বৃহস্পতিবার ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা হবে

  • আজ টিকফা বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আজ বৃহস্পতিবার থেকে দুদিনব্যাপী (১৩-১৪ সেপ্টেম্বর) টিকফা চুক্তির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি করবে। তবে ইতোমধ্যে তিনটি বৈঠকের পরও শুল্কমুক্ত বাজার সুবিধার বিষয়টি যুক্তরাষ্ট্র এড়িয়ে যাওয়ায় এবার আর জিএসপি নিয়ে আলোচনা করতে আগ্রহী নয় বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্র চায়, বাংলাদেশ শ্রমিকবান্ধব আইন ও মেধাস্বত্ব অধিকার নিশ্চিত করুক। বাংলাদেশের বাণিজ্য এবং বিনিয়োগ পরিবেশেরও উন্নয়ন হোক, সেটিও চায় দেশটি।

জানা গেছে, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ সহযোগিতা ফোরাম (টিকফা) কাউন্সিলের চতুর্থ বৈঠক যোগ দিতে বাণিজ্যসচিব শুভাশীষ বসুর নেতৃত্বে ছয় সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল গত সোমবার যুক্তরাষ্ট্র গেছে। দলের অন্য সদস্যরা হলেন শ্রমসচিব আফরোজা খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনীর চৌধুরী, পরিচালক জিয়াউল হক ও উপপরিচালক খলিলুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম। এছাড়া ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের শীর্ষ কয়েকজন কর্মকর্তা বৈঠকে যোগ দিবেন। চুক্তির পর গত চার বছরে ঢাকায় টিকফা কাউন্সিলের দুটি এবং ওয়াশিংটনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে এবারের বৈঠকের জন্য বাংলাদেশের আলোচ্যসূচী ঠিক করা হয়েছে। এগুলো হচ্ছে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি। এর আওতায় দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বড় বিনিয়োগ চাবে বাংলাদেশ। বাংলাদেশী পণ্যের ন্যায্যমূল্য ও নৈতিক কেনাবেচার চর্চা। এক্ষেত্রে পোশাকের সঠিক দাম নিশ্চিত করার কথা বলা হবে। বাংলাদেশ থেকে কম দামে কেনা হলেও যুক্তরাষ্ট্রের বাজারে উচ্চমূল্যে সেই পোশাক বিক্রি করা হচ্ছে। এছাড়া প্রযুক্তি হস্তান্তর ও বাণিজ্যবিষয়ক সক্ষমতা বৃদ্ধি এবং বাণিজ্য সহযোগিতা চুক্তি (টিএফএ) বাস্তবায়ন পদ্ধতি নিয়ে আলোচনা হবে।

শীর্ষ সংবাদ:
সাবেক প্রধান বিচারপতি সিনহাসহ ১১ জনের বিচার শুরু         কুড়িগ্রামে বাসচাপায় এক পরিবারের তিনজনসহ নিহত ৪         স্বাস্থ্য অধিদফতরের সাবেক ডিজিকে দুদকে জিজ্ঞাসাবাদ         শিগগিরই ভারতের ভিসা চালুর চেষ্টা হচ্ছে জানালেন রীভা গাঙ্গুলি         সাবরিনা-আরিফুলদের বিরুদ্ধে অভিযোগ গঠন পেছালো         করোনা রোগীর সংখ্যায় এখনও শীর্ষ আটে বাংলাদেশ         ২০২০ সালের শুরু থেকে ২৫ জুন পর্যন্ত ১৩৪ জন বিচারবহির্ভূত হত্যার শিকার ॥ ফখরুল         রাজধানীর যেসব এলাকায় গ্যাস থাকবে না আজ         সৌদি যুবরাজ সম্ভবত দুই ভাই-বোনকেই মেরে ফেলেছেন: ড. জাবরির ছেলে         মেক্সিকোয় আক্রান্ত ৫ লাখ, কারফিউতে ফিরল পেরু         পশ্চিমবঙ্গে ২৪ ঘণ্টায় ৫৪ জনের মৃত্যু, আক্রান্ত ২৯৩১         চাঁদপুর শহর রক্ষা বাঁধে আবারও ভয়াবহ ভাঙ্গন         শত্রুর মোকাবিলায় কঠিন ঐক্য বজায় রাখবে আইআরজিসি ও সেনাবাহিনী         করোনায় সম্মুখযোদ্ধা কেউ মারা গেলে পরিবারের সদস্যের চাকরি         ম্যানহাটনের চেয়েও বড় আইস শেল্ফ গলতে শুরু করেছে         দুই সপ্তাহের মধ্যে চিকিৎসকদের করোনা ভ্যাকসিন দেবে রাশিয়া         ইউরোপ যেন আমেরিকার কথায় প্রভাবিত না হয়: ম্যাকরনকে রুহানি         স্কটল্যান্ডে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ৩         বৈরুত বিস্ফোরণে ১৫০০ কোটি ডলারের ক্ষতি হয়েছে ॥ প্রেসিডেন্ট আউন         স্বামীর সঙ্গে দেখা করতে নার্সিংহোমে বাসন ধোয়ার কাজ নিল স্ত্রী        
//--BID Records