শনিবার ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ নিয়ে আলোচনা হবে

  • আজ টিকফা বৈঠক

অর্থনৈতিক রিপোর্টার ॥ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে আজ বৃহস্পতিবার থেকে দুদিনব্যাপী (১৩-১৪ সেপ্টেম্বর) টিকফা চুক্তির চতুর্থ বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের বৈঠকে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সংক্রান্ত ইস্যু নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হওয়ার কথা রয়েছে। বাংলাদেশ পোশাকের ন্যায্যমূল্য নিশ্চিত করার দাবি করবে। তবে ইতোমধ্যে তিনটি বৈঠকের পরও শুল্কমুক্ত বাজার সুবিধার বিষয়টি যুক্তরাষ্ট্র এড়িয়ে যাওয়ায় এবার আর জিএসপি নিয়ে আলোচনা করতে আগ্রহী নয় বাংলাদেশ। তবে যুক্তরাষ্ট্র চায়, বাংলাদেশ শ্রমিকবান্ধব আইন ও মেধাস্বত্ব অধিকার নিশ্চিত করুক। বাংলাদেশের বাণিজ্য এবং বিনিয়োগ পরিবেশেরও উন্নয়ন হোক, সেটিও চায় দেশটি।

জানা গেছে, বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য এবং বিনিয়োগ সহযোগিতা ফোরাম (টিকফা) কাউন্সিলের চতুর্থ বৈঠক যোগ দিতে বাণিজ্যসচিব শুভাশীষ বসুর নেতৃত্বে ছয় সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল গত সোমবার যুক্তরাষ্ট্র গেছে। দলের অন্য সদস্যরা হলেন শ্রমসচিব আফরোজা খান, বাণিজ্য মন্ত্রণালয়ের ডব্লিউটিও সেলের মহাপরিচালক মুনীর চৌধুরী, পরিচালক জিয়াউল হক ও উপপরিচালক খলিলুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক নজরুল ইসলাম। এছাড়া ওই বৈঠকে যুক্তরাষ্ট্রের বাংলাদেশ দূতাবাসের শীর্ষ কয়েকজন কর্মকর্তা বৈঠকে যোগ দিবেন। চুক্তির পর গত চার বছরে ঢাকায় টিকফা কাউন্সিলের দুটি এবং ওয়াশিংটনে একটি বৈঠক অনুষ্ঠিত হয়।

এদিকে এবারের বৈঠকের জন্য বাংলাদেশের আলোচ্যসূচী ঠিক করা হয়েছে। এগুলো হচ্ছে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি। এর আওতায় দেশের অর্থনৈতিক অঞ্চলগুলোতে বড় বিনিয়োগ চাবে বাংলাদেশ। বাংলাদেশী পণ্যের ন্যায্যমূল্য ও নৈতিক কেনাবেচার চর্চা। এক্ষেত্রে পোশাকের সঠিক দাম নিশ্চিত করার কথা বলা হবে। বাংলাদেশ থেকে কম দামে কেনা হলেও যুক্তরাষ্ট্রের বাজারে উচ্চমূল্যে সেই পোশাক বিক্রি করা হচ্ছে। এছাড়া প্রযুক্তি হস্তান্তর ও বাণিজ্যবিষয়ক সক্ষমতা বৃদ্ধি এবং বাণিজ্য সহযোগিতা চুক্তি (টিএফএ) বাস্তবায়ন পদ্ধতি নিয়ে আলোচনা হবে।

শীর্ষ সংবাদ:
মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের         দক্ষিণ সুদানে গেল ৬৭ নৌ সদস্যের দ্বিতীয় গ্রুপ         কাঁদো বাঙালী কাঁদো ॥ বঙ্গবন্ধুর রাষ্ট্রদর্শন         যশোর কিশোর উন্নয়ন কেন্দ্রের কর্মকর্তারা পিটিয়ে খুন করে ৩ জনকে         কমিশনারের পরিচয়ে চাঁদাবাজি ॥ দুদিনের রিমান্ডে মোছাব্বির         বঙ্গবন্ধু ছিলেন গণমানুষের অন্তরের নেতা ॥ জি এম কাদের         বিষ দিয়ে পাঁচ কোটি টাকার মাছ নিধন         ভারতে ফের হাজারের বেশি মৃত্যু         সাগরে লঘুচাপ, বন্দরে ৩ নম্বার সতর্ক সঙ্কেত         বঙ্গবন্ধুর ছবিযুক্ত ১০০ ডাক টিকিট নিয়ে বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৭৬৬         বঙ্গবন্ধুসহ সব শহীদের আত্মার মাগফেরাত কামনায় এক লাখ বার কোরআন খতমের উদ্যোগ         স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক মোতাহার হোসেন আর নেই         সিনহা হত্যা মামলায় ৭ আসামিকে নিয়ে গেল র্যাব         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের ৩ কিশোর খুন ॥ পুলিশের তদন্ত শুরু         ১৫ আগস্ট খালেদা জিয়া জন্মগ্রহণ করেছেন ঘোষণাটি ছিল মিথ্যা ॥ তথ্যমন্ত্রী         বিশ্বজুড়ে করোনায় মৃত্যু সাড়ে ৭ লাখ ছাড়াল         বাজপেয়ীর রেকর্ড ভাঙলেন মোদি