বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শেরপুরের চার রাজাকারের বিরুদ্ধে অভিযোগ গঠন

শেরপুরের চার রাজাকারের  বিরুদ্ধে অভিযোগ গঠন

স্টাফ রিপোর্টার ॥ একাত্তরের মুক্তিযুদ্ধের সময় মানবাতবিরোধী অপরাধের অভিযোগে শেরপুরের নকলা উপজেলার এস এম আমিনুজ্জামান ফারুক সহ চার রাকাকারের বিরুদ্ধে ৪ অভিযোগ গঠন করেছে ট্রাইবুনাল। এই অভিযোগ গঠনের মধ্য দিয়ে আনুষ্টানিক ভাবে এই চার রাজাকারের বিচার শুরু হলো। আগামী ৩০ সেপ্টেম্বর প্রসি্কিউশন পক্ষের সুচনা বক্তব্য ও সাক্ষ্য গ্রহণের জন্য দিন নির্ধারন করা হয়েছে।

প্রসিকিউটর রেজিয়া সুলতানা বেগম চমন জনকন্ঠকে বলেন , চার রাজাকারের মধ্যে তিন জন গ্রেফতার হয়ে কারাগারে আটক রয়েছেন। অন্য একজন পলাতক রয়েছেন। গ্রেফতারকৃতরা হলেন এস এম আমিনুজ্জামান ফারুক, একেএম আকরাম হোসেন , মো: এমদাদুল হক খাজা ওরফে খাজা ডাক্তার ও মোখলেসুর রহমান তারা। এদের মধ্যে মোখলেসুর রহমান তারা পলাতক রয়েছে।বৃহস্পত্তিবার চেয়ারম্যান বিচারপতি মো: শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্য বিশিষ্ট আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল চার রাজাকরের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কাজ শুরু করার নির্দেশ দিয়েছেন।

আসামিদের হত্যা, অপহরণ , লুট ,নির্যাতন , ধর্মান্তরিতকরণ সহ ৪ ধরনের অভিযোগ রয়েছে। অভিযোগ গুলো হলো ,(১) ১৯৭১ সালের ২১ জুলাই এই চার আসমি পাকিস্তানি আর্মি সহ আব্দুল মান্নানের বাড়ি ঘেরাও করে। তারা আব্দুল মান্নান ও তার ভগ্নীপতিকে গুলি করে হত্যা করে। এই হত্যাকান্ড দেখে ফেলতে সোহরাবকেও গুলি কওে হত্যা করা হয়। রাজাকার ও আর্মিরা ফিরে যাবার সময় টালকি ইউনিয়নের মজিদেও বাড়ি লুটপাট করে আগুল ধরিয়ে দেয়। (২)একাত্তরের ২৭ আগষ্ট আসামি এস এম আমিনুজ্জামান ফারুক ও মোখলেসুর রহমান সঙ্গীয় রাজাকার ও পাকিস্তানী আর্মি নিয়ে নকলার মো: আব্দুল হান্নানকে অপহরন ,অবৈধ আটক ও নির্যঅতন শেষে হত্যা করা করে। (৩) একাত্তরের ২৭ আগষ্ট আসামি এস এম আমিনুজ্জামান ফারুক ও মোখলেসুর রহমান সঙ্গীয় রাজাকার ও পাকিস্তানী আমি নিয়ে নকলার মো:শাহজাহান আলী ওরফে সাজুকে অপহরণ করে। পরবর্তীতে তাকের নির্যাতন কওে হত্যা করে। (৪) চার আসামির বিরুদ্ধে জোরপুর্বক কাজ করানোর অভিযোগ রয়েছে।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত