সোমবার ১০ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দিওয়ালি উৎসবে ‘থাগস অব হিন্দুস্থান’

  • অনন্য রেজা করিম

এ সপ্তাহে মুক্তি পাচ্ছে বলিউডি সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান।’ এবারে দিওয়ালি উৎসবের হিন্দী সিনেমা নিয়ে ইতোমধ্যে দারুণ চাঞ্চল্য সৃষ্টি হয়েছে গোটা বলিউডে। দর্শকদের অনেক আগ্রহ এবং কৌতূহল ছবিটিকে ঘিরে। এবারের দিওয়ালি উৎসবের বলিউডি সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান’-এর দুই নায়িকা ক্যাটরিনা কাইফ এবং ফাতিমা সানা শেখ দুর্দান্ত চমক নিয়ে পর্দায় হাজির হতে যাচ্ছেন। তাদের দু’জনকে নিয়ে দর্শক মনে চলছে নানা জল্পনা-কল্পনা।

‘দঙ্গল’ ছবিতে বিখ্যাত কুস্তিগীর কন্যা গীতা ফোগাত চরিত্রে দর্শকদের সামনে এসে আলাদাভাবে মনোযোগ আকর্ষণ করেছিলেন ফাতিমা সানা শেখ। চরিত্রের প্রয়োজনে ছেলেদের মতো করে ছাটা ছোট চুলে তাকে দেখা গেলেও অদম্য এক তরুণী হিসেবে তার চমৎকার অভিনয় মন ছুঁয়ে গিয়েছিল সবার। প্রখ্যাত অভিনেতা আমির খানের কন্যার ভূমিকায় ফাতিমা বেশ আলোড়ন তুলেছিলেন। বলিউডের পারফেকশনিস্ট তারকা হিসেবে পরিচিত আমির খানেরও মন জয় করে নিতে পেরেছিলেন এই সুন্দরী মেধাবী তরুণী। কারণ ‘দঙ্গল’ ছবিতে ফাতিমার অভিনীত চরিত্রটি রূপায়ণ বেশ কষ্টসাধ্য ছিল। আমির খান তার অভিনীত মহাবীর সিংফোগাত চরিত্রটি পর্দায় ফুটিয়ে তুলতে যে ধরনের পরিশ্রম এবং ত্যাগ স্বীকার করেছেন ফাতিমাকেও সে তুলনায় কম পরিশ্রম করতে হয়নি। কাছ থেকে তার কাজের প্রতি নিষ্ঠা অধ্যবসায়, পরিশ্রমী মনোভাব সবই প্রত্যক্ষ করেছেন আমির। সেই থেকে নবীন এই অভিনেত্রীর ব্যাপারে অনেকটাই সহানুভূতিশীল এবং দুর্বল তিনি। যার প্রকাশ ঘটিয়েছেন তিনি নিজের অভিনীত বিগ বাজেটের বহুল আলোচিত সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান’-এ কাস্টিংয়ের সময়। শুরুতে ছবিটিতে একটি গুরুত্বপূর্ণ নারী চরিত্রে শ্রদ্ধা কাপুরকে কাস্ট করার প্রস্তাব উঠেছিল। সে অনুযায়ী শ্রদ্ধা কস্টিউম লুক টেস্ট এবং অডিশনেরও মুখোমুখি হন। কিন্তু এ ছবির অন্যতম প্রধান তারকা আমির খান তখন সেই চরিত্রে অভিনয়ের জন্য ফাতিমা সানা শেখের নাম প্রস্তাব করেন। এ নিয়ে গুজব-গুঞ্জন চাউর হতেই ফাতিমা সেসব কথা অস্বীকার করলেও শেষ পর্যন্ত ‘থাগস অব হিন্দুস্থান’ ছবিতে অভিনয়ের ব্যাপারে তার প্রচ- আগ্রহের কথা প্রকাশ করেন। অবশেষে এ ছবির তীরন্দাজ নারী যোদ্ধা যাফিরা চরিত্রে তাকেই কাস্ট করা হয়। ৩০০ কোটি রুপি বাজেটে নির্মিত বলিউডের অন্যতম সেরা ব্যয়বহুল সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান’ মুক্তি পাবে সামনের দিওয়ালি উৎসবে। ইতোমধ্যে মুক্তি প্রতীক্ষিত এই ঐতিহাসিক পটভূমিনির্ভর এ্যাকশন এ্যাডভেঞ্চার সিনেমাটি নিয়ে ব্যাপক চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। টিভি পর্দায় ইউটিউবে ছবিটির চোখ ধাঁধানো ট্রেলার দেখে দর্শক ভীষণভাবে আলোড়িত হয়েছেন। সবাই এখন ছবিটির অপেক্ষায় প্রহর গুনছেন।

থাগস অব হিন্দুস্থান সিনেমায় দুটি প্রধান নারী চরিত্র রয়েছে। এর মধ্যে একটি উদ্ভিন্ন যৌবনা নর্তকী সুরাইয়া চরিত্রে অভিনয় করেছেন ক্যাটরিনা কাইফ। তার পাশাপাশি তীরন্দাজ যোদ্ধা তরুণী যাফিরা চরিত্রটিও ইতোমধ্যে সবার মনোযোগ আকর্ষণ করেছে। বিশাল আয়োজনে নির্মিত চোখ ধাঁধানো সব দৃশ্য সংবলিত মুক্তি প্রতীক্ষিত হিন্দী সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান’ বক্স অফিসে দুর্দান্ত সাড়া জাগাবে ধারণা করা হচ্ছে। ছবিটির অন্যতম তারকা হিসেবেও ফাতিমা সানা শেখ তার অভিনীত যাফিরা চরিত্রটি নিয়ে বেশ আশাবাদী। বলিউডি সিনেমা হলেও হলিউডি সিনেমার মতো অত্যাধুনিক কারিগরি প্রযুক্তির ব্যবহার করা হয়েছে ছবিটি নির্মাণে। ‘দঙ্গল’-এ একজন নারী কুস্তিগীর চরিত্র রূপায়ণের পর এবার ফাতিমা সানা শেখ একজন সুন্দরী তীরন্দাজ নারী যোদ্ধা চরিত্রে দর্শকদের সামনে উপস্থিত হবেন। এবারও মনপ্রাণ ঢেলে অভিনয় করেছেন ২৬ বছর বয়সী এই তন্বী অভিনেত্রী। ‘দর্শক’ থাগস অব হিন্দুস্থান’ ছবিতে আমাকে দেখে চমকিত হবেন আশা করছি, ১৭৯৫ সালের পটভূমিকায় আবর্তিত গল্পে আমি একজন তীরন্দাজ তরুণীর চরিত্রে আসছি, তেমন চরিত্র রুপালি পর্দায় খুব ঘন ঘন দেখা যায় না। আমি আমার অভিনয় লুক দেহভঙ্গিমা, সাজপোশাক সবকিছুতেই চমৎকারিত্ব ফুটিয়ে তুলতে সচেষ্টা ছিলাম, ছবিটির প্রচারণা চালাতে গিয়ে সাংবাদিকদের কাছে নিজের বক্তব্য প্রকাশ করতে গিয়ে ফাতিমা বলেন। ছোটবেলা থেকেই বলিউডে অভিনয়ে সম্পৃক্ত এই তরুণী। কমল হাসন অভিনতি ‘চাচি ৪২০’ ছবিতে অভিনয়ের মাধ্যমে বলিউডে তার পথ চলা শুরু। এরপর তাকে দেখা গেছে ওয়ান টু কা ফোর’ ‘তাহান’, ‘বিট্রবস’, ‘আকাশ বাণী’ প্রভৃতি সিনেমায়। তামিল তেলেগু সিনেমাতেও অভিনয় করেছেন ফাতিমা সানা শেখ ছোট পর্দায়ও হিন্দী টিভি সিরিয়ালেও কাজ করেছেন তিনি। ‘দঙ্গল’-এর পর ‘থাগস অব হিন্দুস্থান’-এর মতো বড় মাপের একটি হিন্দী সিনেমায় গুরুত্বপূর্ণ নারী চরিত্রে অভিনয়ের সুবাদে বর্তমানে বলিউডে আলোচনার কেন্দ্র বিন্দুতে রয়েছেন এই তরুণী। তাকে বলিউডের সম্ভাবনাময় সুপারস্টার হিসেবে বিবেচনা করা হচ্ছে এই মুহূর্তে। রূপে-গুণে শারীরিক সৌন্দর্য ‘সমসাময়িক অন্য অনেক অভিনেত্রীকে টেক্কা দেয়ার যোগ্যতা রয়েছে তার। একজন দুঃসাহসী নারী যোদ্ধারূপে অমিতাভ বচ্চন, আমির খান এবং ক্যাটরিনা কাইফদের মতো নামী-দামী প্রতিষ্ঠিত সুপার স্টারদের পাশে ‘থাগস অব হিন্দোস্থান’ সিনেমায় আপন দ্যুতি ছড়িয়ে বাজিমাত করবেন ফাতিমা সানা শেখ, নিঃসন্দেহে বলা যায়।

সুরাইয়া। দুর্দান্ত সুন্দরী উদ্ভিন্ন যৌবনা এক তরুণী। যার রূপ- যৌবনের মাদকতা খুব সহজেই ঘায়েল করে পুরুষ হৃদয়। যুবক-বৃদ্ধ সব বয়সী পুরুষ সুরাইয়ার মোহে আচ্ছন্ন হয়ে পড়ে, নিজেকে হারাতে চায় অকাতরে এই তরুণীর মাঝে। তেমনি এক আবেদনময় সুন্দরী তরুণী সুরাইয়া হয়ে রুপালি পর্দা কাঁপাতে আসছেন ক্যাটরিনা কাইফ। এবারের দিওয়ালি উৎসবের বলিউডি সিনেমা ‘থাগস অব হিন্দুস্থান’-এ তাকে দেখা যাবে তেমনি এক শিহরণ জাগানো উদ্ভিন্ন যৌবনা মনোরঞ্জনকারী নারীর ভূমিকায়। ইতোমধ্যে সুরাইয়াকে নিয়ে তোলপাড় শুরু হয়ে গেছে। বলিউডি সিনেমায় দর্শকরা বড় পর্দায় ক্যাটরিনার উদ্দাম আবেদনময় প্রাণবন্ত উপস্থিতি এবং পারফরমেন্স দেখার অপেক্ষায় প্রহর গুনছেন। ইউটিউব এবং বিভিন্ন টিভি চ্যানেলে ‘থাগস অব হিন্দুস্তান সিনেমার ট্রেলার এবং কয়েকটি নাচ গানের দৃশ্যে ক্যাটরিনার পারফরম্যান্স এবং গ্ল্যামারাস উপস্থিতি সবাইকে আলোড়িত করেছে। বিশাল আয়োজনে নির্মিত বড় বাজেটের ছবিটিতে প্রথমবারের মতো বলিউডের দুই তুমুল জনপ্রিয় আলোচিত সুপারস্টার অমিতাভ বচ্চন ও আমির খান একসঙ্গে পর্দায় পরস্পরের মুখোমুখি হচ্ছেন। ১৭৯৫ সালের পটভূমিকায় ভারতবর্ষে ব্রিটিশ ঔপনিবেশিক শাসনামলে ইস্ট ইন্ডিয়া কোম্পানি তথা বিদেশী শাসন-শোষণের বিরুদ্ধে একদল দেশপ্রেমিক দস্যুর সংগঠিত হয়ে প্রতিরোধ গড়ে তোলার চাঞ্চল্যকর কাহিনী নিয়ে আবর্তিত ছবিটিতে দুই প্রধান পুরুষ চরিত্রে অভিনয় করেছেন অমিতাভ ও আমির। তাদের সঙ্গে দুই প্রধান নারী চরিত্রে আছেন ক্যাটরিনা কাইফ ও ফাতিমা সানা শেখ।

‘থাগস অব হিন্দুস্থান’ ছবিতে মনোরঞ্জন কন্যা সুরাইয়া চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে ক্যাটরিনা অনেক খুশি। যদিও এ চরিত্রটি রূপায়ণ করতে গিয়ে তাকে অনেক কষ্ট এবং ত্যাগ স্বীকার করতে হয়েছে। এ ছবিতে তার অভিনীত চরিত্রটি যেহেতু একজন মনোরঞ্জনকারী নারীর। ফলে তাকে বেশ কিছু নাচ-গানের দৃশ্যে কাজ করতে হয়েছে। ‘থাগস অব হিন্দুস্থান’ ছবিতে ক্যাটরিনার দুটি নাচ-গান ‘সুরাইয়া’ এবং মানজুর ই খুদা এর মধ্যেই ব্যাপক সাড়া জাগিয়েছে। সম্প্রতি প্রকাশিত হয়েছে মানজুর ই খুদা গানের বিহাইন্ড দ্য শূটিংয়ের ভিডিও। এই গানের দৃশ্যে তার দুর্দান্ত নৃত্যভঙ্গিমা সবাইকে চমকিত করেছে। এই নাচ-গানের দৃশ্যে পারফরম করতে গিয়ে ক্যাটরিনাকে কতটা চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়েছে। তাই এখন বলিউডের টক অব দ্য টাউন। ‘থাগস অব হিন্দুস্থান’ সিনেমার প্রযোজনা সংস্থা যশরাজ ফিল্মসের ফেসবুক পেজে একটি ভিডিওতে দেখা যায় গানের সঙ্গে নাচ করতে গিয়ে হাঁটুতে ব্যান্ডেজ পর্যন্ত করতে হয়েছে ক্যাটের। তবুও নেচেছেন তিনি। এমনকি পায়ের বা হাঁটুর ব্যান্ডেজ যাতে না বোঝা যায় তার জন্য শরীরের মতো রঙের স্প্রে করেছেন সেখানে। এই হাঁটুর স্টেপগুলো ক্যাটরিনার জন্য মস্ত বড় চ্যালেঞ্জ। সিনেমায় নিজেকে বড় চমক হিসেবে উপস্থাপনের ক্ষেত্রে ক্যাটরিনা কতটা নিবেদিতপ্রাণ, কতটা সিরিয়াস, নিজে কতটা চ্যালেঞ্জ গ্রহণে প্রস্তুত সেটাই তিনি দেখিয়ে দিয়েছেন আলোচ্য সিনেমাটিতে কাজ করার সময়। এর আগে ‘অগ্নিপথ’, ‘এক থা টাইগার’, ‘তিম মার খান’, ‘ধুম থ্রি’ ছবিগুলোতে দর্শক ক্যাটরিনার দুর্দান্ত চোখ ধাঁধানো ড্যান্স পারফরমেন্স দেখে শিহরিত হয়েছেন, চমকিত এবং আলোড়িত হয়েছেন। এবার ‘থাগস অব হিন্দুস্তান’-এ সুরাইয়া সেজে আরেক দফা তোলপাড় সৃষ্টি করেছেন বলা যায়। ক্যাটরিনা নিজের এ ছবিতে নিজের কাজ নিয়ে বেশ উত্তেজিত। তার ধারণা, ‘থাগস অব হিন্দুস্থান’ দেখে দর্শক আবারও তার প্রতি আকৃষ্ট হয়ে নতুনভাবে চলতি বছরেই ক্যাটরিনা কাইফকে আবার দেখা যাবে শাহরুখ খানের সঙ্গে নতুন সিনেমা ‘জিরো’তে। এ ছবিটি নিয়েও বেশ থ্রিল অনুভব করছেন বলিউডের সুপারস্টার এই অভিনেত্রী। আগামী বছর ক্যাটরিনা আবার তার প্রাক্তন প্রেমিক সালমান খানের বিপরীতে ‘ভারত’ ছবিতে নায়িকা হয়ে আসছেন দর্শকদের সামনে। এ ছাড়াও বরুণ ধাওয়ানে নায়িকা হিসেবে কোরিওগ্রাফার রেমো ডিসজা পরিচালিত ‘এবিসিডি থ্রি’ ছবিতে কাজ করছেন তিনি। এ ছবিতে ক্যাটরিনা আবারও চমক লাগানো ড্যান্স পারফরমেন্স নিয়ে আসছেন রুপালি পর্দায়।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ         পূজামণ্ডপে হামলা: যুবদল-জামায়াতের গ্রেফতার ১১         কুমিল্লায় মণ্ডপে কোরআন ॥ মামলা তদন্ত করবে সিআইডি         শাহজালালে সাড়ে ৮ কোটি টাকা মূল্যের স্বর্ণ বার জব্দ         সাম্প্রদায়িক হামলা ও নারীর প্রতি সহিংসতাকারীদের শাস্তি দাবি         পররাষ্ট্রমন্ত্রীর ডিও লেটারের সঠিকতা যাচাইয়ের অনুরোধ         নাইজেরিয়ায় অবৈধ তেল শোধনাগারে বিস্ফোরণ ॥ শিশুসহ নিহত ২৫         রাজধানীর বংশালে নারীর রহস্যজনক মৃত্যু         ৮২ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন         মেজর সিনহা হত্যা ঘটনায় সাক্ষী গ্রহণ শুরু         রিজভী-দুলুর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি         ২২ দিন পর আবারও শুরু হচ্ছে ইলিশ ধরা         তিনদিনের মধ্যে দক্ষিণাঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে         প্রথম ঘণ্টার পতনে ডিএসই সূচক ৭ হাজারের নিচে         মিরপুরে ভবন থেকে পড়ে নির্মাণ শ্রমিকের মৃত্যু