সোমবার ১১ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে সিবিআই পরিচালকের বাসা থেকে আটক ৪ কর্মকর্তা

  • ভাবমূর্তি সঙ্কটে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা

ভারতে সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) সাবেক পরিচালক অলোক ভার্মার বাসভবনের বাইরে থেকে ইন্টেলিজেন্স ব্যুরোর (আইবি) চারজন কর্মকর্তাকে বৃহস্পতিবার সকালে আটক করা হয়েছে। ওই চার ব্যক্তি দুটি গাড়িতে বসে ভার্মার দাফতরিক নিরাপত্তা সম্পর্কে বিস্তারিত জানতে গোয়েন্দা নজরদারি করছিল। তাদেরকে পরে দিল্লী পুলিশের কাছে হস্তান্তর করা হয়। দ্য উইরি ও ওয়েবসাইট।

আটক কর্মকর্তারা সম্ভবত তাদের ডিভাইসের সাহায্যে ভার্মার বাসভবনে যাতায়াত করা লোকদের কথাবার্তা আড়িপাতেন বলে ধারণা করা হচ্ছে। বুধবার সকালে সিবিআইয়ের পরিচালকের পদ থেকে ভার্মাকে সরিয়ে দেয়া হয়। সিবিআইয়ের শীর্ষ কর্মকর্তাকে বৃহস্পতিবার সকাল থেকে বাধ্যতামূলকভাবে এক মাসের ছুটিতে পাঠানো হয়। সকাল বেলায় তার বাড়ির সামনে চারজন ব্যক্তিকে সন্দেহজনকভাবে ঘোরাঘুরি করার জন্য আটক করা হয়। তাদের অন্যদের সঙ্গে অনেকক্ষণ ধরে বাসভবনের বাইরে দেখা যাওয়ায় অলোক ভার্মার নিরাপত্তারক্ষী তাদেরকে আটক করে নিয়ে বাসভবনের ভেতরে নিয়ে যান। পরে ভার্মার টেলিফোনের প্রেক্ষিতে দিল্লী পুলিশ সেখানে গিয়ে তাদেরকে আটক করে নিয়ে যান। বুধবারই সিবিআইয়ের অভ্যন্তরীণ সমস্যার সমাধান করতে সিবিআই কর্মকর্তা অলোক ভার্মা ও বিশেষ কর্মকর্তা রাকেশ আস্তানাসহ কয়েকজন কর্মকর্তাকে ছুটিতে পাঠায় কেন্দ্রীয় সরকার। দেশের অন্যতম শীর্ষ তদন্তকারী সংস্থার এই বিবাদ সামনে আসায় স্বাভাবিক ভাবেই বিব্রত কেন্দ্রীয় সরকার। সরকারের তীব্র সমালোচনা করেছে রাজনৈতিক দলগুলো।

পরিস্থিতি সামাল দিতে কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি সরকারের পক্ষ নিয়ে কথা বলেন। সমস্যার সমাধান চেয়ে আদালতের শরণাপন্ন হয়েছেন ভার্মা। তবে এই পরিস্থিতি খুবই অভূতপূর্ব। কেননা এমন গভীর সঙ্কটের সম্মুখীন আগে কখনও হয়নি সিবিআই। সিবিআই দফতরে যা ঘটেছে তাতে সংস্থার মর্যাদা, শৃঙ্খলা ও ভাবমূর্তি ওপর নেতিবাচক মনোভাব সৃষ্টি হয়েছে। যে সঙ্কটে সিবিআই পড়েছে প্রকৃতিগত ভাবেই তা অত্যন্ত অস্বস্তিকর। সত্যানুসন্ধান করা যে সংস্থার মূল কাজ, সেই সংস্থার মধ্যেই এত অস্বচ্ছতা? এভাবেই উঠে আসছে প্রশ্ন। দুর্নীতি বা অপরাধের বিরুদ্ধে সতর্ক থাকা যে সংস্থার কর্তব্য, সেই সংস্থার দুই শীর্ষ কর্মকর্তা একে অপরের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলেছেন। সংস্থার মধ্যে যে বিভাজনের সৃষ্টি হচ্ছে এমনটা আগে কখনও ঘটেনি। কে সত্য কথা বলছেন তার সমাধান এখনও হয়নি। দু’জনেই ভুল বলছেন, এমনটাও নয়। এটা স্পষ্ট যে, কেন্দ্রীয় তদন্ত সংস্থার একেবারে শীর্ষ পর্যায় পর্যন্ত পৌঁছে গেছে দুর্নীতি।

হয়ত অনেক আগেই দুর্নীতি সিবিআইয়ের শীর্ষ পর্যায় পর্যন্ত পৌঁছেছে। সেটা আগে টের পাওয়া যায়নি। পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে কেন্দ্রীয় সরকার সরাসরি হস্তক্ষেপ করেছে। বিলম্বে হলেও হস্তক্ষেপ হয়েছে সেটাই ভাল কথা। তা নিয়েও প্রশ্ন উঠেছে। অলোক ভার্মা সুপ্রীমকোর্টের দ্বারস্থ হয়েছেন। তাকে যেভাবে দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে এবং তার বিরুদ্ধে নিজের বক্তব্য তিনি আদালতকে জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
রাজশাহীতে ৬০ শতাংশ ছাড়িয়েছে করোনা সংক্রমণ, তিনজনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ ভারতে টানা পাঁচ দিন ধরে দৈনিক শনাক্ত ৩ লাখের বেশি         চরবিজয়ে চলছে ইলিশসহ সামুদ্রিক বিভিন্ন প্রজাতির মাছের রেণু পোনা নিধনের তান্ডব         নববধূর লাশ উদ্ধার ॥ স্বামী গ্রেফতার         সুগন্ধা ট্রাজেডি ॥ একমাসেও অভিযান লঞ্চের ৩২ যাত্রীর খোঁজ মেলেনি         গৈৗরিপুর-কচুয়া-হাজীগঞ্জ সড়কের বেহাল দশা ॥সীমাহীন দুর্ভোগ         চাটমোহরে ছিনতাইকারীর কবলে পড়ে বৃদ্ধার মৃত্যু         ফের জেঁকে বসবে শীত         ৮৫ বার পেছাল সাগর-রুনি হত্যা মামলার প্রতিবেদন         বায়ুদূষণে বাড়ছে ক্যান্সারের ঝুঁকি         তাইওয়ানের আকাশসীমায় চীনের ৩৯ যুদ্ধবিমান         আবারও ড. ইউনূসের ব্যাংক হিসাব তলব         ঊনসত্তরের গণঅভ্যুত্থান আজও অনুপ্রাণিত করে         চাঁপাইনবাবগঞ্জে ট্রেন-ভটভটি সংঘর্ষ ॥ নিহত ৩         রামপুরায় পাওয়ার হাউসে আগুন