রবিবার ৮ কার্তিক ১৪২৮, ২৪ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজ বিজয়া দশমী ॥ মন্দির, মণ্ডপে বিদায়ের সুর

  • শেষ হচ্ছে শারদীয় দুর্গোৎসব

স্টাফ রিপোর্টার ॥ আজ বিজয়া দশমী। নবমীর পূজা শেষ হওয়ার পর থেকেই মন্দির ও মণ্ডপগুলোতে বাজতে শুরু করেছে বিদায়ের সুর। আজ শুক্রবার সন্ধ্যায় প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হচ্ছে বাঙালী সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান শারদীয় দুর্গোৎসব। দুর্গোৎসবের চতুর্থ দিন বৃহস্পতিবার মহানবমীর সন্ধ্যায় আরতি শেষে দেবীর বন্দনায় প্রতিটি পূজাম-পে বিষাদের সুর বাজতে শুরু করেছে।

এদিকে মহানবমীর দিনে সকাল থেকে পূজারম্ভের মাধ্যমে হয় দেবীর আরাধনা। আর সন্ধ্যায় আরতি প্রতিযোগিতার মাধ্যমে শেষ হয় মহানবমীর পূজা। এছাড়া নবমীর দিনে মন্দির ও ম-পগুলোতে ছিল দিনভর পূজা অর্চনা, মন্ত্রপাঠ, দেবীর আরাধনা, চ-ীপাঠ আর ভক্তদের কীর্তন বর্ণনা। অন্যদিনের মতো এদিনও সব মন্দিরের বিশেষ আকর্ষণ ছিল প্রসাদ বিতরণ। দুপুরের পর থেকে লাইনে দাঁড়িয়ে প্রসাদ সংগ্রহ করতে দেখা গেছে ভক্তদের। এদিনও রাজধানীর বিভিন্ন মন্দির ও ম-পে ছিল ভক্ত ও দর্শনার্থীর উপচেপড়া ভিড়। নবমীর পূজা শেষে অশ্রুসজল নয়নে ভক্তরা অপশক্তি অসুর বধের প্রতিজ্ঞায় দুর্গতিনাশিনী দেবী দুর্গার পায়ে অঞ্জলি দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

বৃহস্পতিবার নবমীর সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে ঘুরে ভক্তরা দেবীর চরণে অর্পণ করছেন পুষ্পাঞ্জলি । বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, আজ শুক্রবার মায়ের প্রতিমার বিসর্জন হবে। তারপর হবে বিজয় উৎসব। অশুভের বিপরীতে শুভের বিজয় সূচিত করতে আমরা মায়ের কাছে প্রার্থনা করছি। মন্দির ও ম-পের পুরোহিতরা বলেন, গত চার দিনের শারদীয় দুর্গোৎসবে মায়ের কাছে আমাদের প্রার্থনা ছিল- ধরায় যেন সর্বদা শান্তি বিরাজ করে; কোথাও যেন কোন দ্বন্দ্ব-সংঘাত না বাধে।

এদিকে রাজধানীর ঢাকেশ্বরী মন্দিরে সরেজমিন গিয়ে দেখা গেছে পূজা ম-পে সকাল থেকেই ভক্তরা ভিড় জমিয়েছে। সারাদিন ধরে চলে ভক্তদের আনাগোনা। দুপুরের পর থেকে চলে প্রসাদ বিতরণ। লাইন দিয়ে ভক্তদের প্রসাদ সংগ্রহ করতে দেখা গেছে। এদিকে সুপ্রীমকোর্টের প্রধান বিচারপতি সৈয়দ মাহবুব হোসেনও এদিন ঢাকেশ্বরী মন্দির পরিদর্শন করেন। এ সময় তিনি ভক্তদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। সন্ধ্যায় আরতি প্রতিযোগিতার আয়োজন করা হয়।

খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউটের পাশে স্থাপিত ম-প পরিদর্শনে দেখা যায় সকাল থেকে ভক্তদের ভিড়। পুরোহিতরা জানান, সকাল সাড়ে ৯টায় পূজারম্ভের মধ্য দিয়ে নবমীর পূজা শুরু হয়। সাড়ে ১০টায় দেবীর চরণে অঞ্জলি প্রদান করা হয়। সন্ধ্যা সাড়ে ৫ টায় আরতির মাধ্যমে নবমী পূজা সম্পন্ন হয়। তবে এদিনও পূজা অর্চনা ছাড়া বস্ত্রদান অনুষ্ঠান ও আলোচনা সভার আয়োজন করা হয় ম-প প্রাঙ্গণে। এছাড়া বেতার ও টেলিভিশন শিল্পীদের সমন্বয়ে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

গত সোমবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয় বাঙালীর সনাতন ধর্মীয় সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। গত মঙ্গলবার সকালে নবপত্রিকা প্রবেশ ও স্থাপনের পর শুরু হয়েছিল মহাসপ্তমী পূজা, যা দুর্গোৎসবের মূল আনুষ্ঠানিকতা। বুধবার কুমারী পূজার পর হয় মহাঅষ্টমীর সন্ধিপূজা। বৃহস্পতিবার সকালে বিহিত পূজার মাধ্যমে মহানবমীর পূজা অনুষ্ঠিত। আজ ১৯ অক্টোবর শুক্রবার বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে পাঁচ দিনব্যাপী এ উৎসবের।

শীর্ষ সংবাদ:
দৃষ্টান্তমূলক শাস্তি চাই         শ্রীলঙ্কাকে হারিয়ে শুরুর প্রত্যাশা বাংলাদেশের         বিরল প্রজাতির ভাইরাসে আক্রান্ত বিএনপি ॥ কাদের         কৃষি উদ্যোক্তা তৈরিতে সেল গঠন করা হবে ॥ কৃষিমন্ত্রী         পীরগঞ্জের ঘটনার হোতাসহ দুজন গ্রেফতার         ডেমু এখন গলার কাঁটা, ৬৫৪ কোটি টাকাই পানিতে         আজ ভারত পাকিস্তান মহারণ         গোপালগঞ্জ ও হবিগঞ্জে মন্দিরে হামলা, আগুন ভাংচুর         মন্ডপে হামলাকারীদের ট্রাইব্যুনালে বিচার দাবি         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘যেকোনো অর্জন বা সাফল্যকে বিতর্কিত করা বিএনপির স্বভাব’         হিন্দু সম্প্রদায়ের ক্ষতিগ্রস্ত হিন্দুদের ৫০ লাখ টাকা অনুদান         বিএফইউজে নির্বাচন : সভাপতি ওমর ফারুক, মহাসচিব দীপ আজাদ         আগামী বছরই দেশের সাব-রেজিস্ট্রি অফিসগুলোতে ই-রেজিস্ট্রেশন চালু হবে : আইনমন্ত্রী         স্কুল-কলেজে সরাসরি ক্লাস এখন আর বাড়ছে না ॥ শিক্ষামন্ত্রী         করোনা : বাংলাদেশিদের জন্য সীমান্ত খুলে দিল সিঙ্গাপুর         ২ মিনিটেই শেষ রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ ‘কিলিং মিশন’         রোহিঙ্গা ক্যাম্পে ৬ জনকে হত্যার ঘটনায় আটক ৮         হঠাৎ বিশ্ববাজারে বাড়লো স্বর্ণের দাম         ‘আগামী ১৯ নবেম্বর মেয়র জাহাঙ্গীরের বিষয়ে সিদ্ধান্ত‘