রবিবার ২ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গীতাঞ্জলির চতুর্দশ বর্ষপূর্তি উৎসবের সমাপনী

সংস্কৃতি ডেস্ক ॥ উত্তরার ঐতিহ্যবাহী সাংস্কৃতিক চর্চাকেন্দ্র গীতাঞ্জলি ললিতকলা একাডেমি প্রতিষ্ঠার চতুর্দশ বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত সাংস্কৃতিক উৎসবের সমাপনী দিন গত ১৬ নবেম্বর আলোচনা ও নাট্যানুষ্ঠানের আয়োজন করা হয়। শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী’র জীবন ও কর্মের ওপর বিকাল ৫-৩০ মিনিটে আলোচনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি সচিব মোঃ নাছির উদ্দিন আহমেদ। বিশেষ অতিথি ছিলেন বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী ও ঢাকা রয়েল ক্লাব লিমিটেডের ডিরেক্টর শাহিদুল আলম বিদ্যুত। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গীতাঞ্জলির উপদেষ্টা দেশবরেণ্য শিক্ষাবিদ জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন গীতঞ্জলির পরিচালক ও নাট্যদল থিয়েটার অঙ্গনের সভাপতি মাহবুব আমিন মিঠু। আলোচনা অনুষ্ঠানের পর সন্ধ্যা ৭টায় নাট্যদল থিয়েটার অঙ্গনের দশম প্রযোজনা শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জীবন ও কর্ম নিয়ে ‘মুনীর চৌধুরী’ নাটকের প্রদর্শনী হয়। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রবীর দত্ত। প্রসঙ্গত গীতাঞ্জলি ললিতকলা একাডেমি গত ১৪ বছর ধরে রাজধানীর উত্তরা জনপদে নিবেদিতভাবে সাংস্কৃতিক চর্চা ও বিকাশে কাজ করে যাচ্ছে। থিয়েটার অঙ্গন নাট্যদল গীতাঞ্জলির অভিনয় বিভাগের শিক্ষার্থী ও আশপাশের এলাকার নাট্যকর্মীদের জন্য ২০০৮ সালে গঠিত হয়। থিয়েটার অঙ্গন এ যাবতকাল পর্যন্ত এগারোটি প্রযোজনা করতে সামর্থ্য হয়েছে।

গীতাঞ্জলি ললিতকলা একাডেমি প্রতিষ্ঠার চতুর্দশ বর্ষপূর্তি উপলক্ষে গত ২৬ অক্টোবর থেকে তিনদিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করে। উৎসবের উদ্বোধনী ২৬ অক্টোবর দেশের শিল্প, সাহিত্য ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ শিল্পী মুর্তজা বশীর, কবি নির্মলেন্দু গুণ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব মফিদুল হককে ‘গীতাঞ্জলি সম্মাননা পদক-২০১৮’ প্রদান করে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪১২৫৩৭৪৬
আক্রান্ত
১৫৬৫৪৮৮
সুস্থ
২১৮৪৮৭৭৮৯
সুস্থ
১৫২৭৮৬২
শীর্ষ সংবাদ:
রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক         ডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় ২০১ জন সরকারি-বেসরকারি হাসপাতালে ভর্তি         ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার চূড়ান্ত ফল প্রকাশ         ই-কমার্স গ্রাহকদের টাকা ফেরত দিতে আইনি নোটিশ         দাঙ্গা বাঁধানোই ছিল কুমিল্লার ঘটনার উদ্দেশ্য ॥ স্থানীয় সরকারমন্ত্রী         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের শিগগিরই গ্রেফতার করা হবে’         দেশের বাতাসে ষড়যন্ত্র, ছাত্রলীগকে সতর্ক থাকার আহ্বান         মধুর ক্যান্টিনে মুখোমুখি ছাত্রলীগ-ছাত্রদল, ক্যাম্পাসে উত্তেজনা         জি বাংলার পর সম্প্রচারে স্টার জলসা         রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে ভেজাল মদের বিষক্রিয়ায় ১৮ জনের মৃত্যু         অতিবৃষ্টি ও বন্যায় কেরালায় নিহত ১৮