শনিবার ১ কার্তিক ১৪২৮, ১৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আলোচিত নয়টি ধারা সংশোধন ও বাতিল দাবি সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির

  • ডিজিটাল নিরাপত্তা আইন

স্টাফ রিপোর্টার ॥ সম্পাদক পরিষদের সাত দফা দাবির প্রতি সমর্থন জানিয়ে ডিজিটাল নিরাপত্তা আইনের আলোচিত নয়টি ধারার সংশোধন ও বাতিল চেয়েছে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতি। আগামী অধিবেশনেই ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবি করেছে সম্পাদক পরিষদ।

সোমবার সংবাদ সম্মেলনে সুপ্রীমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান জয়নুল আবেদীন বলেন, বিএনপিও ডিজিটাল নিরাপত্তা আইনের বিরোধিতা করছে। জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনটি স্বাধীনতার প্রতি বাস্তব হুমকি। বিভিন্ন মহলের ব্যাপক আপত্তি ও মতামত উপেক্ষা করে ডিজিটাল নিরাপত্তা আইন পাস হয়েছে। এ নিয়ে তীব্র ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে। এ আইন নিয়ে জনমনে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার চেয়েও ডিজিটাল নিরাপত্তা আইনের নয়টি ধারা বেশি উদ্বেগজনক। এ আইনে শুধুমাত্র সাংবাদিক সমাজেই নয়, আইনজীবীসহ অন্যান্য শ্রেণী-পেশার মানুষের মধ্যেও ক্ষোভ ও উদ্বেগ বিরাজ করছে। তাই দেশ ও গণতন্ত্র, সংবাদপত্রের স্বাধীনতা এবং মানুষের সাংবিধানিক অধিকার রক্ষার লক্ষ্যে এই আইন অবিলম্বে বাতিল করতে হবে।

তিনি বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা স্বাধীন সাংবাদিকতা ও মুক্ত গণমাধ্যমের পরিপন্থী দাবি করে আপত্তি জানিয়ে আসছে সম্পাদক পরিষদসহ সাংবাদিকদের বিভিন্ন সংগঠন। তাদের আপত্তির সুরাহা না করেই গত ১৯ সেপ্টেম্বর সংসদে ওই আইন পাস করা হয়।

এর প্রতিবাদে গত ২৯ সেপ্টেম্বর মানববন্ধনের কর্মসূচী দিয়েছিল সম্পাদক পরিষদ। সরকারের অনুরোধে কর্মসূচী স্থগিত হয়। পরে সম্পাদকরা সচিবালয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, আইনমন্ত্রী আনিসুল হক এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে বৈঠক করেন। সভায় সম্পাদকদের আপত্তির বিষয়গুলো মন্ত্রিসভায় আলোচনার জন্য তোলা হবে বলে আলোচনা হয়। এরপর গত ৮ অক্টোবর রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলে সই করলে তা আইনে পরিণত হয়। এদিকে বিষয়টি মন্ত্রিসভায় না ওঠায় গত সোমবার ঢাকায় মানববন্ধন করে সম্পাদক পরিষদ।

সংবাদ সম্মেলনে সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, সহ-সভাপতি মোঃ গোলাম মোস্তফা ও মোঃ গোলাম রহমান ভূঁইয়া, সহ-সম্পাদক কাজী মুহাম্মদ জয়নাল আবেদীনসহ সমিতির বিএনপিপন্থি সদস্যরা উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা