সোমবার ১০ মাঘ ১৪২৮, ২৪ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্পেনে মানুষের চেয়ে শুকরের সংখ্যা বেশি !

স্পেনে মানুষের চেয়ে শুকরের সংখ্যা বেশি !

অনলাইন ডেস্ক ॥ স্পেনের মানুষের তুলনায় শুকরের সংখ্যা বেড়ে গেছে। দেশটির পরিবেশ মন্ত্রণালয় প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, স্পেনের জনসংখ্যা চার কোটি ৬৫ লাখ, আর শুকরের সংখ্যা পাঁচ কোটি।

প্রতিবেদনে দেখানো হয়েছে, ২০১৩ সাল থেকে এ পর্যন্ত ৯০ লাখ শুকর বেড়েছে। এর ফলে পরিবেশের ওপর এই শিল্পের বিরুপ প্রভাব নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। গত বছর এই শিল্প থেকে ৪০ লাখ টনেরও বেশি মাংস উৎপাদিত হয়েছিল এবং ৬০০ কোটি ইউরো আয় হয়েছিল।

শুকরের সংখ্যা বেড়ে যাওয়ায় এই শিল্পের পরিধি বেড়েছে। সেই সুবাদে পরিবহনের যানবাহন ও বিদ্যুৎ উৎপাদনও বেড়েছে। এর ফলে এই প্রাণীগুলো চতুর্থ বৃহত্তম গ্রিন হাউজ গ্যাস নিঃসরণকারীতে পরিণত হচ্ছে। ঘন ঘন খরায় আক্রান্ত স্পেনকে প্রচুর পানি সরবরাহ করতে হচ্ছে এই শিল্পে। প্রতিদিন একটি শুকর ১৫ লিটার করে পানি পান করে। সেই হিসেবে জারাগোজা, সেভিল ও আলিকান্তে শহরে সম্মিলিতভাবে যে পানি ব্যয় হয় তার সমপরিমাণ পানি ব্যয় হয় এই শিল্পে। এছাড়া পশুর বর্জ্য থেকে যে পরিমাণ নাইট্রেট নির্গত হয় তা ভূগর্ভস্থ পানিকে দূষিত করে ফেলছে বলেও পরিবেশবাদীরা জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
স্বাধীনতা রক্ষা করতে হবে         সিরাজগঞ্জে তিন এমপি, হবিগঞ্জে ১০ বিচারকের করোনা শনাক্ত         বিনা নোটিসে উচ্ছেদ করা হবে ॥ মেয়র আতিক         সখ্য গড়ে আপত্তিকর ছবি তুলে প্রতারণা করত ওরা         দায়িত্বশীল আচরণ ও বক্তব্য দিন- বিএনপি নেতাদের কাদের         শহীদ মিনারে ফুল দিতে টিকা সনদ ও মাস্ক বাধ্যতামূলক         করোনা : সোমবার থেকে অর্ধেক জনবলে চলবে অফিস, প্রজ্ঞাপন জারি         ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন