বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যেখানে ব্র্যাডম্যানের পরই কোহলি

স্পোর্টস রিপোর্টার ॥ জীবদ্দশায় স্যার ডন ব্র্যাডম্যান একবার শচীন টেন্ডুলকরকে নিয়ে বলেছিলেন, ‘ছেলেটার ব্যাটিংয়ে আমি নিজেকে খুঁজে পাই।’ ভারতীয় লিজেন্ডকে অনেকেই এ ‘যুগের ব্র্যাডম্যান’ বলে অভিহিত করতেন। আন্তর্জাতিক ক্রিকেটে ১০০ সেঞ্চুরিসহ অনেক রেকর্ড তার দখলে, কিন্তু ব্র্যাডম্যানীয়-গড়ের (টেস্টে ৯৯.৯৬) ধারে কাছেও যেতে পারেননি। ট্রেন্ট ব্রিজ টেস্টের প্রথম ইনিংসে মাত্র ৩ রানের জন্য সেঞ্চুরি পাননি বিরাট কোহলি। তবে একটা ক্ষেত্রে পূর্বসূরি গ্রেট শচীনকে ছাড়িয়ে তো বটেই, এমন কি স্যার ডনের পিছু ছুটছেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়। ৬৯ টেস্টের ক্যারিয়ারে ১৮ বার হাফ সেঞ্চুরির বিপরীতে তার সেঞ্চুরি ২২টি। হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরিতে নিয়ে যেতে সফলতার হার শতকরা ৫৫.০০ ভাগ। ১৩ হাফ সেঞ্চুরির বিপরীতে ২৯ সেঞ্চুরি নিয়ে তার ওপরে কেবল ব্র্যাডম্যান। এক্ষেত্রে প্রয়াত অসি-ব্যাটিং অধিশ্বরের সফলতা ৬৯.০৪ ভাগ।

চলতি সফরের আগে ইংল্যান্ডের মাটিতে কোহলির ব্যাটিং গড় ছিল ১৩.৪০। এজবাস্টনে দল হারলেও দুই ইনিংসে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি হাঁকানো অধিনায়ক ট্রেন্ট ব্রিজের তৃতীয় ম্যাচের প্রথম ইনিংসে খেললেন ৯৭ রানের দারুণ এক ইনিংস। বিরাট কোহলির নার্ভাস নাইনটিজ? টেস্টে এ এক বিরল ঘটনা। এর আগে মাত্র একবারই নড়বড়ে নব্বইয়ের শিকার হয়েছেন। সেটিও প্রায় ৫ বছর আগে। হাফ সেঞ্চুরি করলে সেটিকে সেঞ্চুরিতে টেনে নিয়ে যাওয়ার সুখ্যাতি আছে কোহলির। টেস্টে হাফ সেঞ্চুরিকে সেঞ্চুরিতে রূপ দেয়ার হার তার অবিশ্বাস্য। ফিফটির চেয়ে তাই সেঞ্চুরিই বেশি। ২২ সেঞ্চুরির বিপরীতে ফিফটি ১৮টি। সেটিও এদিনের ৯৭ রানের ইনিংসটি ধরে। নাহলে তো ২৩ সেঞ্চুরি আর ১৭ ফিফটি হতো। ফিফটিকে সেঞ্চুরিতে নিয়ে যাওয়ার এই অবিশ্বাস্য ক্ষমতায় কোহলির সঙ্গে তুলনা হতে পারে কেবল ডন ব্র্যাডম্যানেরই। কমপক্ষে ২০টি সেঞ্চুরি করেছেন এমন ব্যাটসম্যানদের মধ্যে ফিফটি-সেঞ্চুরি রূপান্তর হারে কোহলির ওপরে আছেন কেবল ব্র্যাডম্যান।

অনেকের চোখে আধুনিক যুগের ব্র্যাডম্যান ছিলেন যিনি সেই শচীন টেন্ডুলকরের সব ব্যাটিং রেকর্ড নাকি কোহলি একদিন ভেঙ্গে দেবেন। যেভাবে ছুটছেন, সবচেয়ে বেশি রান আর সেঞ্চুরির আসল দুই রেকর্ড কোহলি টেন্ডুলকরের কাছ থেকে বুঝে নেবেন হয়তো। তবে টেন্ডুলকরের আরেকটি রেকর্ড যে কোনভাবেই কোহলি পেতে চান না, এরই মধ্যে বুঝিয়ে দিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটে টেন্ডুলকর সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। টেন্ডুলকর এই ভেবে আফসোস করতে পারেন, সেঞ্চুরি আরও অনেকগুলো হতেই তো পারত। আন্তর্জাতিক ক্রিকেটে ২৭ বার নার্ভাস নাইনটিজের শিকার হয়েছেন তিনি। এটিও একটি বিশ্ব রেকর্ড।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩