শনিবার ৭ কার্তিক ১৪২৮, ২৩ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

খেলা সম্প্রচার ॥ বঙ্গবন্ধু স্যাটেলাইটের যাত্রা শুরু

স্টাফ রিপোর্টার ॥ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে বাংলাদেশ টেলিভিশন পরীক্ষামূলক বাণিজ্যিক সম্প্রচার শুরু করেছে। দক্ষিণ এশীয় ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ ফুটবল টুর্নামেন্ট সম্প্রচারের মধ্য দিয়ে বাংলাদেশ নিজস্ব স্যাটেলাইটের যাত্রা শুরু হলো। এটা একটা ঐতিহাসিক ঘটনা হিসেবে দেখছে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল)। কোম্পানির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, মঙ্গলবার সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপ সম্প্রচারের মাধ্যমে এই স্যাটেলাইটের কার্যক্রম শুরু হলো। বেসরকারী টেলিভিশনগুলো বঙ্গবন্ধু স্যাটেলাইটের সুবিধা পাবে অক্টোবরের মাঝামাঝি সময় থেকে। তখন বঙ্গবন্ধু স্যাটেলাইট পুরোদমে কাজ করবে। এই সম্প্রচারকে বাণিজ্যিক কার্যক্রমের ‘প্রাক-পরীক্ষা’ হিসেবে তিনি উল্লেখ করেন।

চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সাফ ফুটবলের খেলাগুলো বিকেলে সম্প্রচার করবে বাংলাদেশ টেলিভিশন। খেলার সম্প্রচার স্বত্ব পাওয়া একটি বেসরকারী স্যাটেলাইট স্টেশনে সম্প্রচারের লিঙ্ক থেকে বিটিভিতে প্রচার করা হচ্ছে। অক্টোবরের মাঝামাঝি পূর্ণাঙ্গ বাণিজ্যিক কার্যক্রম শুরুর আশা প্রকাশ করেন তিনি।

বিটিআরসি জানিয়েছে, বর্তমানে বিদেশী স্যাটেলাইটের ভাড়া বাবদ যে ১৪ মিলিয়ন ডলার ব্যয় হয়। বঙ্গবন্ধু স্যাটেলাইট পুরোদমে কাজ শুরু করলে এই টাকা দিতে হবে না। উল্টো স্যাটেলাইট ভাড়া দিয়ে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করা সম্ভব হবে। বঙ্গবন্ধু স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার রয়েছে। এর মধ্যে ২০টি বাংলাদেশের ব্যবহারের জন্য রাখা হয়েছে। বাকি ২০ ট্রান্সপন্ডার ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রা আয়ের পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে কয়েকটি দেশের সঙ্গে স্যাটেলাটের ট্রান্সপন্ডার ভাড়ার বিষয়ে আলাপ-আলোচনা হচ্ছে।

উল্লেখ্য, গত ১২ মে ভোরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপিত হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। স্যাটেলাইটের গ্রাউন্ড স্টেশন স্থাপন করা হয়েছে গাজীপুর জেলার জয়দেবপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ায়। বিটিআরসির প্রায় তিন হাজার কোটি টাকা ব্যয়ে স্যাটেলাইট প্রকল্পটি বাস্তবায়ন করেছে। ফরাসী প্রতিষ্ঠান থ্যালিস এলিনিয়া স্পেস এই স্যাটেলাইট তৈরি করে। আর উৎক্ষেপণ হয় যুক্তরাষ্ট্রের বেসরকারী মহাকাশ গবেষণা সংস্থা স্পেস এক্সের মাধ্যমে।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৩৪১৩৮১৮
আক্রান্ত
১৫৬৭১৩৯
সুস্থ
২২০৫৭০৬৬৬
সুস্থ
১৫৩০৬৪৭
শীর্ষ সংবাদ:
সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ কাদের         সম্প্রীতি বজায় রাখতে শিশুদের সংস্কৃতিচর্চা অপরিহার্য ॥ তথ্যমন্ত্রী         কবি শামসুর রাহমানের জন্মদিন আজ         মগবাজারে ট্রেনের বগি লাইনচ্যুত, যোগাযোগ বিঘ্নিত         করোনায় ১ লাখ ৮০ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুর শঙ্কা ডব্লিউএইচওর         উন্নয়নের মহাসড়কে নারায়ণগঞ্জ         জলবায়ু পরিস্থিতি বিপর্যয়ের দিকে এগিয়ে যাচ্ছে ॥ জাতিসংঘ         করোনা ভাইরাসে ১৭ মাসে সর্বনিম্ন ৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৩২         পূজামণ্ডপে কোরআন শরিফ রাখার কথা ‘স্বীকার করেছেন’ ইকবাল         ২৪ ঘণ্টায় আরও ১২৩ ডেঙ্গু রোগী হাসপাতালে         সংখ্যালঘুদের সুরক্ষায় আইনের দাবি দিয়ে শাহবাগ ছাড়লেন বিক্ষোভকারীরা         রোহিঙ্গা ক্যাম্পে মাদক-অস্ত্র বন্ধে প্রয়োজনে গুলি ॥ পররাষ্ট্রমন্ত্রী         সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ ॥ সেতু মন্ত্রী         কোরিয়ার ভিসার জন্য আবেদন শুরু রবিবার         বিদেশি শ্রমিকদের ওপর নিষেধাজ্ঞা তুলছে মালয়েশিয়া         মুশফিক ও লিটনের প্রতি আস্থা রাখতে বললেন অধিনায়ক মাহমুদউল্লাহ         রাজধানীর কাওরানবাজার এলাকায় মালবাহী ট্রেন লাইনচ্যুত         সিরিয়ার বনে আগুন দেওয়ার দায়ে ২৪ জনের মৃত্যুদণ্ড ১১ জনের যাবজ্জীবন         নেপালে বন্যা, ভূমিধস ॥ মৃত্যু ১০০ জনের বেশী         ঝিনাইদহে ইজিবাইক চালক হত্যার ঘটনায় ৬ জন গ্রেফতার