদেশ নির্বাচন কমিশনের আয়োজনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ ইউনুস আলীর সভাপতিত্বে দুইদিনের কর্মশালায় উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনার বলেন, পর্যবেক্ষকদের দেশীয় নীতিমালা রয়েছে, যা আগে থেকেই রয়েছে। সেই নীতিমালা অনুযায়ী তাদের কাজ করতে হবে। সাংবাদিক ও পর্যবেক্ষকদের একটা জিনিস লক্ষ্য রাখতে হবে কোন কিছুতে যেন নির্বাচন পরিচালনা বিঘিœত না হয়। কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রখেন, ইলেকশন কমিশনের উপ-সচিব সাইফুল হক চৌধুরী, ইউএনডিপির প্রতিনিধি আশুকো ইরা কাওয়া।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু