বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সৌদিরা যা বলতে পারে ॥ জিজ্ঞাসাবাদের সময় খাশোগি মারা যান

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যা করা হয়েছে এটি সৌদি আরব স্বীকার করতে পারে, মার্কিন গণমাধ্যম সোমবার এ খবর দিয়েছে। ভিন্ন মতাবলম্বী ও রাজ পরিবারের সমালোচক খাশোগি দু’সপ্তাহ আগে ইস্তানবুলে সৌদি কনস্যুলেটে ঢোকার পর আর বের হননি। বিষয়টি নিয়ে রিয়াদের ওপর কূটনৈতিক চাপ বাড়ছে। -এএফপি ও নিউইয়র্ক টাইমস

সৌদি সরকারের পরিকল্পনার সঙ্গে ঘনিষ্ঠ ওয়াশিংটনে সূত্রগুলো বলছে, কনস্যুলেটে জিজ্ঞাসাবাদের সময় এক পর্যায়ে খাশোগি মারা যান, শীঘ্রই এরকম একটি বিবৃতি দেয়া হতে পারে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, যে খাশোগি ‘বৈরি ঘাতকদের ’ হামলার শিকার হয়েছেন। খাশোগি নিখোঁজের বিষয়ে তদন্ত নতুন মোড় নিয়েছে। তুরস্কের কর্মকর্তারা বলছেন, আমাদের হাতে থাকা অডিও বার্তা ইঙ্গিত দেয় যে কনস্যুলেটেই খাশোগিকে হত্যা করা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ স্বীকার করার প্রস্তুতি নিচ্ছে যে, জিজ্ঞাসাবাদের সময় খাশোগি মারা যান।

খাশোগি যুক্তরাষ্ট্রে স্বেচ্ছায় নির্বাসনে ছিলেন। বিয়ের জন্য কাগজপত্র সংগ্রহের জন্য তিনি ইস্তানবুলের সৌদি কনস্যুলেটে গিয়েছিলেন। তার ভাগ্যে শেষ পর্যন্ত কি ঘটে এ নিয়ে যৌথ তদন্ত করছে সৌদি ও তুর্কী কর্মকর্তারা। তুরস্ক জানিয়েছে, ইস্তানবুলের কনস্যুলেট ভবন তল্লাশি শেষে তাদের পুলিশ ওই ভবন থেকে বেরিয়ে গেছে। নাম প্রকাশ না করার শর্তে তুরস্কের এক সরকারী কর্মকর্তা বলেছেন, ২ অক্টোবর খাশোগি কনস্যুলেটে ঢোকার আগে তার এ্যাপল হাতঘড়ির রেকর্ড অপশন অন করেন। অডিও বিশ্লেষণ করে ধারণা পাওয়া যায় যে তাকে কনস্যুলেটের ভেতরে হত্যা করা হয়েছে। তুর্কী কর্মকর্তারা জানিয়েছেন, এমন কয়েকটি অডিও-ভিডিও রেকর্ড তাদের হাতে রয়েছে যা থেকে প্রমাণ করা সম্ভব যে, খাশোগিকে কনস্যুলেটের ভেতরেই হত্যা করা হয়। সেখানে যে কথাবার্তা শোনা গেছে তা থেকে পরবর্তী ঘটনাপ্রবাহ অনুমান করা অসম্ভব কিছু নয়। সৌদি আরব প্রথম থেকেই এ ধরনের অভিযোগ নাকচ করে আসছে। সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী এ অভিযোগকে ‘মিথ্যা’ আখ্যায়িত করেন।

তিনি দাবি করেন, খাশোগি অল্প সময়ের জন্য কনস্যুলেটে ঢোকেন। এরপর তাকে নির্মমভাবে হত্যা করা হয় বলে বিভিন্ন গণমাধ্যমে খবর বেরিয়েছে। বলা হয়েছে, রাষ্ট্রীয় কিলিং স্কোয়াড তাকে খুন করে লাশ টুকরো টুকরো করে ফেলে। জাতিসংঘ মহাসচিব আন্তেনিও গুতেরেসও বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিবিসির সঙ্গে আলাপকালে তিনি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের এই বার্তা দেয়া জরুরী যে এমন কিছু ঘটতে দেয়া যেতে পারে না। খাশোগি নিখোঁজের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, এ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ বিভিন্ন দেশ ও সংস্থা।

সৌদি আরব এ বিষয়ে নতুন বিবৃতি দেয়ার সিদ্ধান্ত নিলেও বিবৃতিটি চূড়ান্ত হয়নি। ধারণা করা হচ্ছে এ ঘটনায় দেশটির কূটনৈতিকভাবে যে ক্ষতি হয়েছে তা কাটিয়ে ওঠার প্রচেষ্টার অংশ হিসেবে বিবৃতিটি প্রকাশ করা হবে। এদিকে কনস্যুলেটে আসলে কি ঘটেছিল সে সম্পর্কে প্রত্যক্ষভাবে জানার জন্য ট্রাম্প তার পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে মঙ্গলবার সৌদি আরব পাঠান। তিনি সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে সাক্ষাত করেন।

ফেরার পথে বুধবার তিনি ইস্তানবুল যেতে পারেন। তবে তিনি সেখানে যাবেন কি না তা নিশ্চিত নয়। খাশোগি নিখোঁজ হওয়ার ঘটনায় ট্রাম্প নিন্দা জানালেও তিনি সৌদি আরবের কাছে বিলিয়ন বিলিয়ন ডলারের অস্ত্র বিক্রি চুক্তি স্থগিত করেননি। বিষয়টি নিয়ে মার্কিন কংগ্রেস সদস্য ও মানবাধিকার কর্মীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

শীর্ষ সংবাদ:
'ট্রুথ সোশ্যাল' নামের নতুন সামাজিক যোগাযোগ মাধ্যম চালুর ঘোষণা ট্রাম্পের         সারাদেশে দিনের তাপমাত্রা বাড়তে পারে         দেশে এলো সিনোফার্মের আরও ৫৫ লাখ টিকা         টেকনাফে অস্ত্রসহ আরসা ক্যাডার আটক         উন্নয়নশীল দেশ হলে বাণিজ্য-রফতানি বাড়বে ॥ প্রধানমন্ত্রী         লাখাই থেকে ২৭২৫ পিস ইয়াবাসহ দুইজন গ্রেফতার         অর্থ আত্মসাত ॥ এস কে সিনহা বিরুদ্ধে মামলার রায় ফের পেছাল         পূর্বাচলে প্রদর্শনী কেন্দ্রের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         নীলফামারীতে বন্যা পরিস্থিতির সার্বিক উন্নতি         সারা বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৭ হাজার ৪৭২ জন         মামলা হচ্ছে বদরুন্নেসার সেই শিক্ষিকার বিরুদ্ধে         নেপাল ও ভারতে বন্যা আর ভূমিধসে মৃত্যুর সংখ্যা বেড়ে ১২৯         রাজধানীতে ইয়াবাসহ গ্রেফতার ৫২         বিশ্ব বাণিজ্যে স্বল্পোন্নত দেশগুলোকে প্রবেশের সুযোগ দেওয়ার আহ্বান         কুমিল্লার পূজামণ্ডপে কোরআন রাখা ব্যক্তি শনাক্ত         করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত