মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইন্টারসিটি সেবা দেবে রাইড শেয়ারিং এ্যাপ ‘ইজিয়ার’

ফিরোজ মান্না ॥ দেশের রাইড শেয়ারিং সার্ভিস দিন দিন জনপ্রিয় হচ্ছে। যানজট এড়িয়ে কম সময়ে গন্তব্যে পৌঁছতে শহরবাসী দ্বারস্থ হচ্ছেন নানা এ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবাদাতা এ্যাপ্লিকেশনের। রাইড শেয়ারিং সেবা আরও একধাপ এগিয়ে নিতে আন্তঃনগর (ইন্টারসিটি) যাত্রা শুরু করেছে এ্যাপভিত্তিক রাইড শেয়ারিং এ্যাপ ‘ইজিয়ার’। ঢাকার বাইরে ইজিয়ার প্রথম সেবা নিয়ে যাচ্ছে দেশের ৬৪টি জেলায়। ঢাকায় তাদের সেবাও অব্যাহত থাকবে। এখন ইজিয়ার উবার পাঠাওয়ের চেয়ে আরও বেশি বিস্তৃত হলো।

সূত্র জানিয়েছে, ইজিয়ার তাৎক্ষণিক আন্তঃনগর রাইড শেয়ারিং সেবা দেবে। এখন পর্যন্ত সব রাইড শেয়ারিং সেবাগুলো শুধুমাত্র বিভাগীয় শহরে পরিচালিত হলেও ইজিয়ার দেশের ৬৪ জেলায় একযোগে তাদের কার্যক্রম পরিচালনা করতে যাচ্ছে। এ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা ছাড়াও ‘সিটি টু সিটি’ ভ্রমণের জন্য ‘অন-ডিমান্ড রেন্ট-এ-কার সার্ভিস’ দিচ্ছে ইজিয়ার। এমনকি চাইলে ভ্রমণের আগেই ইজিয়ারের মাধ্যমে রাইড বা বাহন বুকিং দিয়ে রাখা যাবে।

ইজিয়ার টেকনোলজিস লিমিটিডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মেহেদী হাসান বলেন, আমরা মূলত এই এ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবার একটি নতুন ধারা তৈরি করতে চাচ্ছি। যারা রাইড শেয়ারিং এ্যাপ ব্যবহারকারী আছেন তাদের নতুন অভিজ্ঞতা দিতে চাই। সাধারণ রাইড শেয়ারিং সেবা গ্রহীতারা শুধুমাত্র একটি নির্দিষ্ট গন্ডির ভেতরে এই সেবা পেয়ে অভ্যস্ত। আমরা নির্দিষ্ট গন্ডির বাইরে বের করে নিয়ে যেতে চাই। একই সঙ্গে আমাদের যারা রাইডার বা চালক আছেন তারা যেন তাদের সেবা প্রদানের বিপরীতে সবচেয়ে ভাল বিনিময় পান তাও নিশ্চিত করতে চাই আমরা।

তিনি বলেন, খুব শিগগিরই ইজিয়ার তার ব্যবহারকারী ও রাইডারদের জন্য আরও কিছু নতুন চমক উপস্থাপন করতে যাচ্ছে, যা ইজিয়ারের ব্যবহারকারীদের আরো বেশি এই এ্যাপভিত্তিক সেবা গ্রহণে উৎসাহিত করবে।

ইজিয়ারের মিডিয়া কনসালটেন্ট ইমন নাজমুল বলেন, আমাদের সেবা ঢাকার বাইরে নিয়েছি। কারণ ঢাকায় অনেক অনেক এ্যাপভিত্তিক সেবা চালু রয়েছে। দেশের বিভাগীয় শহরেও এ্যাপভিত্তিক সেবা চালু হয়নি এখনও। কিন্তু ইজিয়ার ঢাকার বাইরে ৬৪ জেলায় সেবা দেবে। ঢাকায় পার কিলোমিটার ২১ টাকা রেট থাকলেও ঢাকার বাইরে এই রেটের কিছু কম হবে। এমন কি মোট ভাড়ার ওপর শতকরা ১০ ভাগ ছাড় দেয়া হবে। বলতে গেলে রেন্টে কারের মতোই এই সেবা হবে। রেন্টে কারে দরদাম করা যায়। কিন্তু এ্যাপভিত্তিক সেবায় দরদাম থাকবে না। তবে যে ভাড়া ধরা হয়েছে তা যাত্রীদের নাগালের মধ্যেই থাকবে।

উবার, পাঠাও সহজ শুধু ঢাকায় তাদের সেবা সীমাবদ্ধ রেখেছে। তবে বাংলাদেশে ব্যবসা পরিচালনার জন্য উবার প্রতিজ্ঞাবদ্ধ। উবার প্রতিনিয়ত চেষ্টা করে যাচ্ছে এমন একটি অংশীদারিত্ব তৈরি করতে, যার মাধ্যমে আমাদের যাত্রী ও চালকরা উপকৃত হতে পারে। সাইন আপের প্রক্রিয়া যাত্রী ও চালকদের জন্য আরও সহজ করতে নতুন পদ্ধতি তৈরির চেষ্টা করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ঢাকায় কার্যক্রম চালুর পর থেকে যাত্রীদের প্রতিক্রিয়ায় অনুপ্রাণিত করেছে।

ইজিয়ার ঢাকায় সেবার বিষয়ে আরও বেশি গুরুত্ব দেবে। বর্তমানে উবার ও পাঠাও যাত্রীদের কাছে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে। এই দুই প্রতিষ্ঠানের সঙ্গে সমান তালে চলতে গেলে ইজিয়ারকে আরও নতুন কিছু দিতে হবে। তাই তারা দেশের বিভাগীয় শহর নয়-প্রতিটি জেলা শহরে তাদের সেবা নিয়ে যাচ্ছে। যাত্রীরা যাতে সহজেই এই সেবা পেতে পারেন তার জন্য প্রতিষ্ঠানটি অঙ্গিকারবদ্ধ।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         ইতালির উপকূল থেকে ৩৩৯ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে