মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আবাহনী-বসুন্ধরা শিরোপা লড়াই আজ

 আবাহনী-বসুন্ধরা শিরোপা লড়াই আজ

রুমেল খান ॥ একদিকে এ আসরের সবচেয়ে সফল ও ঐতিহ্যবাহী দল। তাদের সামনে এককভাবে সবচেয়ে বেশিবার শিরোপা জেতার হাতছানি। আরেকদিকে এ মৌসুমের সবচেয়ে দামী ও শক্তিশালী দল। তাদের সামনে অভিষেক আসরেই অপরাজিত শিরোপা জেতার সুযোগ। কে জিতবে আজ? কে হাসবে বিজয়ের হাসি? সেটার উত্তর পাওয়া যাবে আজ শুক্রবার, ওয়ালটন ফেডারেশন কাপ ফুটবলের ফাইনাল ম্যাচের পর। ঢাকার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত এই জমজমাট-প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে ঢাকা আবাহনী লিমিটেড মুখোমুখি হবে বসুন্ধরা কিংসের।

‘দ্য স্কাই ব্লু ব্রিগেড’ খ্যাত আবাহনী যদি চ্যাম্পিয়ন হয় তাহলে তারা তাদের চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানকে টপকে এককভাবে এই আসরে সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়বে। মোহামেডানও আবাহনীর মতো ১০ বারের শিরোপাধারী। শুধু তাই নয়, এই আসরে প্রথমবারের মতো টানা দ্বিতীয়বারের মতো হ্যাটট্রিক চ্যাম্পিয়নও হবে তারা। তবে তাদের এই দুটি কৃতিত্ব ‘মাটি’ হয়ে যেতে পারে যদি বসুন্ধরা জিতে যায়। সেক্ষেত্রে নবাগত এই দলটি তাদের প্রথম খেলা কোন আসরেই অভিষেকেই চ্যাম্পিয়ন হওয়ার অনন্য কীর্তি গড়বে।

এর আগে ১৯৯৭, ১৯৯৯ ও ২০০০ সালে (১৯৯৮ সালে আসর অনুষ্ঠিত হয়নি)। প্রথমবারের মতো হ্যাটট্রিক চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছিল আবাহনী। ২০১৬ এবং ২০১৭ সালের ফাইনালে তারা হারিয়েছিল যথাক্রমে আরামবাগ এবং চট্টগ্রাম আবাহনীকে।

টুর্নামেন্টের ফাইনাল উপলক্ষে বৃহস্পতিবার ফাইনালিস্ট দুই দলের টিম ম্যানেজার, প্রশিক্ষক ও অধিনায়কের উপস্থিতিতে বাফুফে ভবনের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এছাড়াও উপস্থিত ছিলেন বাফুফে সিনিয়র সহ-সভাপতি আব্দুস সালাম মুর্শেদী এবং বাফুফে সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ। আবাহনীর কোচ জাকারিয়া বাবু বলেন, ‘ফাইনালের জন্য আমরা প্রস্তুত। স্বাভাবিক নিয়মে আবাহনী আবাহনীর জায়গায় চলে এসেছে। আশাকরি গত দুই ম্যাচের ধারাবাহিকতা ধরে রেখে চ্যাম্পিয়ন হতে পারবে। নিজের খেলোয়াড়দের প্রতি আমার আত্মবিশ্বাস আছে। ফাইনালে অন্য দলের মতো বসুন্ধরাকে একই প্রতিপক্ষ ভাবছি। আলাদাভাবে চিন্তা করছি না। স্বাভাবিক নিয়মেই আমরা খেলব।’

বসুন্ধরার বিশ্বকাপের তারকা কলিনড্রেসকে নিয়ে আলাদা পারিকল্পনা প্রসঙ্গে বাবুর অভিমত, ‘ওকে নিয়ে কোন আলাদা পরিকল্পনা নেই। বরং ওর তুলনায় আমি আমার দলের সানডেকেই এগিয়ে রাখছি। তবে আমার কোন ট্রাম্পকার্ড নেই। এগারজন খেলোয়াড়ই আমার ট্রাম্পকার্ড।’

২০১১ সালে ফেডারেশন কাপের ফাইনালে বিজেএমসিকে তোলার অভিজ্ঞতা আছে জাকারিয়া বাবুর। সেবার শেখ জামালের কাছে হেরেছিলেন। এবার? ‘কোচ হিসেবে এটা আমার দ্বিতীয় ফাইনাল। আশাকরি এবার সফল হব।’ বাবুর ভাষ্য। সেমির ম্যাচে আবাহনীর ডিফেন্সে দুর্বলতা লক্ষ্য করা গিয়েছিল। বাবুর আশা- ফাইনালে সেগুলো আর হবে না। আর আমার দলে কোন ইনজুরি নেই। পক্ষান্তরে বসুন্ধরা স্প্যানিশ কোচ অস্কার ব্রুজেন এর আগে কোচ হিসেবে পাঁচটি শিরোপা জিতেছেন। একটি ভারতের গোয়া স্পোর্টিং ক্লাবের হয়ে (২০১৩ সালে লীগ), চারটি মালদ্বীপের নিউ রেডিয়েন্ট ক্লাবের হয়ে (২০১৭ সালে প্রিমিয়ার লীগ, এফএ কাপ, প্রেসিডেন্ট কাপ ও ২০১৮ সালে এফএ চ্যারিটি শিল্ড)।

আবাহনীর অধিনায়ক-গোলরক্ষক শহীদুল আলম সোহেল বলেন, ‘বরাবরের মতো আমরা আরেকটি ফাইনালে। আগের ম্যাচগুলো যেভাবে খেলে আসছি, ফাইনালেও সে রকম খেলতে চাই। বিগত ১০ বছরে আবাহনীর হয়ে অনেকবারই ফাইনালে খেলছি এবং দলকে জিতিয়েছি। আশাকরি এবারও সফল হব।’ ‘দ্য কিংস’ খ্যাত বসুন্ধরা কিংসের সহকারী কোচ আবু ফয়সাল আহমেদ বলেন, ‘বসুন্ধরা কিংসের একটাই স্লোগানÑ বল ফর বিট। আমাদের লক্ষ্যই ছিল চ্যাম্পিয়ন হওয়ার। গ্রুপপর্ব থেকে ভাল খেলার চেষ্টা করেছি। গ্রুপে দুটি ম্যাচ সমস্যা হলেও এখন ফাইনালে উঠেছি। ভাল খেলে আবাহনীর মতো জায়ান্ট দলকে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন হতে চাই।’ দলের অধিনায়ক-ফরোয়ার্ড তৌহিদুল আলম সবুজ বলেন, ‘নতুন দল হলেও চ্যাম্পিয়ন হওয়ার জন্য বসুন্ধরা দল গড়েছে। শিরোপা থেকে মাত্র একধাপ দূরে আমরা। আশাকরি ফাইনালে শিরোপা জিতে অফিসিয়ালদের মন রক্ষা করতে পারব এবং ফেডারেশন কাপ চ্যাম্পিয়ন হয়ে এএফসি কাপে খেলব।’ সবুজ চোটের কারণে সেমির ম্যাচের শুরুতে ছিলেন না। এরপর বদলি হিসেবে নেমে গোল করেন। পুরোপুরি চোট না সারায় আজকের ফাইনালে একইভাবে বদলি হিসেবে খেলতে পারেন তিনি।

চোটের কারণে খেলতে পারবেন না দলের ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্কোস ভিনিসিয়াসও। জাতীয় দলের হয়ে খেলে ঢাকায় ফেরা কিরগিজ ডিফেন্ডার বখতিয়ারের আজ খেলার সম্ভাবনা আছে।

বসুন্ধরা এ পর্যন্ত ১৩ গোল করেছে। আর হজম করেছে ৫টি। পক্ষান্তরে আবাহনী ৮ গোলের বিপরীতে খেয়েছে ৫টি। গ্রুপপর্বে আবাহনী এক ম্যাচে হারলেও বসুন্ধরা এখন পর্যন্ত অপরাজিত আছে।

ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হওয়ার স্বাদ পাওয়া মানেই যে এএফসির টিকেট। যদিও এবার মাত্র চারটি দল এএফসির লাইসেন্সিংয়ের শর্ত পূরণ করেছে। দলগুলো হলো- ঢাকা আবাহনী, শেখ রাসেল, সাইফ স্পোর্টিং ক্লাব ও বসুন্ধরা কিংস। এদের মধ্যে সাইফ বাদ পড়েছে কোয়ার্টারে আর রাসেল সেমিতে। টিকে আছে কিংস আর আবাহনী। এখন দেখার বিষয়, এদের মধ্যে আজ কে চ্যাম্পিয়ন হয়ে টিকেট কাটে এএফসি কাপের।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         দুই আসামির জামিন বাতিলে রুল জারি করেছে হাইকোর্ট         জাহালমের ক্ষতিপূরণের রায় পিছিয়ে বুধবার         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         ওয়ানডে দিয়ে শুরু বাংলাদেশের নিউ জিল্যান্ড সফর         স্লোভেনিয়ায় বাংলাদেশিসহ ১১৩ অভিবাসী আটক         আজারবাইজানে আর্মেনীয় আগ্রাসনের নিন্দা ওআইসি-র         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         জরুরি বৈঠকে বসছে নিরাপত্তা পরিষদ         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         ফিলিস্তিনি কিশোরকে ৫ বছরের কারাদণ্ড দিল ইসরাইল!         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন