বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টি২০ দিয়ে আজ শুরু আলোচিত অস্ট্রেলিয়া-ভারত সিরিজ

স্পোর্টস রিপোর্টার ॥ ব্রিসবেনে তিন ম্যাচ সিরিজের প্রথম টি২০ দিয়ে আজ থেকে শুরু হচ্ছে বহুল আলোচিত অস্ট্রেলিয়া-ভারত দ্বৈরথ। নিজেদের ক্রিকেট ইতিহাসে ভারত কখনই এবারের মতো এতটা ফেবারিট হিসেবে অস্ট্রেলিয়া সফর করেনি। একদিকে বিরাট কোহলির নেতৃত্বে মোড়ল দেশটি এখন দুর্দান্ত খেলছে, অন্যদিকে মাঠ ও মাঠের বাইরে বেসামাল অসিরা নিজেদের হারিয়ে খুঁজছে। বিশ্বজুড়ে সর্বত্র শাসন করা ভারতীয়দের অস্ট্রেলিয়ার মাটিতে অতীত রেকর্ড মোটেই ভাল নয়। এবার সুপার কোহলি এ্যান্ড কোং সেই ধারায় ছেদ টেনে সাফল্যের ঝান্ডা ওড়াবেন, সাবেক অসি গ্রেটদের অনেকেই সেটা মনে করছেন। কঠিন সময়ের মধ্য দিয়ে গেলেও জন্মভূমির চিরপরিচিত কন্ডিশনে সবুজ ঘাসে ঘেরা পিচে গতি আর বাউন্সের পসরা সাজাতে প্রস্তুত অস্ট্রেলীয় পেসাররা। লড়াইটা মূলত ভারতীয় ব্যাটসম্যান ও অস্ট্রেলিয়ান পেসারদের। আলোচিত সফরে তিন টি২০, চার টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে খেলবে ভারত।

২০০৭ থেকে এ পর্যন্ত দু’দল মোট ১৫টি টি২০ ম্যাচ খেলেছে, যেখানে ১০ জয়ে পাল্লা ভারি ভারতের। ৫টিতে জয় অস্ট্রেলিয়ার। গত বছর অক্টোবরে ভারত সফরে সর্বশেষ তিন ম্যাচের সিরিজ ১-১এ ড্র হয়। বৃষ্টির কারণে শেষ ম্যাচটি পরিত্যক্ত হয়েছিল। তবে গুয়াহাটিতে মুখোমুখি শেষ ম্যাচটা কিন্তু জিতেছিল অস্ট্রেলিয়া। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার মাটিতে তিন ম্যাচ টি২০’র সবকটিই জিতেছিল ভারত। বছরের শুরুর দিকে দক্ষিণ আফ্রিকা সফরে কেপটাউন টেস্টে বল টেম্পারিংয়ে জড়িয়ে পড়ায় এক বছরের জন্য নিষিদ্ধ বড় দুই তারকা স্টিভেন স্মিথ ও ডেভিড ওয়ার্নার। এরপর থেকে মাঠের ক্রিকেটেও দলটির পতন অব্যাহত রয়েছে। একের পর এক সিরিজ হেরেই চলেছে তারা। রঙিন পোশাকের নেতৃত্বে এ্যারন ফিঞ্চ। নাথান কাল্টার নাইল, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, ডি অর্চি শর্ট, এ্যান্ড্রু টাই, মার্কাস স্টয়নিসদের নিয়ে ছোট্ট ফরমেটে দলটা দৃশ্যত কম শক্তিশালী নয়। এখন উড়তে থাকা ভারতের বিরুদ্ধে তারা কেমন করেন সেটিই দেখার বিষয়।

অন্যদিকে কোহলির নেতৃত্বে ভারতীয় শিবিরের প্রতিটি পজিশনেই রয়েছে দুর্দান্ত সব ক্রিকেটার। ব্যাটিংয়ে রোহিত শর্মা, শিখর ধাওয়ান, দীনেশ কার্তিক, অলরাউন্ডার হারদিক পান্ডিয়া, বোলিংয়ে ভুবনেশ্বর কুমার, জাসপ্রিত বুমরাহ, যুবেন্দ্র চাহাল, কুলদীপ যাদব সবাই ম্যাচউইনার পারফর্মার। কোচ রবি শাস্ত্রী তো প্রচ্ছন্ন হুমকিই দিয়ে রেখেছে এই বলে, তার দল ‘নির্মম’ ক্রিকেট খেলবে, ‘তিন-চারজন ক্রিকেটার না থাকলেও যেমন ভারতকে কেউ ঘরের মাটিতে দুর্বল মনে করে না। অস্ট্রেলিয়াও তাই। স্মিথ-ওয়ার্নার নেই বলে সুবিধা পাব, আমি এটা মনে করি না। আমরা নির্মম ক্রিকেট খেলব। বাইরে কি হচ্ছে তা নিয়ে না ভেবে নিজেদের খেলায় ফোকাস রাখব।’ শাস্ত্রী এ প্রসঙ্গে সংক্ষেপে কেবল ‘নো প্রিজনার্স’ শব্দটি উচ্চারণ করেন। অভিধানে যার অর্থ যুদ্ধক্ষেত্রে বিপক্ষ সৈন্যকে বন্দী করে না রেখে একেবারে মেরে ফেলাই ভাল।

২০১৫ বিশ্বকাপের আগে বহুল আলোচিত সেই অস্ট্রেলিয়া সফরে সিরিজ জিততে না পারলেও মাঠের ক্রিকেটে কোহলি ছিলেন দুর্দান্ত। প্রতিটি ম্যাচেই সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। সিরিজের মাঝপথে মহেন্দ্র সিং ধোনি সরে দাঁড়ালে সাদা পোশাক দিয়ে ভারতের নেতৃত্ব পেয়েছিলেন। এরপর ক্রমশ ভয়ঙ্কর হয়ে ওঠা ভারত উঠে এসেছে টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে। যদিও বিদেশে বিরূপ কন্ডিশনে সম্প্রতি দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ডে টেস্ট সিরিজ হারতে হয়। দুর্বল অস্ট্রেলিয়াকে পেয়ে এবার আফসোস ঘোচাতে মরিয়া তারা। জ্বালাময়ী সব মন্তব্যে পরিস্থিতি উত্তপ্ত করে তুলছেন দু’দলের সাবেক ও বর্তমান ক্রিকেটাররা।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি