রবিবার ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাধীনতাবিরোধীদের সঙ্গে ঐক্য নয় ॥ বিকল্পধারা

স্টাফ রিপোর্টার ॥ আমন্ত্রণ জানিয়ে কামাল হোসেন বাসায় না থাকার ঘটনায় বিকল্পধারার কাছে আনুষ্ঠানিক ক্ষমা চেয়ে একসঙ্গে পথ চলার আহ্বান জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের অন্যতম নেতা ও বিএনপিপন্থী পেশাজীবী ডাঃ জাফরুল্লাহ চৌধুরী। জবাবে বিকল্পধারার নেতারা বিএনপির সঙ্গে স্বাধীনতাবিরোধীদের রেখে জাতীয় ঐক্যফ্রন্টের সঙ্গে কোন প্রকার ঐক্যে না যাওয়ার কথা আবারও সাফ জানিয়ে দিয়েছেন।

গত শনিবার জাতীয় ঐক্য প্রক্রিয়ার চূড়ান্ত রূপরেখা তৈরির জন্য বিকল্পধারাকে বাসায় আমন্ত্রণ জানিয়েছিলেন গণফোরাম নেতা কামাল হোসেন। বাসায় এসে দরজা তালাবদ্ধ দেখে ফিরে যান বিকল্পধারার নেতারা। কয়েক দফা ফোনে যোগাযোগ করেও কামাল হোসেনের সাড়া পাননি বিকল্পধারার নেতারা। যখন বিকল্পধারাকে আমন্ত্রণ জানানো হয়েছিল তখন যুক্তফ্রন্টের অন্যান্য নেতাসহ জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা কামাল হোসেনের মতিঝিলের চেম্বারে বিএনপি নেতাদের সঙ্গে বৈঠক করছিলেন। সন্ধ্যায় বিকল্পধারাকে বাদ দিয়ে বিএনপিকে সঙ্গে নিয়ে কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের ঘোষণা আসে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন থেকে।

বিকল্পধারার সঙ্গে বৈঠক শেষে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাঃ জাফরুল্লাহ চৌধুরী বলেন, আমরা সবাইকে নিয়ে কাজ করতে চাই। কাউকে বাদ দেয়া হবে না। ওইদিন আমাদের ভুল হয়েছে। এই জন্য ক্ষমা প্রার্থনা করছি। সোমবার গভীর রাতে রাজধানীর বারিধারার বি. চৌধুরীর বাসভবন থেকে বের হয়ে তিনি এ কথা বলেন। জাফরুল্লার সঙ্গে বি. চৌধুরীর বৈঠকের সময় বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানও উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জাফরুল্লাহ বলেন, আগে যারা ছিল সবাইকে নিয়ে কাজ করতে চাই। তিনি প্রশ্ন করে বলেন, সাবেক রাষ্ট্রপতি বি. চৌধুরীকে বাদ দিয়ে কিছু করা যায় নাকি? আমি সবাইকে নিয়ে ঐক্য করতে চাই।

জাফরুল্লাহ চৌধুরী চলে যাওয়ার পর মাহী বি. চৌধুরী সাংবাদিকদের বলেন, ডাঃ জাফরুল্লাহ বিকল্পধারার প্রেসিডেন্ট বি. চৌধুরী ও দলের মহাসচিব মেজর (অব) মান্নানের সঙ্গে কথা বলেছেন। আমিও কিছুক্ষণ ছিলাম সেখানে। ১৩ অক্টোবরের ঘটনার জন্য ডাঃ জাফরুল্লাহ দুঃখ প্রকাশ করে বলেছেন যে, বি. চৌধুরীকে আমন্ত্রণ জানিয়ে ড. কামাল হোসেন বাসায় থাকেননি, এটা সঠিক হয়নি। এই কথাটিই তিনি বলতে এসেছেন।

মাহী বি. চৌধুরী সাংবাদিকদের বলেন, আমরা ডাঃ জাফরুল্লাহকে বলেছি যে- আমাদের মতামত স্পষ্ট, স্বাধীনতাবিরোধীদের সঙ্গে কোন ঐক্যে যাব না। এছাড়া যদি ক্ষমতার ভারসাম্যই না আসে, নির্দিষ্টভাবে একটি দলকে ক্ষমতায় বসানোর জন্যই যদি ঐক্য হয় সেটা দেশকে স্বেচ্ছাচার মুক্ত করবে না। সুতরাং আমরা আমাদের অবস্থান থেকে সরতে পারব না।

তখন ডাঃ জাফরুল্লাহ বলেছেন- ওইদিন (১৩ অক্টোবর) আমাদের ভুল হয়েছে। এর জন্য ক্ষমা প্রার্থনা করছি। এর জবাবে মাহী বলেন, তখন আমরা বলেছি- এই ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করার কিছু নেই। তবে আমরা জাতীয় ঐক্যফ্রন্টের সাফল্য কামনা করি। ড. কামাল হোসেনের সাফল্য কামনা করি। আপনারা নিজেদের মতো চলতে থাকুন। আমরা আমাদের মতো চলব।

বিকল্পধারা একঘরে হয়ে যাচ্ছে এমনও কথা উঠেছে বি. চৌধুরী ও ডাঃ জাফরুল্লাহ বৈঠকে এ কথা উল্লেখ করে মাহী বি চৌধুরী বলেন, আমরা বলেছি আমরা এক ঘরে হয়েই থাকতে চাই। বৃহত্তর অট্টালিকার বাইরে আমরা ছোট্ট একটি কুড়ে ঘর বানাব। সেই ঘরে সত্যের, মুক্তিযুদ্ধের ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাজনীতি থাকবে। আমরা আমাদের অবস্থান থেকে এক ইঞ্চিও নড়ব না।

বিকল্পধারা আওয়ামী লীগের নেতৃত্বধীন ১৪ দলীয় জোটে যাবে কিনা এমন প্রশ্নের জবাবে মাহী বলেন, আজকের দুঃশাসনের সরকারের বিরুদ্ধে আমাদের লড়াই। বিকল্পধারা জন্মের পর থেকে কোন জোটে যেতে পারেনি। সুতারাং এ ধরনের কোন সম্ভাবনা নেই। এটা গুঞ্জন ছাড়া আর কিছু নয়।

সাংবাদিকদের অপর এক প্রশ্নের জবাবে মাহী বলেন, আমরা ডাঃ জাফরুল্লাহ চৌধুরীকে বলেছি- আপনারা স্বাধীনতাবিরোধীদের ছাড়লে, বিএনপিকে স্বাধীনতাবিরোধীদের হাত থেকে বের করে আনতে পারলে এবং ভারসাম্যের রাজনীতি দিতে পারলে আপনাদের জন্য আমাদের দরজা সব সময় খোলা থাকবে।

বিকল্পধারার নেতাদের চিঠি ॥ বিকল্পধারা বাংলাদেশের বহিষ্কৃত ৯ নম্বর সহ-সভাপতি এ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলকে উদ্ধৃত করে গণমাধ্যমে বিকল্পধারার যেসব নেতৃবৃন্দের নাম উল্লেখ করা হয়েছে তারা শাহ আহাম্মেদ বাদলের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন। নেতারা বিকল্পধারার প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর প্রতি পূর্ণ আনুগত্য প্রকাশ করে তার কাছে একটি চিঠি দিয়েছেন।

চিঠিতে নেতারা বলেন, আমরা নিম্নস্বাক্ষরকারী দীর্ঘদিন ধরে বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন বিকল্পধারা বাংলাদেশ-এর রাজনীতির সঙ্গে জড়িত আছি। বিকল্পধারা বাংলাদেশের বহিষ্কৃত ৯ নম্বর সহ-সভাপতি এ্যাডভোকেট শাহ আহম্মেদ বাদলকে উদ্ধৃত করে বিভিন্ন পত্রপত্রিকায় আমাদের নাম জড়িয়ে তিনি (শাহ আহম্মেদ বাদল) যে তথ্য দিয়েছেন তা সম্পূর্ণ মিথ্যা, বানোয়াট, ভিত্তিহীন ও উদ্দেশ্যপ্রণোদিত। আমরা এর তীব্র নিন্দা করছি।

চিঠিতে নেতারা আরও বলেন, আমরা আমাদের দল বিকল্পধারা বাংলাদেশের সঙ্গে জড়িত আছি এবং দলের প্রেসিডেন্ট বদরুদ্দোজা চৌধুরীর সম্পূর্ণ অনুগত আছি। চিঠিতে স্বাক্ষরকারী নেতারা হলেন: বিকল্পধারা কেন্দ্রীয় নির্বাহী কমিটির প্রচার সম্পাদক ইঞ্জিনিয়ার মেজবাহ উদ্দিন জুন্নু, রাজশাহী বিভাগীয় সাংগঠনিক সম্পাদক আকতারুজ্জামান বাবলু, কেন্দ্রীয় নির্বাহী কমিটির বাণিজ্য বিষয়ক সম্পাদক এ্যাডভেকেট খোন্দকার জোবায়ের হোসেন, নির্বাহী কমিটি সদস্য নূর মোহাম্মদ ও মিসেস শ্রিপা রহিম।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪০৫০৯৩৩৮
আক্রান্ত
১৫৬৫১৭৪
সুস্থ
২১৭৭৯৮৫৯০
সুস্থ
১৫২৭৩৩৩
শীর্ষ সংবাদ:
দেশ বিক্রি করে ক্ষমতায় আসব না ॥ বিশ্ব খাদ্য দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী         নিরাপদে দেশে ঢুকছে ভয়ঙ্কর আইস         দিগঙ্গনার অঙ্গন আজ পূর্ণ তোমার দানে ॥ এসেছে হেমন্তলক্ষ্মী         করোনাপরবর্তী স্বাভাবিক জীবনে ছন্দপতন         ‘আগের রাতেই মণ্ডপে কেউ কোরান শরীফ রেখে যায়’         ২৩ অক্টোবর সারাদেশে ছয় ঘণ্টার গণঅনশন         উন্নয়নে পিছিয়ে নেই শেরপুর         পাকিস্তানী যুদ্ধাপরাধীদের বিচারের উদ্যোগ নিতে হবে         সরকারের সঙ্গে আলেম ওলামাদের কোন বিরোধ নেই         ত্রিশালে সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৫ জনসহ নিহত ৭         বগুড়ায় ১৪ বেইলি ব্রিজ সরিয়ে নতুন সেতু নির্মাণ শুরু হচ্ছে         করোনায় দেশে ৬ জনের মৃত্যু         করোনা : গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিচারের আওতায় আনা হবে’         ঢাকামুখী অভিবাসন রোধ করতে হবে : মেয়র তাপস         রবিবার ২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু         প্রতিদিন ৪০ হাজার স্কুল শিক্ষার্থী টিকা পাবে ॥ মাউশি         ইভ্যালির ওয়েবসাইট বন্ধ         ডেঙ্গু : গত ২৪ ঘন্টায় ১৮৩ জন হাসপাতালে         বিদেশে এনআইডির জন্য বরাদ্দ ১০০ কোটি টাকা