শুক্রবার ১৯ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

একাধিক আন্তর্জাতিক উৎসবে ‘অতঃপর মাধো’

একাধিক আন্তর্জাতিক উৎসবে ‘অতঃপর মাধো’

স্টাফ রিপোর্টার ॥ রাজধানী ঢাকার নাট্যাঙ্গনে অন্যতম নবীন নাট্যদল মেঠোপথ থিয়েটার। ঢাকার অসংখ্য নাট্যদলের ভিড়ে গত বছর নাট্যকর্মী শামীমা আক্তার মুক্তার নেতৃত্বে মেঠোপথ থিয়েটার যাত্রা শুরু করে। দলের প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে আসে ‘অতঃপর মাধো’। প্রথম প্রযোজনার মাধ্যমেই অনেকটা বাজিমাত করে দলটি। দেশের দর্শকদের কাছে ব্যাপক প্রশংসার পর গত ফেব্রুয়ারি মাসে ভারতের পশ্চিমবঙ্গের ৩টি মঞ্চে ‘অতঃপর মাধো’ নাটকের মঞ্চায়ন হয়। বিদেশের মাটিতে নাটক মঞ্চায়নের ধারাবাহিকতায় আগামী ডিসেম্বর মাসে দক্ষিণ কোরিয়ায় নাট্য উৎসবে ‘অতঃপর মাধো’ নাটকটির মঞ্চায়ন হতে যাচ্ছে। দল সূত্রে জানা গেছে, আগামী ১ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে দুও পারফর্মিং আর্ট ফেস্টিভ্যালে নাটকটির বিশেষ মঞ্চায়ন হবে। এছাড়া আগামী ১৮ নবেম্বর ভারতের হুগলি, ১৫ ডিসেম্বর ভারতের কুচবিহার, ১৬ ডিসেম্বর ভারতের জলপাইগুড়ি ‘অতঃপর মাধো’ নাটক মঞ্চস্থ হবে বলে জানা গেছে।

মেঠোপথ থিয়েটারের প্রথম প্রযোজনা ‘অতঃপর মাধো’। রবীন্দ্রনাথের ‘মাধো’ কবিতা অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অলোক বসু। নাটকে ১২টি চরিত্রে প্রাণবন্ত অভিনয় করেন অভিনয়শিল্পী শামীমা আক্তার মুক্তা ও শারমীন সঙ্গীতা খানম। নাটকের সেট, লাইট ও পোশাক পরিকল্পনায় ফয়েজ জহির, সঙ্গীত পরিকল্পনায় শিশির রহমান, কোরিওগ্রাফি সামিউন জাহান দোলা ও শারমীন সোহেলী খানম। প্রযোজনার সার্বিক সহযোগিতায় ললিতা রায়, মাহবুবুর রহমান ও সাজ্জাদ। ‘অতঃপর মাধো’ নাটকের কাহিনীর শুরু পরিণত বয়সের মাধোর দৃষ্টিকোণ থেকে। পরিণত মাধোর উপলব্ধিতে ধরা দেয় শৈশবের মাধো। নাটকের গল্পে দেখা যায় বর্তমানের মাধো পাটকলে কাজ করে। শ্রমিক ধর্মঘটের কারণে পাটকল বন্ধ। অবসর কাটে না, তাই মাধো নদীর ঘাটে বসে থাকে। নদী পার হয়ে একটা কুকুর তার ঘাটের দিকে আসতে দেখে মাধোর ছোটবেলার কথা মনে পড়ে। তার একটা কুকুর ছিল। নাম ‘বটু’। বটুকে নিয়েই কাটত তার শৈশবের সারাবেলা। এই কুকুরকে দেখে একে একে তার শৈশবের সব কথা মনে পড়ে যায়, নস্টালজিয়ায় ভুগতে থাকে সে। তার মনে পড়ে মা-বাবার কথা, ভিটে-মাটির কথা। স্বেচ্ছায় নির্বাসনে থাকা মাধো নিজ ভিটার উদ্দেশে রওয়ানা হয়। প্রসঙ্গত, গত ২০১৭ সালের ২ জুন জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মেঠোপথ থিয়েটারের ‘অতঃপর মাধো’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়। আর এ বছর ৩ জুলাই নাটকটির ১৭তম মঞ্চায়ন হয়। ঢাকা এবং ঢাকার বাইরে এ পর্যন্ত ‘অতঃপর মাধো’ নাটকের বেশ কিছু প্রদর্শনী করেছেন দলটি। এরই মধ্যে নাটকটি মঞ্চাঙ্গনের দর্শক-সমালোচকদের কাছে ব্যাপক সমাদৃত হয়েছে। এছাড়া এ বছর ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় ‘কথাপ্রসঙ্গ নাট্যোৎসব-২০১৮’-এ ‘অতঃপর মাধো’ নাটকের প্রদর্শনী করে মেঠোপথ থিয়েটার। এছাড়াও সেখানে নাটকটির আরও একাধিক প্রদর্শনী হয়।

‘অতঃপর মাধো’ নাটক প্রসঙ্গে দলের কর্ণধার শামীমা আক্তার মুক্তা বলেন, পুরো নাটকে আমি আর আমার বান্ধবী শারমীন সঞ্চিতা খানম পিয়া অভিনয় করি। আমরা দুজন এই নাটকে ১২টি চরিত্রে রূপদান করে থাকি। আর এই নাটকের অধিকাংশ চরিত্র হলো পুরুষের আর সেই চরিত্রগুলো ফুটিয়ে তুলছি আমরা দুজন। সর্বশেষ একটা কথা বলব মঞ্চ নাটক দেখুন মঞ্চনাটকে ভালবাসুন। জয় হোক মঞ্চনাটকের।

শীর্ষ সংবাদ:
জনকন্ঠে সংবাদ প্রকাশের পর মা ও শিশু কল্যাণ কেন্দ্রে বরাদ্দ আসছে         বিয়ের পিড়িতে দুই হাত হারানো ফাল্গুনী         রায়পুরায় অপহরণের ৬ দিন পর মিললো শিশু ইয়াছিনের লাশ         ক্রিশ্চিয়ানো রোনালদোর রেকর্ডে আর্সেনালকে হারাল ইউনাইটেড         সমুদ্রবন্দরে ১ নম্বর হুঁশিয়ারি সংকেত         ফটিকছড়িতে এক মাদক ব্যবসায়ী আটক         দিনাজপুরে বাল্যবিয়ে দেয়ার চেষ্টায় কাজী কারাগারে, বরের জরিমানা         রাজধানীর শেওড়াপাড়ায় মোটরসাইকেল আরোহীকে গুলি করে আহত         আফ্রিকার ৭ দেশ থেকে ফিরলেই নিজ খরচে কোয়ারেন্টাইন বাধ্যতামূলক         মানুষকে আগামী বহু বছর ধরে কোভিডের টিকা নেবার প্রয়োজন হতে পারে ॥ ড. বুর্লা         মুন্সীগঞ্জে বিস্ফোরণে দগ্ধ ভাই-বোন নিহত ॥ মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে বাবা-মা         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৭ হাজার ৪২ জন         ১৩ জনের মৃত্যুদণ্ড ॥ আমিনবাজারে ছয় ছাত্র হত্যা         যে কোন চ্যালেঞ্জ মোকাবেলায় আমরা প্রস্তুত         এইচএসসি পরীক্ষা শুরু, ১৪ লাখ পরীক্ষার্থী         ১৬ ডিসেম্বর শপথ করাবেন শেখ হাসিনা         আলেশা মার্টের কার্যক্রম বন্ধ ঘোষণা         প্রয়োজনে ফের বন্ধ হতে পারে শিক্ষা প্রতিষ্ঠান ॥ দীপু মনি         কোটি কোটি শিক্ষার্থীর হাতে বিনামূল্যের বই         যানজটে বাজেটের ২০ শতাংশ ক্ষতি হচ্ছে