মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পাচারের শিকার ৬৫ বাংলাদেশী মালয়েশিয়া থেকে উদ্ধার

ফিরোজ মান্না ॥ মালয়েশিয়ায় পাচারের শিকার ৬৫ বাংলাদেশী নাগরিককে উদ্ধার করেছে দেশটির পুলিশ। এ ঘটনায় দুই মালয়েশিয়ান নাগরিককে আটক করা হয়েছে। সম্প্রতি মালয়েশিয়ার দক্ষিণাঞ্চলে পুলিশ অভিযানকালে একটি বিদেশী কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠান থেকে তাদের উদ্ধার করা হয়। দেশটির পুলিশ ধারণা করছে, এসব বাংলাদেশী নাগরিক সাগর পথে মালয়েশিয়ায় প্রবেশ করেছে। উদ্ধারকৃত বাংলাদেশীদের দেশে ফেরত পাঠানোর প্রক্রিয়া চলছে বলে খবর মিলেছে।

মালয়েশিয়া থেকে প্রাপ্ত খবরে জানা গেছে, মালয়েশিয়ার অভিবাসন বিভাগের মহাপরিচালক মুস্তাফার আলী জানিয়েছেন, ওই অভিযানে বিভিন্ন দেশের ৩৭৭ জাল পাসপোর্ট ও অনেক ভুয়া কাগজপত্র জব্দ করা হয়েছে। প্রাথমিক তদন্ত শেষে আমরা মনে করছি, এই কর্মীরা নিয়োগদাতা কোম্পানিটির প্রতারণার শিকার হয়েছেন। তাদের ৩ থেকে ৫ মাস কোন বেতন দেয়া হয়নি। উল্টো তাদের খাওয়া পড়ার জন্য ৩শ’ থেকে ৫শ’ মালয়েশিয়ান রিংগিত ঋণ করতে হয়েছে।

সূত্র জানিয়েছে, নতুন সরকার ক্ষমতায় আসার পর থেকেই মালয়েশিয়ায় বৈধ নথিপত্র ছাড়া অবস্থানরত বিদেশীদের ধরতে দেশটির কর্তৃপক্ষের সাঁড়াশি অভিযান চালিয়ে যাচ্ছে। বৈধ নথিপত্রহীন বিদেশী কর্মীদের স্বদেশে ফেরত যেতে বেঁধে দেয়া আল্টিমেটাম গত ৩০ আগস্ট শেষ হয়েছে অনেক আগেই। এখনও যারা অভৈধভাবে দেশটিতে রয়ে গেছেন, তাদের বিরুদ্ধে গত ১ সেপ্টেম্বর থেকে অভিযান চালানো হচ্ছে। তারা এখন সাধারণ ক্ষমার আওতায় পড়বে না। তাদের বিরুদ্ধে দেশটির অভিবাসন আইনে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে, আবারও সাগর পথে শুরু হয়েছে মানবপাচার। পাচারকারী চক্র সক্রিয় হয়ে উঠেছে। এবার তাদের টার্গেট গ্রæপ হচ্ছে রোহিঙ্গা। পাশাপাশি কিছু বাংলাদেশী নাগরিককেও রোহিঙ্গাদের সঙ্গে মাছ ধরার নৌকায় সাগর পাড়ি দিয়ে মালয়েশিয়া নিয়ে যাচ্ছে। পাচারকারী চক্রের প্রোলভনে বহু মানুষ বড় অঙ্কের টাকা দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পাড়ি দিচ্ছেন উত্তাল সাগর।

সূত্র জানিয়েছে, মানবপাচার আসলে কোন দিনই বন্ধ হয়নি। কিছুটা নিয়ন্ত্রণে ছিল। এখন আবার নতুন করে মানবপাচার শুরু হয়েছে। এবারও একই পথে থাইল্যান্ড ও মালয়েশিয়ায় যাচ্ছেন। তারা সাগর থেকে উঠেই বন জঙ্গলে দিনের পর দিন মানবেতর জীবন কাটাচ্ছেন।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ