সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মিতা হত্যা মামলায় দণ্ডপ্রাপ্ত ৮ আসামি খালাস

  • ফজলুল হকের ছেলের মামলা চলতে বাধা নেই

স্টাফ রিপোর্টার ॥ ইডেন কলেজের ছাত্রী সাদিয়া নূর মিতা হত্যা মামলায় বিচারিক আদালতে দ-প্রাপ্ত ৮ আসামিকে খালাস দিয়েছে হাইকোর্ট। অন্যদিকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিচারপতি মোঃ ফজলুল হকের ছেলে ডাঃ আফজাল হোসেনের (রাজ) দুর্নীতির মামলা বাতিলের আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এই আদেশের ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে আর কোন বাধা নেই। এদিকে আওয়ামী লীগ নেতা ও মুক্তিযোদ্ধা ফারুক আহমেদ হত্যা মামলার আসামি সংসদ সদস্য আমানুর রহমান খান রানা আবারও হাইকোর্টে জামিন আবেদন করেছেন। বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে নার্সিং বিষয়ে ডিপ্লোমাধারীদের পেশাগত সনদ রেজিস্ট্রেশন পরীক্ষা (লাইসেন্সিং) গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে আপীল বিভাগ। মঙ্গলবার আপীল বিভাগ ও হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চ এ আদেশ প্রদান করেছে। ইডেন কলেজের ছাত্রী সাদিয়া নূর মিতা হত্যা মামলায় বিচারিক আদালতে দ-প্রাপ্ত ৮ আসামিকে খালাস দিয়েছে হাইকোর্ট। ডেথ রেফারেন্স ও আসামিদের আপীল শুনানি শেষে মঙ্গলবার বিচারপতি মোঃ রুহুল কুদ্দুস ও বিচারপতি এ এস এম আবদুল মোবিনের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় ঘোষণা করেন। উল্লেখ্য, ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ ২০১৩ সালের ১৩ মার্চ রায় ঘোষণা করে। ওই রায়ে মামলার আসামি নিপুণ, মামুন ও ডগু খন্দকারকে মৃত্যুদ-, তুষার কাজী, জনি, শ্রাবণী ও শেখ নাজমুলকে যাবজ্জীবন এবং আসামি মনিকে পাঁচ বছরের সশ্রম কারাদ- দেয়া হয়। মঙ্গলবার আদালতে আসামিদের পক্ষে শুনানি করেন এ্যাডভোকেট এস এম শাহজাহান ও ফজলুল হক খান ফরিদ। তাদের সহযোগিতা করেন আইনজীবী সাইফুর রহমান রাহি। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল ও সহকারী এ্যাটর্নি জেনারেল আবুল কালাম আজাদ খান।

পরে ডেপুটি এ্যাটর্নি জেনারেল মনিরুজ্জামান রুবেল বলেন, এ মামলায় কোন চাক্ষুষ সাক্ষী না থাকায় এবং একমাত্র স্বীকারোক্তিকারী আসামি শ্রাবণীর সাক্ষ্য আদালতের কাছে গ্রহণযোগ্য না হওয়ায় উচ্চ আদালত সব আসামিকে খালাস দিয়েছে। তবে হাইকোর্টের এ রায়ের বিরুদ্ধে আপীল করা হবে বলে জানান রাষ্ট্রের এ আইন কর্মকর্তা। ২০১০ সালের ৩০ আগস্ট গোপালগঞ্জের নিজ বাড়ি থেকে নিখোঁজ হন ইডেন মহিলা কলেজের ছাত্রী সাদিয়া নূর মিতা। পরে মিতার মরদেহ বাড়ির পার্শ্ববর্তী পুকুর থেকে উদ্ধার করা হয়। এ ঘটনায় মিতার বাবা লিয়াকত হোসেন মোল্লা গোপালগঞ্জ থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার এজাহারে উল্লেখ করা হয়, মিতা যে ঘরে ঘুমিয়েছিল সেখানে তার সঙ্গে একই বিছানায় তার আপন ছোট বোন অন্তরা এবং তার চাচাত বোন শ্রাবণী ঘুমিয়ে ছিল। তবে এজাহারে মিতাকে ঘর থেকে নিয়ে যাওয়ার বিষয়ে কাউকে সন্দেহ করার কথা উল্লেখ করা হয়নি। পরবর্তীতে শ্রাবণী এবং শ্রাবণীর ভাই মনি, জনিসহ আরও কয়েকজনকে আসামি করে পুলিশ আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করে। এরপর শ্রাবণীকে বেশ কয়েকবার রিমান্ডে নিয়ে স্বীকারোক্তিমূলক জবানবন্দী দিতে বাধ্য করা হয় বলে আসামিপক্ষের আইনজীবীরা দাবি করেন।

মামলা চলতে বাধা নেই ॥ তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা বিচারপতি মোঃ ফজলুল হকের ছেলে ডাঃ আফজাল হোসেনের (রাজ) দুর্নীতির মামলা বাতিলের আবেদন সরাসরি খারিজ করে দিয়েছে হাইকোর্ট। এই আদেশের ফলে তার বিরুদ্ধে বিচারিক আদালতে মামলা চলতে আর কোন বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা। মঙ্গলবার বিচারপতি মোঃ নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়। আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী মোঃ খুরশিদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক। আসামিপক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও মোঃ হেলাল উদ্দিন মোল্লা।

সনদ পরীক্ষা দেয়ার নির্দেশ ॥ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড থেকে নার্সিং বিষয়ে ডিপ্লোমাধারীদের পেশাগত সনদ রেজিস্ট্রেশন পরীক্ষা (লাইসেন্সিং) গ্রহণ করার জন্য নির্দেশ দিয়েছে সুপ্রীমকোর্টের আপীল বিভাগ। এই আদেশ বাস্তবায়ন করার জন্য বাংলাদেশ নার্সিং এ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিলের রেজিস্ট্রারকে নির্দেশ দেয়া হয়েছে। এই আদেশের ফলে, অনলাইনে রেজিস্ট্রেশন ও সনদ দান পরীক্ষা গ্রহণে আর কোন বাধা নেই। আদেশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন এ্যাডভোকেট মোঃ আবুল কালাম। হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে নার্সিং কাউন্সিলের করা আপীল খারিজ করে আপীল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে পাঁচ সদস্যের বিচারপতি বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেয়। আদালতে রিটকারীদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারোয়ার আহমেদ এবং তার সঙ্গে ছিলেন নাহিদ সুলতানা। অন্যদিকে, রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত এ্যাটর্নি জেনারেল মোঃ মুরাদ রেজা।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু         ভারতকে ১০ উইকেটে হারিয়ে ইতিহাস গড়ল পাকিস্তান         রাজধানীতে ইয়াবাসহ আটক ৫৯, মামলা ৫১