বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শর্ত না দিয়ে নির্বাচনের প্রস্তুতি নিন- বিএনপিকে নাসিম

শর্ত না দিয়ে নির্বাচনের প্রস্তুতি নিন- বিএনপিকে নাসিম
  • জাতির পিতার সমাধিতে কেন্দ্রীয় ১৪ দলের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার, টুঙ্গিপাড়া থেকে ফিরে ॥ শর্তারোপ না করে জনগণের রায় নিতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ গ্রহণের জন্য বিএনপির প্রতি আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য, কেন্দ্রীয় ১৪ দলের মুখপাত্র এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, আজ অনেকে বড় বড় কথা বলছে, কিন্তু নির্বাচনে তারা ঠিকই অংশ নিবে। তাই বিএনপিকে বলি, শর্ত আরোপ না করে জনগণের রায় নিতে আগামী নির্বাচনের জন্য প্রস্তুতি গ্রহণ করুন।

মঙ্গলবার টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের এ সব কথা বলেন। শোকের মাস উপলক্ষে কেন্দ্রীয় ১৪ দলের পক্ষ থেকে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় চৌদ্দ দলের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন।

মোহাম্মদ নাসিম বলেন, আগামী ডিসেম্বর মাসে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। আশা করি সেই নির্বাচনে সকল রাজনৈতিক দল অংশ গ্রহণ করবে। নির্বাচন অবাধ ও সুষ্ঠ হবে। ইউরোপ, আমেরিকা ও ভারতের মতো বাংলাদেশেও সংবিধান অনুযায়ী সেই নির্বাচন হবে। সংবিধানের বাহিরে যাওয়ার কোন সুযোগ নেই।

তিনি বলেন, আগামী নির্বাচনে কোন দল যদি শর্তারোপ করে নির্বাচনে না আসে তাহলে আমাদের কিছু করার নেই। সংবিধান থেকে আমরা একচুলও নড়ব না। বিএনপি নেতাদের উদ্দেশে তিনি বলেন, সংবিধানের বাইরে আমরা যাব না, এটা নিয়ে কথা বলে লাভ নেই।

বিএনপিকে আগামী নির্বাচনের প্রস্তুতি গ্রহণের আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, নির্বাচনকালীন সরকার বা তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে আন্দোলন করে কোন লাভ নেই। জনগণের প্রতি বিশ্বাস রাখুন। জনগণ যাদের যোগ্য মনে করবে তাদের ভোট দিয়ে বিজয়ী করবে। আমরা যদি ভোটে হেরে যাই মেনে নেব।

জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ৭১-এর মাইনাস হওয়া শক্তিকে বিএনপি রাজনীতিতে ফিরিয়ে নিয়ে আনে। আগামী নির্বাচন রাজাকার, জঙ্গী ও বেগম খালেদা জিয়াকে চূড়ান্তভাবে মাইনাস করার নির্বাচন। এই নির্বাচনে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে তাদের পরাজিত করতে হবে। আর আগামী নির্বাচনে কে আসল আর কে আসল না- সেটা বড় কথা নয়। যারা আপোসের কথা বলে তারা আসলে রাজাকার ও খালেদা জিয়াকে হালাল করার কথা বলেন। কিন্তু রাজাকার, জঙ্গী লালনকারীদের সঙ্গে কোন আপোস হবে না। তাদের এই নির্বাচনের মাধ্যমে চিরতরে মাইনাস করতে হবে। তবেই আমরা উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়তে পারব।

এর আগে ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিমের নেতৃত্বে কেন্দ্রীয় ১৪ দলের নেতৃবৃন্দ জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময়ে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্টের সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়। এ সময় সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা এমপি প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, তথ্য মন্ত্রণালয়, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ, ওয়ার্কার্স পার্টি পৃথক পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে।

সেদিন বেশি দূরে নয়, যেদিন ওষুধ সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দিবে ॥ এদিকে বিকেলে এসেনসিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেড (তৃতীয় প্রকল্প) গোপালগঞ্জের শুভ উদ্বোধন উপলক্ষে আয়োজিত মতবিনিময় সভায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, সেদিন বেশি দূরে নয়, যেদিন ওষুধ সেক্টরে বাংলাদেশ নেতৃত্ব দিবে। তিনি বলেন, এ প্রকল্প চালু হলে এখান থেকে উৎপাদিত ওষুধ সারাদেশের চাহিদা মিটিয়ে বিদেশে রফতানি করা হবে। আগামী মাসের যেকোন দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই প্রতিষ্ঠান উদ্বোধন করবেন। ২০১৫ সালে এটির নির্মাণ কাজ শুরু হয়। দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ সরকারী এই ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান ৭শ’ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। এই পুরো ব্যয় বহন করা হচ্ছে সরকারী অর্থায়নের মাধ্যমে।

এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এই প্রকল্পের চারটি ইউনিটের মধ্যে পেনিসিলিন ইউনিটটি সেপ্টেম্বরে ট্রায়েল উৎপাদনে যাবে। আগামী ডিসেম্বর থেকে এটি পূর্ণ মাত্রায় উৎপাদনে যাবে। তাছাড়া অন্য ইউনিটগুলোর পূর্ণ উৎপাদনে যেতে আগামী ডিসেম্বর পর্যন্ত সময় লাগবে। এই ইউনিটে পেনিসিলিন জাতীয় ১২ ধরনের এন্টিবায়োটিক ওষুধ উৎপাদন করা হবে। ইডিসিএল’র নতুন এই কারখানায় ৭৭৮ জনের কর্মসংস্থানের সুযোগ হবে। বর্তমানে ইডিসিএল সরকারী স্বাস্থ্য প্রতিষ্ঠানের মোট ওষুধের চাহিদার ৭২ শতাংশ সরবরাহ করে থাকে। এই কারাখানা উৎপাদন প্রক্রিয়া পূর্ণমাত্রায় শুরু হলে শতভাগ ওষুধ সরবরাহ এখান থেকে সম্ভব হবে।

এ সময় স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জানান, আজ বুধবার গোপালগঞ্জে নবনির্মিত শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় পার্শ্ববর্তী ৮টি জেলার ২০ উপজেলায় নির্মিত ভিশন সেন্টার ভিডিও কনফারেন্সে সংযুক্ত থাকবে। মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া, ইডিসিএল’র ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডাঃ এহসানুল কবির জগলুলসহ স্থানীয় আওয়ামী লীগের স্থানীয় নেতৃবৃন্দ।

পাঁচ জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে স্বাস্থ্যমন্ত্রীর বৈঠক ॥ এদিকে মঙ্গলবার বিকেলে গোপালগঞ্জের সার্কিট হাউসে পাঁচ জেলার স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে করেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী ও শরীয়তপুর জেলায় কর্মরত স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠককালে মোহাম্মদ নাসিম বলেন, বর্তমান সরকারের সময় স্বাস্থ্য সেবার ক্ষেত্রে অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। তৃণমূলে স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার ক্ষেত্রে হেলথ কমিউনিটি ক্লিনিক এখন বিশ্বে মডেলে পরিণত হয়েছে।

শীর্ষ সংবাদ:
‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু         সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে         ইংল্যান্ডের কাছে বড় ব্যবধানে হার বাংলাদেশের         নীলনক্সা লন্ডনে         ‘গরিবের আইনজীবী’ বাসেত মজুমদারের ইন্তেকাল         পাটুরিয়ায় তলদেশ দিয়ে পানি ঢুকে ফেরিডুবি         দেশে প্রতি চারজনে একজন স্ট্রোকে আক্রান্ত         মূল্যস্ফীতি সরকারের নিয়ন্ত্রণে ॥ অর্থমন্ত্রী         প্রধানমন্ত্রীর প্রণোদনা প্যাকেজে অর্থনীতি ঘুরে দাঁড়িয়েছে         জ্বালানি তেলের দাম বাড়ানোর চিন্তা ॥ জনজীবনে চাপ পড়ার শঙ্কা         বাবুলের মামলার চূড়ান্ত প্রতিবেদনে নারাজির শুনানি         কুমিল্লার ঘটনায় জড়িতদের শনাক্ত করা হচ্ছে         হামলা করে সার্বভৌমত্ব হুমকির মধ্যে ফেলে দেয়া হয়েছে         ফ্লাইওভারের র‌্যাম্পে কোন ফাটল সৃষ্টি হয়নি         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান