রবিবার ১২ আশ্বিন ১৪২৭, ২৭ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খুশকির সমস্যায় ঘরোয়া সমাধান

 খুশকির সমস্যায় ঘরোয়া সমাধান

আমাদের জীবনে খুব পরিচিত একটি শব্দ ‘খুশকি’। দৈনন্দিন চলার পথে এই সমস্যায় আমাদের অনেককেই ভুগতে হয়। খুশকি মূলত এক ধরনের ছত্রাক, যা আমাদের মাথার লোমকূপে বিভিন্ন ধরনের ময়লা ও ধুলোবালি জমে হয়ে থাকে। খুশকি সাধারণত আমাদের মাথার উপরের অংশে দেখা দেয়। তবে চুল ছাড়াও শরীরের বিভিন্ন লোমকূপেও খুশকি দেখা দিতে পারে। ‘সেবেরিয়েক ডারমেটাইটিস’ বা ‘সেবরিয়া’ নামক চর্মজনিত ব্যাধি থেকেই মূলত খুশকির সৃষ্টি।

এই রোগে আক্রান্ত হলে মাথার তালুর ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায় এবং এই শুষ্কতা ত্বকের উপরিঅংশে খুশকি তৈরিতে সাহায্য করে থাকে। খুশকি হলে মাথায় চুলকানো, জ্বালা করা, অস্বস্তি হওয়া, চুল পড়াসহ অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। এ ছাড়াও খুশকি হলে শরীরে বা কাপড়- চোপড়ে সাদা দানার মতো পড়ে, যার কারণে বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে হয়। মানুষের জীবনপ্রবাহে যে কোন সময় খুশকি দেখা দিতে পারে, তবে বয়ঃসন্ধিকালীন এবং প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের মধ্যেই খুশকির আধিক্য দেখা যায়।

খুশকি হওয়ার কারণ

আবহাওয়ার সঙ্গে সঙ্গে খুশকির আধিক্যের তারতম্য ঘটে থাকে। বাংলাদেশে সাধারণত শীতকালে খুশকির সংক্রমণ অনেক বেশি চোখে পড়ে। আবার মাথার ত্বকের ভিন্নতার উপরও খুশকি অনেকাংশে নির্ভর করে। অতিরিক্ত খুশকি হলে মাথার ত্বকে অনেক ধরনের জটিল সমস্যা হতে পারে। তাই চুলে খুশকি দেখা দিলে দ্রুত তা দূর করার চেষ্টা করা উচিত। আর খুশকি দূর করার আগে আমাদের খুশকির আসল কারণগুলো জেনে নিতে হবে।

শুষ্ক ত্বক

মাথার শুষ্ক ত্বক খুশকি হওয়ার অন্যতম চারণভূমি। শীতকালে আবহাওয়া অনেকটাই আর্দ্র থাকে বলে ঐ সময় মাথার ত্বক অনেকটাই শুষ্ক হয়ে পড়ে। তাই শীতকালে খুশকির প্রাধান্য বেশি থাকে। তবে বর্তমানে তাপানুকূল ব্যবস্থায় গরম ও ঠা-া আবহাওয়ার তারতম্যের কারণে গ্রীষ্মকালেও মাথার ত্বক শুষ্ক হয়ে যায়।

মাথায় ময়লা জমলে

মাথায় অতিরিক্ত ময়লা জমা মাথার ত্বকের জন্য মোটেও ভাল কিছু নয়। অতিরিক্ত ময়লা জমার ফলে খুব সহজেই খুশকি আক্রমণ করতে পারে। বাংলাদেশের আবহাওয়ায় ঘরে এবং বাইরে প্রচুর ধুলোবালির সম্মুখীন হতে হয়। এর ফলে নিজের অজান্তেই আমাদের মাথায় অনেক ময়লা জমে থাকে। ফলে মাথায় ছত্রাকের সংক্রমণ হতে পারে।

তৈলাক্ত তালুর ত্বক

শারীরিক গঠনের ভিন্নতার কারণে আমাদের মাথার ত্বক বিভিন্ন ধরনের হতে পারে। অনেকের মাথার ত্বকে তৈলাক্ত ভাবের আধিক্য থাকাটা মোটেও অস্বাভাবিক কিছু নয়। এছাড়াও হরমোনজনিত কারণে অনেকের মধ্যে ঘামের আধিক্য দেখা যায়। এই ধরনের ব্যক্তিদের ক্ষেত্রেও মাথার ত্বকে অনেক বেশি খুশকি দেখা যেতে পারে।

ম্যালাসেজিয়া ছত্রাক

আমাদের সকলের ত্বকেই কম-বেশি এই ছত্রাকের উপস্থিতি রয়েছে। নির্দিষ্ট পরিমাণ এই ছত্রাকের উপস্থিতি কোন প্রকার সমস্যার সৃষ্টি করে না। তবে যখন ত্বকে এর পরিমাণ বাড়তে থাকে, তখন ত্বক থেকে তেল শুষে নিয়ে ত্বককে অনেক বেশি শুষ্ক করে তোলে। ফলে ত্বকে ধীরে ধীরে মৃত কোষের সংখ্যা বাড়তে থাকে। এর ফলে মৃত কোষগুলো লোমকূপ থেকে খুশকির সৃষ্টি করে।

বংশগত কারণ

অনেক সময় বংশগত কারণকেও খুশকির হওয়ার জন্যে অনেকাংশে দায়ী করা হয়ে থাকে। এছাড়াও হরমোনজনিত কারণেও খুশকি দেখা যেতে পারে। এই ধরনের সমস্যার ক্ষেত্রেও অবশ্যই অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

অতিরিক্ত মানসিক চাপ

বিশেষজ্ঞগণ ব্যক্তিজীবনে অতিরিক্ত মানসিক চাপ, কাজের চাপ, দুশ্চিন্তা, অধিক পরিশ্রম, ঘুমের ঘাটতি, সুশৃঙ্খল জীবনযাপনের অভাব ইত্যাদিকে খুশকির অন্যতম কারণ হিসেবেও উল্লেখ করে থাকেন।

ত্বকের উপযোগী পণ্যের ব্যবহার না করলে

আমাদের দেশে অনেকেরই প্রসাধনী সামগ্রী ব্যবহারে বিশেষ অজ্ঞতা বা উদাসীনতা লক্ষ্য করা যায়। নিম্নমানের এবং ত্বকের অনুপযোগী প্রসাধনী ব্যবহারের ফলে মাথার ত্বক বা চুলের বিশেষ ক্ষতি হতে পারে। ত্বকের উপযোগী সামগ্রী খুঁজে পেতে চিকিৎসকের পরামর্শ নেয়া যেতে পারে।

খুশকি থেকে মুক্তি পেতে করণীয়

খুশকির সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া মোটেও সহজ ব্যাপার নয়। অনেকেই এই সমস্যা থেকে মুক্তি পেতে অতিরিক্ত রাসায়নিক পদার্থের ব্যবহার করে থাকেন, যার ফল অনেক সময় আরও খারাপ হয়ে উঠতে পারে।

যাপিত ডেস্ক

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩২৭৯৪৪০৭
আক্রান্ত
৩৫৭৮৭৩
সুস্থ
২৪১৯৩২৯৩
সুস্থ
২৬৮৭৭৭
শীর্ষ সংবাদ:
সবার সুরক্ষা চাই ॥ করোনা সঙ্কট উত্তরণে বহুপাক্ষিকতাবাদের বিকল্প নেই         সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে গৃহবধূকে গণধর্ষণ         পুলিশে শুদ্ধি অভিযান         প্রধান আসামি মিজান সাত দিনের রিমান্ডে         কয়েক মাসেও হয়ত জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         কঠিন শর্তের বেড়াজালে সিঙ্গাপুরগামী যাত্রীরা         দেশে করোনা রোগী শনাক্ত কমেছে         শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের কর্মসূচী         কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার নির্মাণে দুর্নীতির প্রমাণ         গণফোরাম ভেঙ্গেই গেল ॥ ২৬ ডিসেম্বর এক পক্ষের কাউন্সিল         রূপপুর আবাসন প্রকল্পের আসবাবপত্র কেনা হচ্ছে অস্বাভাবিক দামে         বিনা খরচে আইনী সহায়তা পেলেন ৫ লাখের বেশি দরিদ্র অসচ্ছল মানুষ         পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ‘রিকভারি প্ল্যান’         বেসরকারি প্রতিষ্ঠান থেকে করোনা ভাইরাসের সনদ নেয়া ৩২ জনকে রেখে গেল সাউদিয়া         পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬