শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক নতুন করে শুরু করতে চান আবে

  • উনের সঙ্গে বৈঠকে আগ্রহী

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বলেছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করতে তিনি আগ্রহী। টোকিও ও পিয়ংইয়ংয়ের মধ্যে উত্তেজনা কমানোর পদক্ষেপ হিসেবে তিনি একথা বলেন। তবে তিনি একই সঙ্গে একথাও বলেছেন যে, উত্তর কোরিয়ার সঙ্গে যে কোন শীর্ষ আলোচনায় পিয়ংইয়ংকে শীতল যুদ্ধকালীন সময়ে জাপানী নাগরিকদের অপহরণের বিষয়ে সমাধানে আসতে হবে। গার্ডিয়ান।

মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সদর দফতরে সাধারণ পরিষদের বার্ষিক সম্মেলনে ভাষণে আবে বলেন, উত্তর কোরিয়ার সঙ্গে তিনি সম্পর্ক ‘নতুনভাবে শুরু’ করতে চান। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিঙ্গাপুরে কিম উনের সঙ্গে ঐতিহাসিক বৈঠকের কয়েক মাস পর জাপানের প্রধানমন্ত্রী এমন বক্তব্য দিলেন। তিনি বলেন, উত্তর কোরিয়া এখন এক সন্ধিক্ষণে দাঁড়িয়ে। দেশটি এখন সঠিক বা ভুল যে কোন দিকে যেতে পারে। তিনি বলেন, ‘অপহরণ ইস্যুতে অচলাবস্থা কাটাতে অনাস্থার প্রাচীর ভেঙ্গে সম্পর্ক নতুন করে শুরু করতে চেয়ারম্যান কিম জং উনের সঙ্গে কথা বলতে আমি রাজি আছি। তার সঙ্গে একটি কথা বলার সুযোগ থাকলেও আমি সেখানে অপহরণের বিষয়টি উত্থাপন করব।’ অপহরণের বিষয়টি জাপান ও উত্তর কোরিয়ার মধ্যে একটি অমীমাংসিত বিতর্কিত ইস্যু। ১৯৭০ ও ৮০-এর দশকে জাপানের কিছু নাগরিক উত্তর কোরিয়ায় অপহৃত হয়েছিল। উন পরমাণু নিরস্ত্রীকরণের প্রতি আগ্রহ দেখানোর আবে আশা করছেন অপহরণ ইস্যু নিয়ে পিয়ংইয়ংয়ের সঙ্গে এখন আলোচনা শুরু করা যেতে পারে। জাপান আনুষ্ঠানিকভাবে অপহৃত হওয়া ১৭ জন নাগরিকের নামের তালিকা তৈরি করেছে। উত্তর কোরিয়ার গোয়েন্দাদের জাপানী ভাষা ও রীতিনীতি শেখানোর নাম করে তাদের অপহরণ করা হয়।

শীর্ষ সংবাদ:
টাঙ্গাইলে পৃথক সড়ক দুর্ঘটনায় ৩ জন নিহত, আহত ২         সৈয়দপুরে নিজ বাসা থেকে কাপড় ব্যবসায়ী মরদেহ উদ্ধার         বিপিএল চট্টগ্রাম পর্ব ॥ টস জিতে ফিল্ডিং নিয়েছে খুলনার         নির্বাচন কমিশনার এবং এফডিসির এমডির পদত্যাগ চান সোহান         রাজশাহীতে করোনা শনাক্তের রেকর্ড, আরও দুইজনের মৃত্যু         নীলফামারীতে চলেছে মৃদু শৈত্যপ্রবাহ         জবি নিরাপত্তাকর্মীর পেটে চাকু ধরে সর্বস্ব ছিনতাই         জবিতে ভর্তির ষষ্ঠ মেধাতালিকা প্রকাশ ॥ ফাঁকা ৬২২ আসন         গ্রামাঞ্চলের মানুষের স্বাস্থ্য সেবায় আমাদের নজর দিতে হবে ॥ পরিকল্পনামন্ত্রী         ৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে