সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

প্রকৃতিপ্রেমী আক্কাস

আক্কাস হোসেন ফরিদপুরে নার্সারির উদ্যোক্তা। তিনি একজন প্রকৃতিপ্রেমী অন্য রকম মানুষ। ব্যক্তি জীবনে দীর্ঘদিন ধরে প্রকৃতির সঙ্গে তার রয়েছে অন্তরঙ্গ সম্পর্ক। ছাত্রজীবন থেকে প্রকৃতির প্রতি অনবদ্ধ প্রেম তাকে নার্সারি জগতে নিয়ে এসেছে। ফরিদপুর জেলা শ্রমিক লীগের সভাপতি আক্কাস হোসেন ছাত্রনেতা থাকাকালীন এই প্রকৃতির প্রতি উদ্যোগী হয়ে ওঠেন। ১৯৮৯ সালে ফরিদপুর শহরের শোভারামপুর রঘুনন্দনপুরে স্বল্প পরিসরে তিনি নার্সারি যাত্রা শুরু করেন। বর্তমানে ১৭ বিঘা জমি নিয়ে তার এই নার্সারি।

রাজনীতি, সমাজ সেবার পাশাপাশি তিনি সবুজ প্রকৃতি গড়ার অঙ্গীকারস্বরূপ এই নার্সারি গড়ে তুলেছেন। সকাল থেকে রাত পর্যন্ত নানা সময় অন্য শ্রমিকদের সঙ্গে নিজেও বৃক্ষের পরিচর্যা করেন। বৃক্ষের চারা রোপণ ও উদ্ভাবন ও ঔষধি ব্যবহারে তার রয়েছে অভিজ্ঞতা। তিনি মুখেই বলে দিতে পারেন এই গাছে ফল হবে কি হবে না? তিনি ফরিদপুর জেলার বিভিন্ন থানায় সবুজ প্রকৃতি গড়ে তোলার আন্দোলনে স্বল্প দামে চারা সরবরাহ করে থাকেন।

তার কয়েকটি নার্সারির স্থানের মধ্যে শ্রীঅঙ্গন ব্রিজের পশ্চিম পাশে প্রদর্শন কেন্দ্রটি অনন্য। আমৃত্যু তিনি মানুষের সেবায় সবুজ প্রকৃতি গড়ে তোলার সংগ্রামে নার্সারিকে আরও আধুনিক ও সবুজ সমৃদ্ধ করে গড়ে তোলা অঙ্গীকার ব্যক্ত করেন। সেই সঙ্গে নতুন প্রজন্মকে প্রকৃতির প্রতি ভালবাসা তৈরির জন্য সব নাগরিকের প্রতি অনুরোধ করেন।

-অভিজিৎ রায়, ফরিদপুর থেকে

শীর্ষ সংবাদ: